PDA

View Full Version : Road crash kills sprinter Mahbub Alam


Naimul_Hd
December 4, 2010, 05:04 AM
সোনাজয়ী অ্যাথলেট মাহাবুব আলম সড়ক দুর্ঘটনায় নিহত (http://www.prothom-alo.com/detail/date/2010-12-04/news/113289)



সাফ গেমসে সোনাজয়ী অ্যাথলেট মাহাবুব আলম (৩৫) আজ শনিবার ভোরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাচপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তাঁর লাশ এখন ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

কাচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহরিয়ার হোসেন জানান, আজ ভোরে কুমিল্লা থেকে মাইক্রোবাসে করে অ্যাথলেট মাহাবুব আলম ঢাকায় যাচ্ছিলেন। কাচপুর এলাকায় মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের সঙ্গে ধাক্কা লাগায়। এতে ঘটনাস্থলেই মাহাবুব আলমের মৃত্যু হয়। এ সময় মাইক্রোবাসে থাকা অ্যাথলেটিক ফেডারেশনের সদস্য মোহাম্মদ ইয়াহিয়া ও গাড়ির চালক আহত হন।

অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ আলম জানান, মাহাবুব আলম ১৯৯৫ সালের সাফ গেমসে ২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেন। ১৯৯৯ সালের সাফ গেমসে তিনি রৌপ্য পদক পান। তিনি আরও জানান, অ্যাথলেটিকস ফেডারেশনের সদস্য মোহাম্মদ ইয়াহিয়ার আমন্ত্রণে গতকাল তিনি কুমিল্লায় তাঁর ভাইয়ের বাসায় যান। প্রাথমিক চিকিত্সা শেষে মোহাম্মদ ইয়াহিয়া রাজধানীর রায়েরবাজারে তাঁর বাসায় চলে গেছেন।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস জানান, নিহত মাহাবুব আলম বাংলাদেশের দ্রুততম মানব ছিলেন। তিনি বেশ কয়েকবার জাতীয় পর্যায়ে সোনা জিতেছেন। তিনি বর্তমান ফেডারেশনের কার্যকরী কমিটির সদস্য। তাঁর বাড়ি কিশোরগঞ্জে।

প্রসঙ্গত, এর আগে ১০০ মিটার স্প্রিন্টে সাফ গেমসে দুবারের সোনাজয়ী শাহ আলম সড়ক দুর্ঘটনায় নিহত হন।



Road crash kills sprinter Mahbub Alam (http://bdnews24.com/details.php?cid=2&id=180615&hb=1)

Country's fastest runner and gold winner of SAF Games Mahbub Alam has been killed in a road accident on Dhaka-Chittagong highway near Narayanganj.

Kanchpur highway police station chief Shahriar Hossain said Mahbub died on the spot when the microbus carrying him hit a roadside stationary truck near Kanchpur at Sonargaon early Saturday. He was on his way to Dhaka from Comilla.

His driver, who was critically injured in the accident, was admitted to a local clinic.

Alam's body was kept in Narayanganj General Hospital morgue for autopsy. He hailed from Kishoreganj.

Former general secretary of Bangladesh Athletics Federation Ibrahim Chengish said Alam won gold in a 200-metre sprint in the 1995 Chennai SAF Games. He had also bagged gold medals several times at the national level. Lately, he was member of the Athletics Federation's executive committee.

http://bdnews24.com/nimage/2010-12-04-14-30-24-Mahbub-2--inside.jpg


Really sad !! Inna......Rajeun !!! May Allah grant his soul in paradise !! :flag:

Habib
December 4, 2010, 05:30 AM
Inna lillahi wa inna ilaihi rajiun.

Zunaid
December 4, 2010, 06:03 AM
May he rest in peace and may his family and loved ones find some comfort and closure.

Shehwar
December 4, 2010, 06:12 AM
May he rest in peace. I fondly remember his success in the SAFF games. Innia Lillahi Wa Inna Ilaihi Rajeun.

_Rafi_
December 4, 2010, 07:23 AM
Inna lillahi wa inna ilayhi raji'un

magic boy
December 4, 2010, 08:19 AM
Inna lillahe wa inna ilaihe rajiun

we have lost another young National hero.

AsifTheManRahman
December 4, 2010, 12:37 PM
This is very sad. May his soul rest in peace.

ammark
December 4, 2010, 12:39 PM
Very sad indeed. May he rest in peace.

Rabz
December 4, 2010, 12:59 PM
Inna Lillahi Wa Inna Ilaihi Rajiun.

