PDA

View Full Version : বোর্ড রুলস এর বঙ্গানুবাদ


babubangla
February 16, 2006, 12:31 PM
বাংলাক্রিকেট ফোরামে বাংলা প্রচলন নিঃসন্দেহে একটি প্রশংসনীয় পদক্ষেপ।
আমরা যারা প্রানের টানে বাংলায় লিখতে ভালবাসি কিংবা যারা ইংরেজীতে লিখতে সচ্ছন্দ বোধ করি না, তাদের সকলের জন্যই এই বাংলা লিখন পদ্ধতি বাংলাক্রিকেটের পক্ষ থেকে এক অপূর্ব উপহার। যোগাযোগের মাধ্যম হিসাবে বাংলা চালু হওয়ায় কোন বিদেশী ভাষাজ্ঞান নির্বিশেষে সকল বাঙ্গালীর জন্য বাংলা ক্রিকেট এখন অনেক বেশী উন্মুক্ত বলে বিবেচিত হবে।

যেসব সদস্য কেবলমাত্র বাংলাভাষায় পারদর্শী তারা যাতে এই ফোরামে পরিপূর্ণভাবে অংশগ্রহন করতে পারে সেই লক্ষ্যে বোর্ড রুলস এর বঙ্গানুবাদ করা জরুরী – এমন ধারণার সাথে হয়তো অনেকেই একমত হবেন। এই কাজে বাংলাক্রিকেটকে সহায়তা করার মানসে এবং বাংলা প্রচলনের এই নতুন ধারায় নিজেকে সম্পৃক্ত করার বাসনায় আমি “বোর্ড রুলস” বাংলায় অনুবাদ করার কাজে হাত দিয়েছিলাম।

বঙ্গানুবাদকৃত সেই বোর্ড রুলস আমি নিচের পোস্ট-এ বাংলাক্রিকেট কর্তৃপক্ষ ও ফোরাম সদস্যদের বিবেচনার জন্য উত্থাপন করছি।

Edited on, February 16, 2006, 6:57 PM GMT, by Nasif.
Reason: Thread title bangla font size fixed.

Edited on, February 18, 2006, 10:21 PM GMT, by babubangla.

babubangla
February 16, 2006, 12:33 PM
বোর্ড রুলস্ এর বঙ্গানুবাদ

বিগত কয়েক বছরে বাংলাক্রিকেট ফোরামগুলো খুব দ্রুত প্রসার লাভ করেছে। এই ক্রমবর্ধমান মুক্তমঞ্চের একজন অংশীদার হিসাবে অবদান রাখার জন্য ফোরাম এর সকল সদস্যদের প্রতি রইলো আমাদের আভিনন্দন। সকলের জন্য আনন্দদায়ক ও পরিশীলিত একটি পরিবেশ বজায় রাখাই আমাদের লক্ষ্য। সম্ভাব্য সকল সমস্যা এড়িয়ে সুন্দর ভাবে এই ফোরামগুলো পরিচালনা করার জন্য আমরা সহজ কিছু নিয়ম প্রণয়ন করেছি। আমরা আশা করব নিম্নবর্ণিত এই নিয়মগুলো অনুসরন করে আপনারা আমাদের সহযোগিতা করবেন। আপনাদের কোন প্রশ্ন কিংবা অন্য কোন অসুবিধা থেকে থাকলে আমাদের যেকোনো কর্মকর্তা বা সমন্বয়কারী’র সাথে যোগাযোগ করার অনুরোধ রইল।

oক. সাধারন নিয়মাবলী
oক-১. ফোরামের সকল ক্ষেত্রে শালীনতা ও সৌজন্যতা প্রদর্শন করুন
oক-২. সকল পাঠকের জন্য একটি আনন্দদায়ক পাঠ-পরিবেশ বজায় রাখুন
oক-৩. ফোরামের অপব্যবহার পরিহার করুন

oখ. ফোরামের উন্নতমান বজায় রাখার ক্ষেত্রে আমাদের সহযোগিতা করুন
oগ. নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে প্রযোজ্য ব্যবস্থাবলী
oঘ. বিজ্ঞাপন নীতিমালা
oঙ. বহিঃসংগঠনের পক্ষে বার্তা প্রকাশের নীতিমালা


