PDA

View Full Version : গৌরবজনক পরাজয় বলে কিছু নেই


Thirdman
April 13, 2006, 04:53 PM
আমাদের দেশের পত্র-পত্রিকায়, ইণ্টারনেটে এবং আমাদের এই ফোরামে অনেকেই বাংলাদেশের (আবারো) পরাজয়কে "গৌরবজনক" আখ্যা দেয়ার চেষ্টা করছেন। আমাদের ক্যাপটেন বাশার খেলা শেষে রবি শাস্ত্রীকে বলেছেন, খেলাটা পাঁচ দিনে নিয়ে যাওয়াটাই সাফল্য। আমি মনে করি, সব কিছুর পরে পরাজয় হচ্ছে পরাজয়। রেকর্ডবুকে এটাই লেখা থাকবে যে বাংলাদেশ হেরেছে, হেরেই চলেছে। এই পরাজয়ে আমাদের গৌরববোধ না করে কষ্ট পেতে হবে, অপমানিত বোধ করতে হবে - এবং প্রতিশোধ নেয়ার প্রতিজ্ঞা করতে করতে হবে - "দেশের মাটি থেকে অন্তত একটা ম্যাচ আমরা অস্ট্রেলিয়াকে জিতে নিয়ে যেতে দেব না"।

পজিটিভ দৃষ্টিভঙ্গি অবশ্যই রাখতে হবে, একটা অর্ধেক খালি পানির গ্লাসকে অবশ্যই অর্ধেক পূর্ণ হিসেবে দেখতে হবে - তারপরও পরাজয় পরাজয়ই। আমরা ৫ বছরেরও বেশী সময় ধরে টেস্ট খেলছি, এখন আর পরাজয়ে খুশি হবার কিছু নেই। নিজের মধ্যে জেতার জন্য প্যাশন তৈরী করতে না পারলে আমরা এমন "গৌরবজনক" পরাজয়ই পেতে থাকব। আমাদের ক্যাপটেন চিরদিনই রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে যাবেন - অ্যাডভেঞ্চার করার সাহস তার কোনদিনই হবে না। টেস্টের প্রথম দু-তিন দিন আমরা খুব ভালো খেলে নিজেরাই নিজেদের পিঠ চাপড়াবো, এবং ভাববো যে খেলায় "গৌরবজনক" পরাজয় তো আমাদের নিশ্চিত হয়েই গেছে। সারা ক্রিকেট বিশ্ব অন্যদিকে আমাদের নিয়ে হাসাহাসি করবে যে ৬ বছরে আমাদের জয়ের সংখ্যা মাত্র একটি!

প্যাশন যে আমাদেরও থাকতে পারে তার প্রমাণ শাহাদাতই দিয়েছেন, পরাজয় নিশ্চিত হয়ে যাবার পরও পণ্টিংকে পর পর তিন বাউন্সার দিয়ে (এবং সম্ভবত কিছু গালাগালি করে) এবং তার হেলমেটে আঘাত করে - এটাই হবে পরাজিত-র প্যাশন, এবং প্রতিশোধপরায়ণতা । এখানে পরম গৌরবে দন্তকপাটি বিকশিত করে গেঞ্জীর কলার উঁচু করে বুক ফুলিয়ে ফটো সাংবাদিককে পোজ দেয়ার কিছু নেই। তাতে করে আমরা হাসির পাত্রই হব।

গৌরবজনক পরাজয় বলে কিছু নেই, এবং পরাজয়ে গৌরবের কিছু নেই।

Rubu
April 13, 2006, 04:56 PM
Agreed. An ugly win is prefered over pretty looking loose on any given day.

TheWatcher
April 13, 2006, 05:15 PM
Go easy there on team. A defeat is always a sour thing and I am sure our players have suffered from the pain of losing such a close match more than anyone else did. But, there is no point crying over the spilled milk, they have to move on to concentrate on the next match. Bashar, as a captain, is just trying to stay positive.

sufism
April 13, 2006, 06:36 PM
no offense, but come on guys, we have to be realistic, this is Australia we played against. they have been playing test cricket for more then 120 yrs. and we only started 6 yrs ago. besides teams like WI, SRI, NZ will be more than happy with a 3 wkt defeat against AUS. OZ's have been dominating test cricket for like 18 yrs or so. they are the best. and you are telling me that we should mourn over this 3 wkt defeat. let's be happy with one step at a time.