Naimul_Hd
December 4, 2010, 06:58 PM
Same old story of our national heroes ! :(


শেষযাত্রায়ও অবহেলিত মাহবুব (http://www.prothom-alo.com/detail/date/2010-12-05/news/113574)

জীবিত থাকতে অবহেলা আর অসম্মানই বেশি জুটেছে। মৃত্যুর পরও মাহবুব আলমের ভাগ্য বদলাল না। অযত্ন আর অবহেলাই সঙ্গী হলো অন্তিমযাত্রায়। তা দেখে চ্যাম্পিয়ন অ্যাথলেটের অসাড় দেহ যেন বিদ্রূপই করছিল এ দেশের ঘুণে ধরা ক্রীড়াঙ্গনকে।
২১ বছর আগে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন সাফ গেমসে টানা দুবারের দ্রুততম মানব শাহ আলম। আরেক চ্যাম্পিয়ন মাহবুব আলমের জীবনেও ফাঁদ পাতল অনিরাপদ সড়ক। মাত্র ৪০ বছর বয়সে কাল পৃথিবীকে বিদায় জানালেন ১৯৯৫ মাদ্রাজ সাফে ২০০ মিটার স্প্রিন্টে সোনাজয়ী অ্যাথলেট। ১৯৯৯ কাঠমান্ডু সাফে ফটো ফিনিশিংয়ে ২০০ মিটারেই রুপাজয়ী এবং দেশে ১০০ ও ২০০ মিটারে অপ্রতিদ্বন্দ্বী অ্যাথলেটের জীবনে আরেকটি ভোরের আলো ফুটল না।

কাল বিকেলে বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এই অ্যাথলেটের মরদেহ গ্রামের বাড়ি কিশোরগঞ্জে যাত্রা করার সময় ক্রীড়া পরিষদের সচিব ছাড়া ক্রীড়া প্রশাসনের ঊর্ধ্বতন আর কেউ নেই! ক্রীড়া প্রতিমন্ত্রী-বিওএর সভাপতি-মহাসচিবসহ ক্রীড়াঙ্গনের বিশিষ্টজনের শেষ শ্রদ্ধা পাওয়ার দাবি রাখেন মাহবুব আলম। যেকোনো কারণেই হোক, তাঁরা ছিলেন না।

বিদেশ যাওয়ার জন্য লোকের অভাব হয় না, সরকারি টাকায় দেদার ঘুরে বেড়ানোর সংস্কৃতি জাঁকিয়ে বসেছে এ দেশের ক্রীড়াঙ্গনে। কিন্তু সোনাজয়ীর কফিনে ফুল দেওয়া নিয়ে কে অত ভাবে! জাতীয় ক্রীড়া পরিষদ কি একটা ফুল বরাদ্দ করতে পারত না মাহবুব আলমের জন্য? বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা ও বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের পক্ষ থেকেই শুধু ফুল দেওয়া হয়েছে কফিনে।

আহাজারি করে গেলেন তাঁর স্বজন আর অ্যাথলেটিকস অঙ্গনের অনেকেই। মাহবুব আলমের বৃদ্ধ মা হালিমা খাতুনের বিলাপের ভাষাটা বুঝিয়ে দিলেন, কী এক অনটন আর কষ্টের জীবন ছিল এই চ্যাম্পিয়নের! ‘আমার পুলারে আই না দে...। বাবা তোরে জমি-জমা সব বেইচ্চা বিদেশ পাডামু, তুই ফিইরা আয়’—হালিমা খাতুন কী বোঝোলেন? ছেলেকে শ্রমিক বানিয়ে বিদেশে পাঠাতে চেয়েছিলেন।

একমাত্র ভাইকে হারিয়ে ছোট দুই বোনের একজন মাহমুদার অবস্থা ছিল পাগলপ্রায়। বাবা নেই, এই ভাই-ই ছিলেন অভিভাবকের মতো। তাঁকে হারিয়ে বোনের মনে নানা প্রশ্ন, ‘মাইক্রোবাসে আরও লোক ছিল। কারও কিছু হলো না। শুধু আমার ভাই মইরা গেল! ইয়াহিয়া আমার ভাইরে মাইরা ফালাইছে!’ মাহবুব আলমের শ্যালক জানাজার ঠিক আগে উগরে দিলেন ক্ষোভ, ‘এই কফিন জাতীয় পাতাকায় আচ্ছাদিত নয় কেন? কেন ময়নাতদন্ত করা হলো না?’