সাধারন নিয়মাবলীঃ

ক-১. ফোরামের সকল ক্ষেত্রে শালীনতা ও সৌজন্যতা প্রদর্শন
oক-১.১ সবার বয়সের পাঠকের ঊপযোগী একটি শালীন ও আনন্দময় পরিবেশ বজায় রাখার জন্য সর্বদা সচেষ্ট থাকুন। যে সকল শব্দ আমরা সাধারনতঃ শিশুদের সামনে ব্যবহারের অনুপোযোগী কিংবা অভিভাবকদের প্রতি অসন্মানজনক বলে গন্য করি, ফোরামে বার্তা প্রকাশের ক্ষেত্রে সেসকল শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন।
oক-১.২ বিরুদ্ধ বা ভিন্ন মতামতের প্রতি সন্মান ও সৌজন্যতা প্রদর্শন করুন। কোন অবস্থাতেই কোন মতামত প্রকাশকারীর প্রতি আক্রমনাত্নক আচরন প্রদর্শন করবেন না। যৌক্তিকভাবে পরিশীলিত পন্থায় আপনার মতামত প্রকাশ করুন।
oক-১.৩ অপমানজনক বা রূঢ় বার্তাপ্রকাশ, ব্যক্তিগত আক্রমন কিংবা উদ্দেশ্যমূলক বিষেদাগার ছড়ানো থেকে বিরত থাকুন। কোন প্রকাশিত বার্তা এই নিয়মবিরুদ্ধ কিনা তা যাচাই এর ক্ষেত্রে আমাদের সিদ্ধান্তই চুড়ান্ত।
oক-১.৪ কোন নির্দিষ্ট দেশ, জাতি, গোষ্ঠি, ধর্ম, বর্ন বা লিঙ্গের প্রতি ব্যক্তিগত বিদ্বেষমূলক বার্তা প্রকাশ থেকে বিরত থাকুন।
oক-১.৫ অর্থহীন বার্তাসূচী (থ্রেড) সূচনা কিংবা এক-শাব্দিক বা গুটিকতক শব্দ-সম্বলিত অসাঢ় বার্তা প্রকাশ থেকে বিরত থাকতে সচেস্ট হোন।
oক-১.৬ অবৈধপন্থায় সফট্‌ওয়্যার ও সংগীত নকল/বিতরন এবং অন্যান্য বুদ্ধিবৃত্তিক স্বত্ত্বাধিকার লঙ্ঘন প্রভৃতি বেআইনি কর্মকান্ড সম্পাদনের উদ্দেশ্য সম্বলিত আলোচনা নিষিদ্ধ।
oক-১.৭ ফোরামে সদস্যদের ব্যবহৃত ডাকনাম (নিক) ১০ অক্ষরের চেয়ে ছোট হতে হবে এবং কোন আপত্তিকর ডাকনাম ব্যবহার করা যাবে না।