istiak
April 13, 2006, 07:18 PM
আমাদের দেশের পত্র-পত্রিকায়, ইণ্টারনেটে এবং আমাদের এই ফোরামে অনেকেই বাংলাদেশের (আবারো)
পরাজয়কে "গৌরবজনক" আখ্যা দেয়ার চেষ্টা করছেন। আমাদের ক্যাপটেন বাশার খেলা শেষে রবি শাস্ত্রীকে
বলেছেন, খেলাটা পাঁচ দিনে নিয়ে যাওয়াটাই সাফল্য। আমি মনে করি, সব কিছুর পরে পরাজয় হচ্ছে পরাজয়।
রেকর্ডবুকে এটাই লেখা থাকবে যে বাংলাদেশ হেরেছে, হেরেই চলেছে। এই পরাজয়ে আমাদের গৌরববোধ না
করে কষ্ট পেতে হবে, অপমানিত বোধ করতে হবে - এবং প্রতিশোধ নেয়ার প্রতিজ্ঞা করতে করতে হবে -
"দেশের মাটি থেকে অন্তত একটা ম্যাচ আমরা অস্ট্রেলিয়াকে জিতে নিয়ে যেতে দেব না"।

পজিটিভ দৃষ্টিভঙ্গি অবশ্যই রাখতে হবে, একটা অর্ধেক খালি পানির গ্লাসকে অবশ্যই অর্ধেক পূর্ণ হিসেবে দেখতে
হবে - তারপরও পরাজয় পরাজয়ই। আমরা ৫ বছরেরও বেশী সময় ধরে টেস্ট খেলছি, এখন আর পরাজয়ে খুশি
হবার কিছু নেই। নিজের মধ্যে জেতার জন্য প্যাশন তৈরী করতে না পারলে আমরা এমন "গৌরবজনক" পরাজয়ই পেতে থাকব।
আমাদের ক্যাপটেন চিরদিনই রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে যাবেন - অ্যাডভেঞ্চার করার সাহস তার কোনদিনই হবে
না। টেস্টের প্রথম দু-তিন দিন আমরা খুব ভালো খেলে নিজেরাই নিজেদের পিঠ চাপড়াবো, এবং ভাববো যে
খেলায় "গৌরবজনক" পরাজয় তো আমাদের নিশ্চিত হয়েই গেছে। সারা ক্রিকেট বিশ্ব অন্যদিকে আমাদের নিয়ে
হাসাহাসি করবে যে ৬ বছরে আমাদের জয়ের সংখ্যা মাত্র একটি!

প্যাশন যে আমাদেরও থাকতে পারে তার প্রমাণ শাহাদাতই দিয়েছেন, পরাজয় নিশ্চিত হয়ে যাবার পরও
পণ্টিংকে পর পর তিন বাউন্সার দিয়ে (এবং সম্ভবত কিছু গালাগালি করে) এবং তার হেলমেটে আঘাত করে -
এটাই হবে পরাজিত-র প্যাশন, এবং প্রতিশোধপরায়ণতা এখানে পরম গৌরবে দন্তকপাটি বিকশিত করে গেঞ্জীর
কলার উঁচু করে বুক ফুলিয়ে ফটো সাংবাদিককে পোজ দেয়ার কিছু নেই। তাতে করে আমরা হাসির পাত্রই হব।

গৌরবজনক পরাজয় বলে কিছু নেই, এবং পরাজয়ে গৌরবের কিছু নেই।

I am not sure i am feeling like you sorry bro...

Faceoff
April 13, 2006, 07:41 PM
I totally agree with you Judishthir. A win could've taken us a long way but a loss like this will be another feather in our loosing hat. Just think about the 1 wkt loss against pakistan. How far did that take us !!!

Hatebreed
April 13, 2006, 07:52 PM
I have to agree there's no such thing as a respectable defeat but c'mon this match was beyond our expectations. It shows we're improving but there are still major flaws that we have to rectify to beat the world's #1 team. Insha'Allah we'll do better in the next match, at least draw if not win.

Mahmood
April 13, 2006, 11:20 PM
A very wise post, bravo.

Ahmed_B
April 13, 2006, 11:40 PM
To be frank... if you saw nothing to be proud about in this match, then you are really doing injustice to the 5 day long fight that the Tigers demonstrated in the field. Incase you have not noticed, they did not fight for a 'gourobjonok porajoy' ... rather most of the times, they wanted blood!

But again... this is just a game and there will always be winning sides and losing sides. Will you react like this everytime BD team loses a game? (even BD becomes a formidable team and keeps beating big teams consistantly?). Wins and losses are is just parts of sports... and learning to get over a defeat and look forward with positives from it is just another essential part of it.

