View Single Post
  #53  
Old July 20, 2011, 02:55 AM
WarWolf WarWolf is offline
Cricket Guru
 
Join Date: March 3, 2007
Favorite Player: Love them all....
Posts: 11,443

বাংলাদেশের সাথে খেলতে ভারতের সম্মতি থাকলেও অস্ট্রেলিয়ার নেই

লেখক: স্পোর্টস রিপোর্টার | বুধ, ২০ জুলাই ২০১১, ৫ শ্রাবণ ১৪১৮

এফটিপির চূড়ান্তর পর টনক নড়েছে বিসিবির
আইসিসির নতুন ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন এ্যাওয়ে সিরিজ না থাকলেও আগামী আট বছরে যেন দুই একটি সিরিজ খেলা যায়, আপাতত সে চেষ্টাই করে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন এফটিপিতে আগামী আট বছরে ভারত এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন পূর্ণাঙ্গ সিরিজ নেই। কিন্তু এফটিপি চূড়ান্ত হওয়ার আগে বিসিবিও তেমন গুরুত্ব না দেয়ায় আগামী আট বছরে বাংলাদেশের ভারত ও অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ খেলার স্বপ্ন দুঃস্বপ্নই থেকে যাচ্ছে। তবে এবার বিসিবি নিজ উদ্যোগেই এই দুই দেশের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি এই এফটিপির পর আগামী এফটিপির জন্য এখন থেকে মাঠে নেমে পড়তে চায় বিসিবি।
২০১৪ সালে তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল ভারতে যাওয়ার কথা রয়েছে। এছাড়া টাইগারদের কোন পূর্ণাঙ্গ সিরিজ নেই সেখানে। বাণিজ্যিক কথা চিন্তা করে অস্ট্রেলিয়াও বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে চায় না। তবে বিসিবি ইতিমধ্যে এই দুই দেশের ক্রিকেট বোর্ডের সাথে চিঠি আদান প্রদান করেছে। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুর আহমেদ জানান, ‘চিঠি আদান প্রদানের সাড়া খুব কম, তবে বাংলাদেশের সাথে হোম সিরিজ খেলতে ভারত থেকে সবুজ সংকেত পাওয়া গেছে। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এখনো কিছু জানায়নি। তারা বলেছে, বিষয়টি নিয়ে তারা ভাববে। এখনো অনেক সময় রয়েছে, পরবর্তীতে আলোচনার মাধ্যমে সিরিজ ঠিক করা যায় কিনা ভেবে দেখা হবে’।
এফটিপির বাইরে দুই দেশের ক্রিকেট বোর্ড সম্মতি হলে আইসিসিরও কোন বাধা নেই। তবে সমস্যা হচ্ছে টেস্ট র্যাংকিং নিয়ে। টেস্ট র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। অস্ট্রেলিয়া কিংবা ভারতের সাথে সিরিজ খেলার পর যদি বাংলাদেশের র্যাংকিং পরিবর্তন হয়, সেক্ষেত্রে আইসিসি বাধা না দিলেও একটি শর্ত জুড়ে দিয়েছে বিসিবিকে। এফটিপির বাইরে সিরিজ খেলতে হলে অবশ্যই আইসিসিকে এক বছর আগে জানাতে হবে। তা না হলে র্যাংকিংয়ে কোন পরিবর্তন হবে না। এছাড়া যত খুশি সিরিজ খেলতে পারবে বাংলাদেশ, এতে আইসিসির কোন বিধি- নিষেধ নেই, শুধু র্যাংকিং পরিবর্তন হবে না বলে জানালেন বিসিবির সিইও।
বর্তমান এফটিপি চলমান থাকতেই পরবর্তী এফটিপির প্রণয়ন শুরু হয় বছর চারেক আগে থেকে। আগামী বছর এপ্রিল থেকে নতুন এফটিপি অনুযায়ী সিরিজ অনুষ্ঠিত হবে। কিন্তু অনুমোদন হওয়া বর্তমান এফটিপি প্রণয়নের সময় কেন বিসিবি উদ্যোগ নিল না প্রশ্ন উঠছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক সূত্র জানিয়েছে, এফটিপির প্রণয়ন হয়তো বিসিবি ভালো করে বুঝতে পারেনি। কখন কোথায় আলোচনা করতে হবে, কিভাবে অন্যদের সাথে কথা বলতে হবে বিসিবি বিষয়টি বুঝতে পারেনি। যখন এফটিপি চূড়ান্ত হয়েছে তখনি বিসিবির টনক নড়েছে’।
বোর্ডের নতুন জিএম নিজামুদ্দিন সুজনকে ভারতে পাঠানোর চিন্তা- ভাবনা করছে বোর্ড। এর আগে চিঠি আদান প্রদান করলেও খুব শীঘ্রই ভারতীয় ক্রিকেট বোর্ডের সাথে আলোচনা করতে জিএমকে পাঠাবে বিসিবি। সিইও জানালেন, ‘২০১৩ সালের দিকে ভারত কিংবা অস্ট্রেলিয়ার সাথে একটি সিরিজ খেলা যায় কিনা চিন্তা- ভাবনা করছি। তবে তারাও তখন ফ্রি থাকবে কিনা দেখতে হবে’।



http://new.ittefaq.com.bd/news/view/29609/2011-07-20/7
__________________
And Allah Knows the best
Reply With Quote