ক-২. সকল পাঠকের জন্য একটি আনন্দদায়ক পাঠ-পরিবেশ বজায় রাখুন
oক-২.১ কেবলমাত্র বড়হাতের অক্ষরে বা বোল্ড বর্ণে বার্তা প্রকাশ, অতি বৃহদাকৃতির অক্ষর ব্যবহার কিংবা অতিমাত্রায় অভিব্যক্তি-সুচক প্রতীক (ইমোশন) ব্যবহার থেকে বিরত থাকুন।
oক-২.২ বার্তা প্রকাশের ক্ষেত্রে শুধুমাত্র বাংলা অথবা ইংরেজী ভাষা ব্যবহার করুন।
oক-২.৩ ছবি/চিত্র প্রকাশের ক্ষেত্রে ৫২০ পিক্সেল এর মধ্যে ছবির প্রস্ত সীমিত রাখুন। পরপর ১০টি অভিব্যক্তি-সুচক প্রতীক ব্যবহারের পর অন্তত একটি ফাঁকা স্থান রেখে বিরতি দিন। এই নিয়মটির যথাযথ অনুসরন ফোরামের বাহ্যিক রূপ ও মাধুর্য বজায় রাখতে সাহায্য করে।
oক-২.৪ অতিদীর্ঘ ইন্টারনেট সংযুক্তি (লিঙ্ক) পাঠোপযোগী শব্দমালার মোড়কে প্রকাশ করুন।
oক-২.৫ বার্তা শিরোনাম রচনার ক্ষেত্রে যথাসম্ভব সারসংক্ষেপ শিরোনাম ব্যবহার করুন। কোন বার্তার উত্তর দেয়ার ক্ষেত্রে শিরোনাম লিখার জন্য নির্ধারিত স্থানে আপনার বার্তা লিখবেন না।
oক-২.৬ স্বাক্ষর (সিগনেচার) প্রয়োগের ক্ষেত্রে নিম্নবর্নিত নীতিমালা মেনে চলুনঃ
oস্বাক্ষর অবশ্যই তিন সারি শব্দমালার মধ্যে সীমিত রাখতে হবে। স্বাক্ষর হিসাবে কোন ছবি/চিত্র ব্যবহার গ্রহনযোগ্য নয়।
oস্বাক্ষর হিসাবে ব্যবহৃত শব্দমালায় আকার-আয়তনগত বা অন্য কোন বাহ্যিক বিন্যাস সাধন অনুমোদনযোগ্য নয়।
oকোন বার্তারূপে প্রকাশ্য বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ।
oবাংলাক্রিকেট সম্প্রদায়ের সুনির্দিস্ট মানের সাথে সামঞ্জস্যপুর্ণ হলে বহিঃবিষয়ক বিষয়বস্তুর সংযুক্তি (লিঙ্ক) বার্তায় প্রকাশ করা যেতে পারে।

ক-৩. ফোরামের অপব্যবহার পরিহার করুন
oক-৩.১ ঊপরের ক-১ ও ক-২ পরিছেদে বর্ণিত সাধারন নিয়মাবলী অনুসরণ করা ছাড়াও ফোরামের অন্য যেকোন প্রকার অপব্যবহার এবং অপরিশীলিত কর্মকান্ড পরিহার করুন। নিম্নবর্ণিত বিষয়গুলো অপব্যবহারমূলক এবং অপরিশীলিত বলে গণ্যঃ
oশুধুমাত্র বা অধিকাংশ ক্ষেত্রে “ভুলে থাকুন ক্রিকেট” (ফরগেট ক্রিকেট) বিভাগে বার্তা প্রকাশ
oখেলা চলাকালীন বার্তাসুচী (ম্যাচ থ্রেড) ছাড়া অন্য সময় অতিসংক্ষিপ্ত এক-সারি বিশিস্ট বার্তা প্রকাশ
oঅনবরত ক্রিকেটের সাথে সম্পর্কহীন বহিঃবিষয়ক বিষয়বস্তু বার্তায় প্রকাশ
oবিজ্ঞাপনের ঊদ্দেশ্যে বার্তায় অন্য কোন ওয়েবসাইট এর সংযুক্তি (লিঙ্ক) প্রকাশ
oকোন বার্তাসূচীকে ফোরামের আলোচ্য তালিকার শীর্ষে আনার একমাত্র ঊদ্দেশ্যে বার্তা প্রকাশ

oক-৩.২ ফোরামে এমন কোন ডাকনাম (নিক) ও আত্মমূর্তি (এভাটার) ব্যবহার করবেন না যাঃ
oঅন্যকারো মূল্যবোধের প্রতি আক্রমনাত্নক এবং আমাদের ফোরাম সম্প্রদায়ের সুনির্দিস্ট মানের সাথে সামঞ্জস্যহীন
oআমাদের বিজ্ঞাপন বিষয়ক নীতিমালার বিধান এড়ানোর ঊদ্দেশ্যে প্রণীত, যেমন- অন্য কোন ওয়েবসাইট এর ঠিকানা ডাকনাম হিসাবে ব্যবহার।


