PDA

View Full Version : বিসিবিকে আইসিসির সতর্কবার্তা !!


Naimul_Hd
September 11, 2012, 09:28 PM
[বাংলা]সরকারের হস্তক্ষেপ থেকে পুরোপুরি মুক্ত না হলে বাংলাদেশের আইসিসি সদস্যপদ স্থগিত করা হতে পারে

ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে আইসিসির অবস্থান বরাবরই কঠিন। সব ক্রিকেট বোর্ডে নির্বাচিত সভাপতি আনার বাধ্যবাধকতা দিয়ে সেই কঠোর অবস্থান আরও ভালোভাবে বুঝিয়ে দিচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

গত মাসে বিসিবিকে পাঠানো এক চিঠিতে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ২০১৩ সালের জুনে অনুষ্ঠেয় আইসিসির বোর্ড সভার আগে আইসিসির শর্ত মেনে ক্রিকেট বোর্ডে নির্বাচিত সভাপতি না এলে এবং সরকারের হস্তক্ষেপ থেকে পুরোপুরি মুক্ত না হলে বাংলাদেশের আইসিসির সদস্যপদ স্থগিত করা হতে পারে। চিঠিতে একাধিকবার বিষয়টি মনে করিয়ে দিয়ে বিসিবির কাছ থেকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে চেয়েছে আইসিসি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রশাসনিক এবং ক্রিকেটীয় কার্যক্রমে সরকারের কোনো হস্তক্ষেপ নেই—এটাও নিশ্চিত করে জানাতে বলা হয়েছে চিঠিতে।

বিসিবির সভাপতি আ হ ম মুস্তফা কামাল আইসিসির কাছ থেকে এমন একটি চিঠি পাওয়ার কথা স্বীকার করে কাল টেলিফোনে বলেছেন, ‘কোচ-অধিনায়ক বা নির্বাচক নিয়োগ, খেলোয়াড় নির্বাচন ইত্যাদি ব্যাপারে সরকারের হস্তক্ষেপ আছে কি না আইসিসি মূলত সেসবই জানতে চেয়েছে। আমরাও ইতিমধ্যে আইসিসিকে জানিয়েছি, এসব বিষয়ে আমরা ক্লিন আছি। বিসিবিতে সরকারের হস্তক্ষেপ নেই। এমনকি আমাদের আর্থিক হিসাব-নিকাশও সরকারকে দিতে হয় না। সেটা কেবল আইসিসিকেই দেওয়া হয়। আমার বিশ্বাস, তারা আমাদের জবাবে সন্তুষ্ট হবে।’

চিঠিতে বোর্ড সভাপতি নির্বাচন-প্রক্রিয়া এবং বিসিবির পরিচালনা পর্ষদ সদস্যদের তালিকার সঙ্গে গঠনতন্ত্রের অনুলিপিও চাওয়া হয়েছে বলে জানিয়েছে সূত্র। বিসিবি এর মধ্যেই আইসিসিকে এসব তথ্য পাঠিয়েছে। সেই সঙ্গে সভাপতি পদে নির্বাচন-প্রক্রিয়া সম্পর্কে আইসিসির মতামতও জানতে চাওয়া হয়েছে। বিসিবির পক্ষ থেকে সভাপতি নির্বাচন-প্রক্রিয়ার ব্যাপারে একটা প্রস্তাব পাঠানো হয়েছে আইসিসিকে। তা হলো, সভাপতি পদে উন্মুক্ত নির্বাচনে না গিয়ে সম্ভাব্য সভাপতি হিসেবে সরকার দুজনকে মনোনয়ন দেবে। তাঁদের মধ্য থেকে বোর্ড পরিচালকেরা নির্বাচনের মাধ্যমে একজনকে বেছে নেবেন। বিসিবি এখন এই প্রস্তাবের ব্যাপারে আইসিসির মতামতের অপেক্ষায় আছে। আইসিসির মতামত জানানোর কথা আগামী মাসে। এর আগে পিসিবি থেকেও নাকি সভাপতি নির্বাচনের ব্যাপারে এ রকমই প্রস্তাব গেছে আইসিসিতে।

