PDA

View Full Version : এবার এভারেস্টচূড়ায় বাংলাদেশের মুহিত


Nadim
May 23, 2011, 03:41 AM
[বাংলা]এভারেস্টের চূড়ায় এবার দেশের পতাকা ওড়ালেন এম এ মুহিত। এক বছরের ব্যবধানে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করলেন দ্বিতীয় বাংলাদেশি। মুহিত গত শনিবার সন্ধ্যায় এভারেস্টের চূড়ায় পেঁৗছান। তাঁর সাফল্যের খবরে বাংলাদেশের পর্বতারোহীরা উচ্ছ্বসিত। ভোলায় তাঁর নিজের গ্রাম গঙ্গাপুরে বইছে আনন্দের বন্যা।
বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্র্যাকিং ক্লাবের (বিএমটিসি) সদস্য ৪১ বছর বয়সী মুহিত ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা। মার্চ মাসের শেষ সপ্তাহে তিনি হিমালয়ের উদ্দেশে রওনা হন।
এর আগে এভারেস্ট জয়ের গৌরব অর্জন করেন মুসা ইব্রাহীম। তিনি গত বছরের ২৩ মে হিমালয় পর্বতমালার আট হাজার ৮৫০ মিটার উচ্চতার (সমুদ্রপৃষ্ঠ থেকে) এই শৃঙ্গ জয় করেন। তিনি দেশের পর্বতারোহীদের আরেকটি সংগঠন নর্থ আলপাইন ক্লাবের সদস্য। মুসার সঙ্গে সে সময় মুহিত এভারেস্ট অভিযানে থাকলেও বিরূপ আবহাওয়ার কারণে সফল হননি।
সংবাদ সংস্থা বাংলানিউজটোয়েন্ িফোরডটকম ও বিডিনিউজটোয়েন্ট ফোরডটকমের খবরে বলা হয়, মুহিতের এভারেস্ট জয়ের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচারণা বিভাগের মহাপরিচালক শামীম এহসান। তিনি বলেন, ঢাকায় নেপালি দূতাবাস শনিবার সন্ধ্যায় তাঁদের এ খবরটি দিয়েছে।
কালের কণ্ঠের ভোলা প্রতিনিধি জানান, মুহিত জেলার বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুরের মনোয়ার হোসেন মিয়া ও আনোয়ারা বেগম দম্পতির বড় ছেলে। চার বোন ও তিন ভাই তাঁরা। মুহিতের বড় বোন জাকিয়া বেগম আঁখি জানান, শনিবার রাত ৮টার দিকে তাঁরা খবরটি পেয়েছেন নেপালের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে।
বাংলানিউজটোয়েন্ িফোরডটকম জানায়, মুহিত এর আগে হিমালয়ের এভারেস্ট থেকে ২০ কিলোমিটার দূরে বিশ্বের ষষ্ঠ সর্বোচ্চ শৃঙ্গ চো ওয়ো (আট হাজার ২০১ মিটার) জয় করেন। বাংলাদেশি পর্বতারোহীদের মধ্যে তিনি প্রথম এই সাফল্য পান। তিনি দুবার বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ তাজিনডংয়ে আরোহণ করেন।
মুহিত ভারতের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। বিভিন্ন সময় হিমালয়ের চুলু ওয়েস্ট, মিরা, সিংগু ও লবুজে শৃঙ্গে আরোহণ করেন তিনি।
বাংলা মাউন্টেনিয়ারিং ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক বিডিনিউজটোয়েন্ট ফোরডটকমকে বলেন, মুহিত এভারেস্ট জয় করেছেন_এ খবরটি তাঁকে শনিবার সন্ধ্যায় ফোনে জানিয়েছেন নেপালের ডেপুটি চিফ অব মিশন কৃষ্ণচন্দ্র আড়িয়াল। এখনো মুহিতের সঙ্গে তাঁর কথা হয়নি। আজ সোমবার অ্যাডভান্স বেসক্যাম্পে এলে তাঁর সঙ্গে কথা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি জানান, ২০০৩ সালে ক্লাবটি প্রতিষ্ঠার পর তাদের লক্ষ্য ছিল দশ বছরের মধ্যে এভারেস্ট জয় করা। আট বছর পর মুহিত সফল হলেন। তাঁর এ সাফল্যের খবর পেয়ে সকাল থেকে ক্লাবে ভিড় জমিয়েছেন পবর্তারোহীরা। তাঁরা আনন্দিত।
উচ্ছ্বসিত ইনাম বলেন, 'দেশের পর্বতারোহীরা চেষ্টা করলে সবই সম্ভব। মুহিত তা প্রমাণ করেছেন।'
মুহিতের গ্রামে আনন্দের বন্যা
কালের কণ্ঠের ভোলা প্রতিনিধি আল-আমিন শাহরিয়ার গঙ্গাপুর থেকে ফিরে জানান, মুহিতের এভারেস্ট জয়ের খবর পেয়ে গ্রামের সবাই আনন্দে মেতে উঠেছেন। বন্ধুরা খুব খুশি। তাঁরা মুহিতের দীর্ঘায়ু কামনা করেছেন।
গঙ্গাপুরের সন্তান সংসদ সদস্য তোফায়েল আহমেদ মুহিতকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, 'মুহিতের এভারেস্ট জয় দেশের জন্য বিরাট কিছু পাওয়া।'
গঙ্গাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বোরহানউদ্দিন পৌরসভার বর্তমান মেয়র রফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, 'মুহিত আমাদের গর্ব, আমাদের অহঙ্কার।' তিনি বোরহানউদ্দিন পৌরসভা ও গঙ্গাপুরবাসীর পক্ষ থেকে মুহিতকে শুভেচ্ছা জানান।
মুহিতের আপন ফুপাতো ভাই নুর মোহাম্মদ আজাদ বলেন, তিনি (মুহিত) প্রায়ই ভাই-বোন, বন্ধু-বান্ধব ও পাড়া প্রতিবেশীদের কাছে তাঁর স্বপ্নের কথা বলতেন। মুহিতের বড় চাচা মোশারেফ হোসেন বলেন, ছোটবেলা থেকেই পৃথিবীকে জানার প্রবল ইচ্ছে ছিল তার। অবশেষে এভারেস্ট জয়ের মধ্য দিয়ে মুহিত তার স্বপ্ন বাস্তবায়ন করেছে।
[/বাংলা]

