PDA

View Full Version : Utpol Shubhro on Alok Kapali's demotion in the batting order (Bangla)


Arnab
February 21, 2006, 12:55 PM
From today's Prothom Alo


দুঃখিত, মিস্টার হোয়াটমোর
আমরা বুঝতে পারছি না

জীবনের প্রথম টেস্ট ম্যাচে ১১ নম্বরে ব্যাট করেছিলেন ইয়র্কশায়ার ও ইংল্যান্ডের অলরাউন্ডার উইলফেড রোডস। ১১ নম্বর থেকে উঠতে উঠতে সেই রোডসই এক সময় জ্যাক হবসের সঙ্গে বিখ্যাত উদ্বোধনী জুটির পার্টনার হয়ে যান।

রোডসের মতো এতটা না হোক, ব্যাটিং অর্ডারের তলা থেকে ওপরে উঠে আসার এমন উদাহরণ ক্রিকেট ইতিহাসে আরো আছে। তবে ব্যাটিং অর্ডারে নেমে আসার ক্ষেত্রে অলক কাপালির তুল্য উদাহরণ আর একটিও পাওয়া যাবে বলে মনে হয় না। কাল যে পরিস্থিতিতে অলক কাপালির মতো ব্যাটসম্যানকে ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৯ নম্বরে নামিয়ে দেওয়া হলো, তাতে মানতেই হচ্ছে বাংলাদেশের ড্রেসিংরুমে এমন সব বৈপ্লবিক ক্রিকেটীয় স্ট্র্যাটেজির চর্চা চলছে, যেটি বোঝার সাধ্য আর কারো নেই।

স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে নয়, অলকের দলে অন্তর্ভুক্তি অলরাউন্ডারের কোটায়@দল ঘোষণার সময়ই জানিয়ে দেওয়া হয়েছে তা। ইনিংসের শেষের দিকেও ভালো ব্যাটসম্যান রাখা প্রয়োজন বলে অলকের যে টেল এন্ডারদের সঙ্গে জায়গা হবে, ওয়ানডে সিরিজ শুরুর আগে ডেভ হোয়াটমোর জানিয়ে দিয়েছেন এটিও। তাই বলে তার প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যানদের একজন অলক কাপালি নামবেন ৯ নম্বরে!

সেটিও কোন পরিস্থিতিতে! ৩৬ রানে বাংলাদেশের চতুর্থ উইকেট পড়েছে, ৩৭ রানে পঞ্চম, ৫১ রানে ষষ্ঠ@এই বিপর্যয়ের মধ্যে কেউ যদি অলক কাপালিকে বসিয়ে রেখে খালেদ মাসুদ, খালেদ মাহমুদ ও মোহাম্মদ রফিককে আগে নামান, তাহলে মানতেই হবে, সেই কেউ (পড়ন ডেভ হোয়াটমোর) এমন কিছু বুঝছেন, যেটি আর কেউ বুঝতে পারছে না। ক্রিকেট স্ট্র্যাটেজির ইতিহাসে নতুন এক দিগন্ত উন্মোচনই বলতে হবে এটিকে!

ধারাভাষ্য দেওয়ার প্রয়োজনে যতটুকু দেখতে দেয়, এর বাইরে বাংলাদেশের খেলা দেখার কোনো আগ্রহ ওয়াসিম আকরাম কখনো দেখিয়েছেন বলে জানা নেই। সেই ওয়াসিম আকরাম পর্যন্ত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাবিবুল বাশারকে মাত্র যে তিনটি প্রশ্ন করলেন, তার মধ্যে একটি এই অভতপূর্ব স্ট্র্যাটেজি বোঝার চেষ্টায়। ৫১ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর যখন এক শর নিচে অলআউট হওয়ার শঙ্কা, তখনো আপনি বাকি খেলোয়াড়দের মধ্যে সেরা ব্যাটসম্যানকে নামাবেন না? দুঃখিত, মিস্টার হোয়াটমোর! আমাদের সীমিত ক্রিকেটবুদ্ধি আপনার চিন্তার থৈ খুঁজে পাচ্ছে না। না-ই পেতে পারে। কিন্তু ওয়াসিম আকরামকেও যে আপনি অৈথ জলে ফেলে দিলেন! এই ভদ্রলোক তো খেলাটা একটু বোঝেন। আপনিই না তাকে ইমরান খানের পর পাকিস্তানের সেরা অধিনায়ক মনে করেন। মাসুদ, মাহমুদ ও রফিককে আপনার যদি অলক কাপালির চেয়ে ভালো ব্যাটসম্যান বলে মনে হয়, তাহলে অবশ্য ওয়াসিম আকরামেরও বলার কিছু থাকবে না।