খ. ফোরামের উন্নতমান বজায় রাখার ক্ষেত্রে আমাদের সহযোগিতা করুন

oখ-১ ফোরামের নিয়মলঙ্ঘন বা অপব্যবহারের কোন দৃস্টান্ত চোখে পড়লে তা আমাদের যেকোনো কর্মকর্তা (স্টাফ) বা সমন্বয়কারীকে (মডারেটর) অবগত করুন
oখ-২ আক্রমনাত্নক বা বিদ্বেষমূলক বার্তার পাল্টা ঊত্তর দেয়ার পরিবর্তে কোন সমন্বয়কারীর নিকট আপনার অভিযোগ জানান
oখ-৩ কোন সমন্বয়কারীর গৃহীত ব্যবস্থা আপনার মনঃপূত না হলে অনুগ্রহ করে সেই সমন্বয়কারীকে ব্যক্তিগত বার্তা (ইঊ-টু-ইঊ) পাঠিয়ে যথাযথ ব্যাখ্যা দাবী করুন।


গ. নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে প্রযোজ্য ব্যবস্থাবলী
oকর্তৃপক্ষ বিনা নোটিসে যেকোন আক্রমনাত্নক বা বিদ্বেষমূলক বার্তা মুছে ফেলার অধিকার সংরক্ষন করে।
oবিধিলঙ্ঘনকারীকে ব্যক্তিগতভাবে গোপনে বা জনসম্মুখে প্রকাশ্যে সতর্ক করে দেয়া হতে পারে।
oইচ্ছাকৃতভাবে কেউ ফোরামের নীতিমালা লঙ্ঘন করলে কর্তৃপক্ষ তাঁর ফোরামে প্রবেশাধিকার বাতিল করে দেয়ার অধিকার রাখে।
oযেকোন বিষয়ে ফোরামের পরিচালক (অ্যাডমিনিস্টেটর) বা সমন্বয়কারীদের (মডারেটর) গৃহীত সিদ্ধান্তই চুড়ান্ত।
oঅধিকাংশ সাধারণ পরিস্থিতিতে কি নীতিমালা প্রযোজ্য তা আমরা ফোরামের এই নিয়মাবলীর আওতাভুক্ত করার চেস্টা করেছি। তবে সম্ভাব্য সকল পরিস্থিতি নীতিমালার আওতায় আনা একটি অনুমান সাপেক্ষ কাজ এবং স্বাভাবিক কারনেই সেটা আমাদের পক্ষে করা সম্ভব হয়নি। নীতিমালার আওতা বহিঃর্ভূত কোন পরিস্থিতির উদ্ভব হলে ফোরামের স্থিতিশীলতা রক্ষার্থে ও অপব্যবহার রোধে আমরা যথাযথ করণীয় নির্ধারনের অধিকার সংরক্ষন করি।


ঘ. বিজ্ঞাপন নীতিমালা
oঘ-১. কোন পণ্য বা সেবার বিজ্ঞাপন কিংবা প্রচারণার উদ্দেশ্যে ফোরামে বার্তা প্রকাশ কিংবা ফোরামের সদস্যদের ব্যক্তিগত বার্তা (ইঊ-টু-ইঊ) বা তড়িৎ-বার্তা (ই-মেইল) পাঠানো অনুমোদনযোগ্য নয়। এমনকি স্বাক্ষর (সিগনেচার) ব্যবহার করে কোন প্রকাশ্য বিজ্ঞাপন এই ফোরামে নিষিদ্ধ। এই ফোরামে আপনার পণ্যের বিজ্ঞাপন প্রকাশ করতে ইচ্ছুক হলে বিজ্ঞাপনের হার জানার জন্য অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন।