http://dailykalerkantho.com/?view=details&type=gold&data=Airline&pub_no=529&cat_id=1&menu_id=13&news_type_id=1&news_id=156022:clap::notworthy::flag::flag::applau se::applause::bravo:

Rabz
May 23, 2011, 04:19 AM
Musa'r pore Muhit desher jonno ene dilo birat ek shomman.
Amra Muhit ke janai obhinondon.

bujhee kom
May 23, 2011, 07:53 AM
Muhit, apankey janai amar peraan dhala hridhoi ningrano bhalobasa!
Laal Salaam for Mountaineer Muhit!:clap:
A big Congratas! :applause::flag:

Isnaad
May 23, 2011, 09:32 AM
:respect:
<br />Posted via BC Mobile Edition (Opera Mobile)

Zeeshan
May 23, 2011, 12:01 PM
What took so long for this thread to appear? It's a splendid news!

Banglaguy
May 23, 2011, 12:13 PM
Can anyone please translate. . .

Zeeshan
May 25, 2011, 11:09 PM
Off-topic, but slightly related:

Record-setting performances highlight a bizarre week on Mt. Everest (http://www.grindtv.com/outdoor/blog/27135/record-setting+performances+highlight+a+bizarre+week+on+m t+everest/)

Naimul_Hd
May 26, 2011, 02:10 AM
can anyone please translate. . .

নাম টা দেখি 'বাংলা'গাই...কিন্তু বাংলা পরতে পার না কেন, ভায়া !!! দেখলাম, তোমার নাকি 'বাংলা' পরীক্ষা...এখনো এই অবস্থা হলে পরীক্ষা তে যে ডাব্বা মারবা !!!! :)

আমার এই কমেন্ট পরতে কি আবার কমন ডায়ালগ টা মারবা নাকি ?
ক্যান এনি ওয়ান প্লীজ ট্রান্সলেট... :)