View Single Post
  #2  
Old December 5, 2010, 09:08 AM
Naimul_Hd's Avatar
Naimul_Hd Naimul_Hd is offline
Cricket Guru
 
Join Date: October 18, 2008
Location: Global City of Australia
Favorite Player: Shakib, Mashrafe
Posts: 13,524


২০১৩ সালেই টেস্ট বিশ্বকাপ!


ওয়ানডে আর টি-টোয়েন্টি ক্রিকেটের উত্তেজনা, দর্শকপ্রিয়তা, ব্যবসা-সফলতার কাছে অনেকটাই হার মেনেছে টেস্ট ক্রিকেটের কৌশল, ধৈর্য আর সামর্থ্যের লড়াই। টেস্ট ক্রিকেটের অনেক পরে যাত্রা শুরু করেও ধীরে ধীরে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে ওয়ানডে ক্রিকেট। আর হালের টি-টোয়েন্টি ক্রিকেট তো ক্রিকেট-বাণিজ্যের অন্যতম অনুষঙ্গ হয়ে টেস্ট ও ওয়ানডে—দুটিকেই চোখ রাঙানো শুরু করেছে।

টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো টেস্ট বিশ্বকাপ শুরু করার ব্যাপারে অনেক দিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল ক্রিকেট অঙ্গনে। এবার হয়তো সত্যি সত্যিই সেই উদ্যোগ নিতে যাচ্ছে আইসিসি। ২০১৩ সাল থেকে চার বছর পর পর টেস্ট বিশ্বকাপ আয়োজনের কথা চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী হারুন লরগাত। আর প্রথম টেস্ট বিশ্বকাপটা আইসিসি হয়তো ২০১৩ সালের জুনেই আয়োজন করতে পারে।

টেস্ট ক্রিকেটের বিশ্বকাপ আয়োজনের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো, ফলাফল নির্ধারণের অনিশ্চয়তা। কোনো টেস্ট যদি নিষ্ফলা ড্র হয়, তাহলে তা কীভাবে পয়েন্ট তালিকায় অবস্থান নির্ধারণ করবে—এমন প্রশ্নের অবশ্য কোনো সদুত্তর দিতে পারেননি লরগাত। আইসিসিও ব্যাপারটিতে কোনো সিদ্ধান্তে উপনীত হয়নি বলেই জানিয়েছেন তিনি। তবে সম্ভাব্য সমাধানের ব্যাপারে তিনি যা বলেছেন, তা হাসিরই খোরাক হয়েছে। তিনি বলেছেন, ‘ফল না হওয়া পর্যন্ত খেলা চালিয়ে যেতে হবে। কোনো না কোনো সময় তো ফলাফল নির্ধারিত হবেই।’

এদিকে ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ শ্রীলঙ্কায় ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন লরগাত। একই সঙ্গে আগামী বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা কমানো-বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। যেমন—২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১৪ থেকে কমিয়ে ১০ আর ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১২ থেকে বাড়িয়ে ১৬-তে নেওয়া হতে পারে। সে ক্ষেত্রে টেস্ট খেলুড়ে ১০টি দেশের বাইরে ক্রিকেটের উদীয়মান দেশগুলো ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হবে। রয়টার্স।
Reply With Quote