ঙ. বহিঃসংগঠনের পক্ষে বার্তা বা ঘোষণা প্রকাশের নীতিমালা
oঙ-১ কোন বহিঃগোষ্ঠি বা সংগঠনের পক্ষে বার্তা বা ঘোষণা প্রকাশের ক্ষেত্রে অবশ্যই নিম্নবর্ণিত নীতিমালা অনুসরণ করতে হবেঃ
oকোন বহিঃগোষ্ঠি, সংগঠন, ব্যক্তি বা ওয়েবসাইটের পক্ষ থেকে বার্তা বা ঘোষণা প্রকাশে আগ্রহী হলে সেই বার্তা বা ঘোষণা প্রথমে ফোরামের কোন সমন্বয়কারীর নিকট পেশ করতে হবে। সমন্বয়কারী(বৃন্দ) নিজস্ব এখতিয়ারে স্বাধীন পর্যালোচনা সাপেক্ষে কোন ব্যাখ্যা প্রদান ব্যতিত সেই বার্তা বা ঘোষণা প্রকাশ বা প্রত্যাখ্যান করতে পারবেন।
oফোরামে প্রকাশার্থে প্রেরনকৃত বার্তা বা ঘোষণার উদ্যোক্তা ব্যক্তিকে অবশ্যই তাঁর ব্যক্তিগত পরিচয় এবং সত্যতা যাচাই উপযোগী যোগাযোগের তথ্য প্রদান করতে হবে। এছাড়াও পূর্ণ নাম, সম্পুর্ণ ঠিকানা, সঠিক টেলিফোন নম্বর ও ই-মেইল ঠিকানা এবং সংশ্লিস্ট গোষ্ঠি বা সংগঠনে তাঁর পদবী/অবস্থান প্রভৃতিসহ অন্যান্য আরো তথ্য আমাদের কাছে প্রকাশ করতে হবে।
oফোরামে প্রকাশার্থে প্রেরনকৃত বার্তা বা ঘোষণার উদ্যোক্তা ব্যক্তিকে তাঁর সংশ্লিস্ট সংগঠনের পূর্ণ নাম, সংগঠনের কার্যালয়ের সম্পুর্ন ঠিকানা এবং যোগাযোগের বিস্তারিত তথ্য অবশ্যই আমাদের নিকট জমা দিতে হবে। বার্তা বা ঘোষণার সাথে সংশ্লিস্ট ব্যক্তি ও তাঁর সংগঠনের যোগাযোগের ঠিকানা প্রকাশ করা হবে। উপরে উল্লেখিত প্রয়োজনীয় সকল তথ্য জমা না দিলে সেই বার্তা বা ঘোষণা প্রকাশের জন্য বিবেচনা করা হবে না।
oফোরামে প্রকাশার্থে প্রেরনকৃত বার্তা বা ঘোষণার উদ্যোক্তা ব্যক্তিকে তাঁর অনুরোধে প্রকাশিত বার্তা বা ঘোষণার দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে উদ্ভুত সকল পরিস্থিতির সম্পুর্ণ ও নিঃশর্ত দায়-দায়িত্ব গ্রহন করতে হবে। কোন অবস্থাতেই উদ্ভুত পরিস্থিতির জন্য বাংলাক্রিকেট (ফোরাম ও ওয়েবসাইট) এর কর্মকর্তা, সমন্বয়কারীর, পরিচালক, সদস্য ও দর্শনার্থীদের (ভিজিটর) প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে দায়ী করা যাবে না।
oকোন রাজনৈতিক এবং/কিংবা বিতর্কিত সত্তার পক্ষ থেকে কোন বার্তা প্রকাশ করা যাবে না। কোন গোষ্ঠি বা সংগঠন রাজনৈতিক এবং/কিংবা বিতর্কিত সত্তার শ্রেনীভূক্ত হবে কিনা তা বিবেচনা ও নির্ধারনের দায়িত্ব ফোরামের সমন্বয়কারীদের।
oসমন্বয়কারীবৃন্দ নিজস্ব স্বাধীন সিদ্ধান্তে যেকোন মূহুর্তে, যেকোন বার্তা বা ঘোষণা কোনপ্রকার প্রত্যক্ষ বা পরোক্ষ ব্যাখ্যা প্রদান ব্যতিত সংশোধন, প্রত্যাহার বা প্রত্যাখ্যান করার অধিকার রাখেন।
oশুধুমাত্র বার্তা বা ঘোষণার মূল উদ্যোক্তা ব্যক্তিই তাঁর উদ্যোগে প্রকাশিত বার্তা বা ঘোষণা সংশোধন বা প্রত্যাহার করার অনুরোধ জানাতে পারবেন। এই সম্পর্কিত বিষয়ে অন্য কারো অনুরোধ বিবেচনা করা হবে না।
oবহিঃগোষ্ঠি বা সংগঠনের পক্ষে প্রদত্ত এইরূপ বার্তা বা ঘোষণা কেবলমাত্র সমন্বয়কারীদের দ্বারা ফোরামে প্রকাশিত হবে।
oসকল ক্ষেত্রে সমন্বয়কারীদের গৃহীত সিদ্ধান্ত-ই চুড়ান্ত। সমন্বয়কারীবৃন্দ এই নীতিমালায় প্রদত্ত যেকোন বিবৃতি যেকোন মূহুর্তে সংযোজন, সংশোধন বা প্রত্যাহার করার একচেটিয়া অধিকার রাখেন।
oউপরোক্ত নীতিমালার কোন আংশিক বা পরিপূর্ণ লঙ্ঘনের ক্ষেত্রে বিধিমালা লঙ্ঘনকারীর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ ও ক্ষতিপূরণ আদায়সহ সর্বোচ্চ আইনগত শাস্তির ব্যবস্থা নেয়া হতে পারে।
oফোরামে প্রকাশার্থে প্রেরনকৃত বার্তা বা ঘোষণার উদ্যোক্তা ব্যক্তি উপরে বর্ণিত বার্তা বা ঘোষণা প্রকাশের নীতিমালা এবং বাংলাক্রিকেটের অন্যান্য সকল বিধিমালা ( এবং ভবিষ্যতের যেকোন সংশোধনী) সম্পুর্নভাবে পাঠ করে নিঃশর্তভাবে সম্মত হয়েছেন বলে ধরে নেয়া হবে।