KricFreak
April 13, 2006, 11:55 PM
Let's not get greedy guys........just wait for the 2nd test and see how we do. I bet all these big speeches about how pathetic loosing with pride is, will be a matter of laughing stock if Australia thrash us.
A win is a win..........but a lose with pride to the right direction is not all that bad. Remember, at the beginning of the series our main target was to keep the learning curve moving up!!
It's not like we win matches on every other day..........so come on, be realistic and pray that we don't get thrashed, other wise this discussion will be the sweetest discussion you'll get in a long time.

real123
April 13, 2006, 11:57 PM
Totally agreed, there is no such thing as 2nd , 3rd etc. Did anybody notice the tone of Ponting or body language of other Aus players ? Seemed to be still arrogant. So we need to be the winner to get the respect.
I liked S.N.'s comment that the team will fight for a win in the second match.

Kudos to BD Mohammed Rafique for his fighting spirit.

irteja
April 14, 2006, 01:43 AM
Judhishthir ..i cant remember read any of of post before...but i can tell you from now on i will remember your id and read all your post ...what a post....three cheers brother...

tutul
April 14, 2006, 01:51 AM
very well said. one of the best thread in long time! hope our cricker and aslo supporter can understand.

ASA
April 14, 2006, 02:07 AM
While a WIN would have been perfect and is always the most sought after target in a match - I can't agree with the fact that there is nothing called a respectable defeat. You need to respect your enemy too if he is a 'worthy adversary' ... and this time we proved to the very last moment that WE ARE. In case you forgot, this is a game, not a war. So there is no question of 'your life or mine'. Give it a break

Our second innings batting simply sucked ... no doubt about that. And we have to improve on that. Does not mean, that we did not shine in other areas and there are many positive notes we can take from this match (and the negatives ofcourse). And at the end of the day, the Aussies (team and media) and others are looking forward to a Bangladeshi team on an equal footing, which I believe is a great achievement.

Well, I would be lying if I said that I am not sad to have missed the chance to SLAP Ponting & co ... but I would rather be looking forward to fight another day and not give up or die here.

Thirdman
April 14, 2006, 02:13 PM
Ahmed_B:আমি কিন্তু বলিনি যে, এই ম্যাচ থেকে গৌরবাহ্নিত হবার মত কিছুই পাইনি আমি। কয়েকটা জিনিস এখানে পরিষ্কার করে নেয়া ভালো: এই ম্যাচে আমাদের অনেক কিছুই ভালো হয়েছে - আমরা অন্যান্য থ্রেডে সেগুলো নিয়ে আলোচনাও করছি। আমি শুধু বলছি যে, পরাজয়টা গৌরবের না। আপনাকে কোট করছি: "Will you react like this everytime BD team loses a game? (even BD becomes a formidable team and keeps beating big teams consistantly?)". উত্তর হল, না। যেমন ধরুন, এই ম্যাচটায় যদি শেষ পর্যন্ত আমরা জিতে যেতাম, পণ্টিং যদি অনেক চেষ্টা করেও ম্যাচটা বাঁচাতে না পারত, এবং ওরা যদি ৫ বা ১০ রানে হেরে যেত - তাহলে অস্ট্রেলিয়ার জন্য পরাজয়টাকে আমি বলতাম গৌরবের। কারণ, ওরা সব সময়ই জেতে, এবং এবারও প্রায় ম্যাচটা বের করে নিয়ে যাচ্ছিলো, কিন্তু শেষ পর্যন্ত পারলো না। কিন্তু আমরা যারা ৫/৬ বছর ধরে শুধু হেরেই চলেছি, তাদের জন্য এটি একটি অ্যাডিশনাল পরাজয় ছাড়া আর কিছুই না।

The Watcher বলেছেন "go easy on the team", sufism বলেছেন: be realistic। ASA বলেছেন: In case you forgot, this is a game, not a war. So there is no question of 'your life or mine'. Give it a break. সবকিছুই ঠিক বলে মেনে নিচ্ছি, কিন্তু তার মানে এই না যে আমাদের দল মাঠে যাবে "গৌরবজনক পরাজয়" এর লক্ষ্য নিয়ে।