নিয়ম না থাকায় পতাকা দেওয়া যায়নি—ব্যাখ্যা দিলেন অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ আলম। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটারই গ্রহণযোগ্য ব্যাখ্যা নেই তাঁর মুখে। সাফে সোনা জেতার পর তখনকার ফেডারেশনের দেওয়া প্রতিশ্রুত এক লাখ টাকা পুরস্কার কেন এত দিনেও পেলেন না মাহবুব আলম? নিজে কর্মকর্তা হিসেবে ৫০ হাজার টাকা পেয়েছেন, সেই কথা উল্লেখ করে শাহ আলম বললেন, ‘এ রকম লিখিত কিছু ছিল না। তবে আমরা এখন ওই টাকা দেওয়ার আপ্রাণ চেষ্টা করব!’
হায়, ১৫ বছর পর মাহবুব আলম এখন পুরস্কারের টাকা পাওয়ার প্রতিশ্রুতি পান! পরকালে গিয়ে এই ক্রীড়াঙ্গনকে যাঁর বলা উচিত, ‘তোমাদের টাকা আর আমার দরকার নেই। ওই টাকা দিয়ে কারও বিদেশ ভ্রমণের ব্যবস্থা করো!’

তবে সতীর্থ খেলোয়াড়, কোচ, জুনিয়র খেলোয়াড়দের কাছ থেকে যোগ্য স্বীকৃতি এবং সম্মান—দুটোই পেয়েছেন মাহবুব আলম। মরদেহ স্টেডিয়ামের ভেতরে আনার পর কাফনের কাপড় সরিয়ে মুখটা খুলতেই সাবেক দ্রুততম মানব মাসুদুল করিম, আল আমিন, ফৌজিয়া হুদা, ইভারা ডুকরে কেঁদে উঠলেন। নীরবে চোখ মুছলেন উপস্থিত সবাই। ভাঙা পা নিয়ে স্টেডিয়ামে আসতে পারেননি, ঘরে বসেই ফোনে হাউমাউ করে কাঁদলেন শামীমা সাত্তার (মিমু), ‘অ্যাথলেট এবং মানুষ হিসেবে ও ছিল ব্যতিক্রম।’
কেমন অ্যাথলেট ছিলেন মাহবুব? সাফ গেমসের দুবারের দ্রুততম মানব প্রয়াত শাহ আলমের চেয়েও মাহবুবকে এগিয়ে রাখলেন কোচ আবদুল খালেক, ‘আমার চোখে মাহবুবই আমাদের ইতিহাসের সেরা অ্যাথলেট।’ নজরুল ইসলামের (রুমি) কথা, ‘ওর ফিগারটাই ছিল পরিপূর্ণ একজন অ্যাথলেটের। পরিচর‌্যাকরা গেলে এশিয়ার সর্বোচ্চ স্তরেও পদক আনার সামর্থ্য রাখত।’

কিতাব আলীর চোখে, ‘ওর মতো অ্যাথলেট আসেনি, আসবে কি না সন্দেহ।’ সুফিয়া খাতুনের বিশেষণটাও একই রকম, ‘ও ছিল সত্যিকারের চ্যাম্পিয়ন অ্যাথলেট।’

Nocturnal
December 4, 2010, 07:10 PM
Very sorry to hear that. May he rest in peace.<!-- / message -->
I remember him from '95 Madrass SAF games! Champion Athlete :(

ialbd
December 5, 2010, 12:46 PM
innalillahi wainna ilaihi rajiun...

may his soul rest in peace..

FagunerAgun
December 5, 2010, 12:53 PM
Innahlillahe-----rajeun.
A very sad loss indeed.
May he rest in peace and his loved ones find some comfort and peace.

Dilscoop
December 5, 2010, 04:35 PM
Innahlillah

R.I.P .

Ajfar
December 5, 2010, 05:30 PM
This is a big loss for our country. May Allah rest his soul in heaven.

Zeeshan
December 5, 2010, 06:30 PM
Very sad to hear this. May God rest his soul in peace and give his family strength to recover the loss. Innalillahe wa inna ilahe rajeun.

One World
December 5, 2010, 07:04 PM
Very sad.

yaseer
December 5, 2010, 07:41 PM
Inna Lillahi Wa Inna Ilaihi Rajiun.

I saw his 200M gold medal winning run Live on TV. I still remember the run and joy I had that day. Thank you Mahbub.

Shocked that he still has not got the promised 1 Lakh Taka for the gold medal.

Nadim
December 5, 2010, 08:07 PM
Rip :(

Brit-boy
December 5, 2010, 08:21 PM
Inna lillahi wa inna ilillahi wa rajeun. May Allah Almighty grant this brother of ours Mahbub alam Paradise, Ameen.
<br />Posted via BC Mobile Edition (1)

MohammedC
December 5, 2010, 08:24 PM
inna lillahi wa inna ilahi rajeun

Brit-boy
December 5, 2010, 08:28 PM
Late Salman shah was also taken away from us at an young age too :(, wasnt he sylheti?.
May Allah forgive all he's sins and grant Salman Shah (late bangladeshi actor) paradise, Ameen.
<br />Posted via BC Mobile Edition (1)