Edited on, February 16, 2006, 5:54 PM GMT, by babubangla.

Sauron
February 16, 2006, 12:43 PM
সম্পুর্ন পড়িনাই এখনো, কিন্তু তার আগেই আপনার জন্য একটি :up:

Edited on, February 16, 2006, 5:44 PM GMT, by Sauron.

Tigers_eye
February 16, 2006, 01:37 PM
ভাই কি আবার টুরে বের হয়েছেন?

অভিনন্দন র ইল ।

Edited on, February 16, 2006, 6:37 PM GMT, by Cats_eye.

Faceoff
February 16, 2006, 02:31 PM
bhaijaner kothokhon laaglo shob type korte?

Nasif
February 16, 2006, 03:04 PM
অনুবাদ করে সাহায্য করার জন্য অসংখ্য ধন্যবাদ babubangla.

babubangla
February 17, 2006, 01:06 AM
Originally posted by Faceoff
bhaijaner kothokhon laaglo shob type korte?


অনুবাদের ভাষা ঠিক করতে কিছুটা সময় লেগেছে। কিন্তু টাইপ করতে কিন্তু একদমই সময় লাগেনি।
নতুন অভ্র ৩.০ ভার্সন এর ফনেটিক টাইপিং চেস্টা করে দেখেছো?
অবিশ্বাস্য রকম সহজ। তুমি যে বাংলিশ টাইপ করেছ—প্রায় একই কাজ।
তুমি লিখেছ "bhaijaner kothokhon laaglo shob type korte?"
এখন হুবহু একই লেটারগুলো যদি কিবোর্ডে আমি অভ্র অন করে টাইপ করি তাহলে তা দেখাবে এরকমঃ "ভাইজানের কথখন লাআগ্ল শব টাইপ করতে" খুব একটা পার্থক্য কি?