আইসিসি যখন ক্রিকেট বোর্ড থেকে সরকারের হস্তক্ষেপ দূর করতে কঠোর থেকে কঠোরতর হচ্ছে, বাংলাদেশ তখন হাঁটছে উল্টো পথে। বিসিবির পরিচালনা পর্ষদে সরকারের প্রতিনিধি বাড়ানোর চিন্তাও নাকি হচ্ছে কোনো কোনো মহলে। চিন্তাটা একেবারেই প্রাথমিক পর্যায়ে হলেও জানা গেছে, বিসিবির পরিচালনা পর্ষদে সরকারের পাঁচটি মন্ত্রণালয় থেকে পাঁচজন কর্মকর্তাকে সরাসরি মনোনয়ন দিতে চায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ছাড়া বাকি চারটি মন্ত্রণালয় হলো অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব শফিক আনোয়ারের কাছে কাল এ ব্যাপারে জানতে চাইলে প্রথমে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে বিষয়টা সরকারের বিবেচনাধীন আছে কি না, প্রথম আলোর এমন এক প্রশ্নের জবাবে সচিব বলেছেন, ‘বিবেচনাধীন নেই, তবে পরীক্ষাধীন আছে।’
ওদিকে সরকারের এ ধরনের চিন্তাভাবনা সম্পর্কে বিসিবি এখনো পুরোপুরি অবগত নয় বলে জানিয়েছেন বোর্ড পরিচালক ও মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস, ‘এ রকম একটা চিন্তাভাবনার কথা পত্রপত্রিকায় পড়েছি। তবে সব দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গেই সরকারের সম্পৃক্ততার ব্যাপারে আইসিসির দিকনির্দেশনা আছে। সেটা মনে রেখেই আমাদের এগোতে হবে।’
বিসিবির বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হবে আগামী নভেম্বরে। বোর্ড নির্বাচন তাই সমাগতই, যদিও নির্বাচন নিয়ে সে রকম কোনো তোড়জোড় এখনো দেখা যাচ্ছে না। বিসিবির বিশেষ সভায় অনুমোদন হওয়া গঠনতন্ত্রের সংশোধনী প্রস্তাব জাতীয় ক্রীড়া পরিষদ থেকে চূড়ান্ত অনুমোদন না হয়ে এলে নির্বাচন সম্ভবও নয়। সূত্র জানিয়েছে, সংশোধনী প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়ে নির্বাচনের দরজা খুলে দেওয়ার অনুরোধ জানিয়ে শিগগিরই ক্রীড়া প্রতিমন্ত্রীকে চিঠি দেবেন বোর্ড সভাপতি। ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে আইসিসির শক্ত অবস্থানের কথাও সেই চিঠিতে মনে করিয়ে দেওয়া হতে পারে আরেকবার।
[/বাংলা]Prothom-Alo (http://www.prothom-alo.com/detail/date/2012-09-12/news/288561)

Naimul_Hd
September 11, 2012, 09:36 PM
আইসিসি যখন ক্রিকেট বোর্ড থেকে সরকারের হস্তক্ষেপ দূর করতে কঠোর থেকে কঠোরতর হচ্ছে, বাংলাদেশ তখন হাঁটছে উল্টো পথে। বিসিবির পরিচালনা পর্ষদে সরকারের প্রতিনিধি বাড়ানোর চিন্তাও নাকি হচ্ছে কোনো কোনো মহলে।

:facepalm:

I really appreciate ICC's hard approach on BCB. Its not 'mama barir abdaar'...money ja iccha hobe, shetai korbe !

Night_wolf
September 11, 2012, 09:55 PM
:fire: :fire: :bravo:

BrianLara7
September 11, 2012, 10:09 PM
now lets see what loitta does.. he will come up with something surely.. he is a smart politician and has hasina apa's backing

Rabz
September 12, 2012, 02:03 AM
ICC will eventually bow down to the "request".
They have only 10 full members.
Its not like FIFA.

Roni_uk
September 12, 2012, 04:30 AM
What prompted ICC to send such letter in the first place? Does Siddons have anything to do with it?

M.H.Rubel
September 12, 2012, 04:50 AM
I C C has done a good job. Definity they should pressurize B C B to culture democracy and elected president.

shuziburo
September 12, 2012, 01:12 PM
At least things might stop deteriorating. I could hope, right?

ialbd
September 12, 2012, 01:17 PM
pitay jodi shoja kora jay...

Dilscoop
September 12, 2012, 01:30 PM
ICC will eventually bow down to the "request".
They have only 10 full members.
Its not like FIFA.
Whole Cricket "World" is up for trimming it to 8. Hell, they even considering getting rid of WI and NZ.

auntu
September 12, 2012, 02:15 PM
Still BCB is setting PCB model as their standard model? Man o man!