গত পরশু ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক ফারুক আহমেদ হোয়াটমোরের সুরে গান গাইতে গিয়ে জানালেন, ১৯৯৯ বিশ্বকাপে ল্যান্স কুজনার ৯ নম্বরে নেমে কী সব কাণ্ডই না করেছেন! হাস্যকর যুক্তি এবং তথ্যটাও ভুল। ৯৯ বিশ্বকাপে ল্যান্স কুজনার মাত্র দুটি ম্যাচেই ৯ নম্বরে ব্যাট করেছেন (তিনবার ৮ নম্বরে এবং একবার করে ৩, ৬ ও ৭ নম্বরে)। কুজনার ছিলেন সেই বিশ্বকাপে দক্ষিণ আফিকার কামাকাজি যোদ্ধা@যাকে বলে দেওয়া হয়, তুমি মরো আপত্তি নেই, তবে মরার আগে মারতে হবে। ম্যাচের পরিস্থিতি বিবেচনায় কুজনার তাই কখনো আগে নেমেছেন, কখনো পরে। যে দুটি ম্যাচে কুজনার ৯ নম্বরে ব্যাট করেছেন, তার আগে কারা ছিলেন দেখুন: কারস্টেন, গিবস, ক্যালিস, কালিনান, ক্রনিয়ে, রোডস, বাউচার। এরা সবাই কুজনারের চেয়ে ভালো ব্যাটসম্যান, কুজনারকে শুধু শেষদিকে একজন ভালো ব্যাটসম্যান রাখার যুক্তিতে ৯ নম্বরে নামানো হয়নি।

১৯ রান করে অলক অপরাজিত ছিলেন@হোয়াটমোরে এই সিদ্ধান্তের অসারতা প্রমাণে এই তথ্যটাই যথেষ্ট। পরের ম্যাচে অলক যদি আগে নেমে শূন্য রানে আউটও হয়ে যান, তাহলেও এটি অসারই থাকবে। অলকের মতো ব্যাটসম্যানকে ৯ নম্বরে নামিয়ে এমন অপচয়ের সঙ্গে প্রধান নির্বাচকও সুর মেলাচ্ছেন, সবচেয়ে বিস্ময়কর লাগছে এটাই। কী বললেন, হাবিবুল বাশার কিছু বলছেন না কেন? তার আসলে বলার উপায় নেই। ক্রিকেট যতই ক্যা্টেন্স গেম হোক, বব উলমারের মতো কোচও যতই বলুন ইনজামাম ইজ দ্য বস, আই অ্যাম হিজ রাইট হ্যান্ড ম্যান, বাংলাদেশের জন্য ক্রিকেট এখনো কোচেস গেমই। সংবাদ সম্মেলনে অবশ্য হাবিবুলকেই দাঁড়াতে হলো কাঠগড়ায়। মুখস্থ উত্তরের মতো তিনি বললেন, আমরা পরের দিকে একজন ভালো ব্যাটসম্যান রাখতে চেয়েছি।

কে জানে, পরের ম্যাচে মোহাম্মদ আশরাফুলকে ৯ নম্বরে নামিয়ে দেওয়া হয় কি না! তাহলে তো শেষের দিকে অলকের চেয়েও ভালো ব্যাটসম্যান পাবে বাংলাদেশ!

sadi
February 21, 2006, 01:07 PM
the last line says it all

cracky
February 21, 2006, 02:38 PM
Well I support this decission. In fact, Bangladesh should reveres their batting order, since the bowler can face the new ball better than the batsman all the bowlers should come first.