আমরা যত দুর্বল দলই হই না কেন, লক্ষ্য হতে হবে বিজয়। আমরা সব খেলায় জিতব না, যখন আমরা খুব অভিজ্ঞ দল হয়ে যাব - তখনও। কিন্তু আমাদের লক্ষ্য কখনই কোন পরাজয় হতে পারে না - এবং আমাদের ক্যাপটেনকে যখন সাংবাদিকরা খেলার আগে জিজ্ঞাসা করবেন, তার লক্ষ্য কি, তিনি অবশ্যই বলবেন না যে খেলাটা ৫ দিনে নিয়ে যাওয়াটা হল আমাদের target। তাকে বলতে হবে, এখন থেকেই বলতে শুরু করতে হবে - আমরা জিততে চাই, এবং সে চাওয়াটা এই ম্যাচ থেকেই শুরু হবে। তাকে ফিল্ডিং সাজাতে হবে জয়ের জন্য। মাঠে ও মাঠের বাইরে সব খেলোয়াড়ের সাথে তাকে যোগাযোগ করতে হবে জয়ের ভাষায়। তারপরও আমরা সে ম্যাচটাও হেরে যেতে পারি, কিন্তু আমরা বলব না যে, আমরা হেরে "গর্ব" বোধ করছি। আমরা বলবো যে আমরা হেরে গিয়ে খুবি আপসেট, এবং আমরা এর পরের ম্যাচে আরো ভালো করবো। আমাদের লক্ষ্য যদি হয় - "খেলা ৫ দিনে নিয়ে যাওয়া", আমরা কোনদিন জিততে পারবো না।

"খেলায় অংশগ্রহনই বড়, জয়-পরাজয় নয়" - এটা পুরনো দিনের মানসিকতা। আমদের দেশের যে সব খেলোয়াড়রা এখনো অলিম্পিকে বা কমনওয়েলথ গেমসে খেলতে যান, তারা এখনো সেটা মেনে চলতে পারেন। কিন্তু আমাদের ক্রিকেট দল সেটা করতে পারে না! আমরা কোটি কোটি টাকা খরচ করছি একটি প্রফেশনাল দল তৈরী করার জন্য, আমাদের ক্রিকেট বোর্ডের সিইও নিয়োগ দেয়া হয় বিদেশ থেকে (অন্তত একবার হয়েছে), আমরা আর খেলায় শুধু অংশগ্রহনের জন্য খেলতে পারি না।

ASA -এর বক্তব্য অনুযায়ী, এটা খেলা, যুদ্ধ নয়। আমি একমত। যদি যুদ্ধ হত, সেটা হত বাধ্যতামূলক, কেউ সেটা আমাদের উপর চাপিয়ে দিত। কিন্তু এটা খেলা, আমরা স্বেচ্ছায় এটা খেলতে এসেছি - এবং অমাদের জেতার জন্য খেলতে হবে। আজকালকার যুগে কেউ শুধু অংশগ্রহন করতে আসে না। আমরা যদি সেটা করতে চাই, we will be very lonely in this world.

Faceoff
April 14, 2006, 02:49 PM
Judishtir,
Can you please increase the font size of your reply? Thanks.

thebest
April 14, 2006, 08:27 PM
ditto to first post
যুধিষ্টির আপনি অর্জুন। পরাজয় থেকে গোরব পায় যুধিষ্টির,অর্জুন না। অর্জুনের কাছে পরাজয় পরাজয় তাতে যদি কিছু থাকে তা হছে লজ্জা।

cricket_pagla
April 14, 2006, 09:29 PM
kothin bangla likhsen :P... but.... amar mone hoi.. likha er somoy onek emotion kaaj korse!!.....

Thirdman
April 15, 2006, 12:12 AM
Slightly off-topic...

ditto to first post
যুধিষ্টির আপনি অর্জুন। পরাজয় থেকে গোরব পায় যুধিষ্টির,অর্জুন না। অর্জুনের কাছে পরাজয় পরাজয় তাতে যদি কিছু থাকে তা হছে লজ্জা।

Well said!!!
ঠিকই কইসেন! যুধিষ্ঠির নামের প্রতি সুবিচার হইতেসে না। Nick পাল্টায়া "অর্জুন" রাইখা দিমু নাকি ভাবতেসি!

Spitfire_x86
April 15, 2006, 01:58 AM
Font size বাড়ানোর পর তো আপনার লেখা Firefox এ ভীষণ বড় দেখাচ্ছে! আগে লেখার সাইজ Firefox এ Normal ছিল, সমস্যাটা হচ্ছিল Internet Explorer user দের। সবচেয়ে ভালো হয় [ bangla ] tag ব্যবহার করলে। এতে সব ব্রাউজারেই লেখার সাইজ সমান দেখাবে।