আমার কম্পিউটারে বিজয় ইন্সটল করা আছে আজ প্রায় ৭/৮ বছর।
কিন্তু কোনদিন ঠিকমত একপাতা বাংলা টাইপ করতে পারিনি। কেন জানি খুব-ই কঠিন লাগতো।
কিন্তু অভ্র ৩.০ ফনেটিক টাইপিং পেয়ে সব জলে মত সহজ হয়ে গেছে।

babubangla
February 17, 2006, 01:12 AM
Originally posted by Cats_eye
ভাই কি আবার টুরে বের হয়েছেন?

অভিনন্দন র ইল ।



না রে ভাই, অনেক দিন পর এতো সহজে বাংলা লিখতে পেরে একটু বেশি এক্সসাইটেড হয়ে পড়েছিলাম।

reverse_swing
February 17, 2006, 01:22 AM
বাবুবাংলা ভাইকে অনেক অনেক ধন্যবাদ কষ্ট করে অনুবাদে সাহায্য করার জন্য়ে।

আর যারা এখনো বাংলিশ লিখছেন বা বাংলা ভীতিতে ভুগছেন তাদেরকে অনুরোধ একবার অভ্র ইউজ করেই দেখুননা।

bd_cricket
February 17, 2006, 03:45 AM
ভাই সকল,

অনেক ধন্যবাদ। অভ্র ফনেটিক দিয়ে লিখছি। আমি বাংলা ওয়ার্ড এবং বর্ণসফট দিয়ে বেশ ভাল টাইপ করতে পারি। ওগুলো দিয়ে কিভাবে বাংলা ক্রিকেটে মেসেজ টাইপ করা যায় - কেউ বলবেন কি?

Edited on, February 17, 2006, 9:06 AM GMT, by reverse_swing.
Reason: mod.content:bangla tag added

thebest
February 17, 2006, 05:08 AM
ভাই সকল
অভ্র ৩.০ এ ফনেটিক বা মাউস দিয়ে সহজে বাংলায় টাইপ করা যায়। কেন কস্ত করে বংলিশ এ লিখবেন? আমি ২টাই ব্যব হার করছি।ভালোই লাগছে। আমার কখোনো বাংলিশ ভাল লাগে নি। বাংলায় লেখার সুখ কি বাংলিশ এ হয়।
অর্ণব এবং নাসিফ ভাইকে অসংখ্য ধন্যবাদ এই সুযোগ করে দেয়ার জন্য।
অভ্র এর developer দের কৃতজ্ঞতা প্রকাশের ভাষা আমার নাই।



Edited on, February 17, 2006, 10:09 AM GMT, by thebest.

Spitfire_x86
February 17, 2006, 12:10 PM
আমার ইংরেজি অক্ষরে বাংলা বানান করতেও ভালো লাগে না, তাছাড়া বিজয় লে-আউটের কী-বোর্ডও আছে। তাই অভ্র ফোনেটিক ব্যবহার করি না। কিন্ত যাদের ফোনেটিক ব্যবহার করা ছাড়া উপায় নেই, তাদের জন্য যে এটা কত বড় আশীর্বাদ হয়ে দাড়িয়েছে, তার প্রমাণ তো দেখতেই পাচ্ছি।

ফোনেটিক সিস্টেম যোগ করার জন্য অভ্র এর ডেভলাপার মেহেদী হাসানকে অসংখ্য ধন্যবাদ।

Nasif
February 16, 2007, 01:49 AM
Bangla translation is now in the forum rules page. Its been long time, but its finally there. Thanks to Babubangla for the help.

Forum Rules (http://www.banglacricket.com/alochona/faq.php?faq=new_faq_item#faq_forum_rules)