View Single Post
  #33  
Old October 30, 2011, 10:54 PM
nakedzero's Avatar
nakedzero nakedzero is offline
Cricket Legend
 
Join Date: February 3, 2011
Favorite Player: ShakTikMashNasir(ShakV2)
Posts: 2,024
Default প্রমীলা বিশ্বকাপের বাছাই নিয়ে icc'র চেয়েও সিরিয়াস বিসিবি!




আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যেখানে অযথা বেশি খরচ করতে রাজি না, সেখানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অর্থের ভান্ডার খুলে দিচ্ছে। যদিও মুখে বলছে অপ্রয়োজনে বেশি খরচ করবে না, কিন্তু খরচ হচ্ছে। আইসিসির কাছ থেকে পাওয়া তিন লাখ ১৯ হাজার মার্কিন ডলারের সঙ্গে অতিরিক্ত ৭৫ থেকে ৮০ লাখ টাকা বিসিবি তহবিল থেকে বেরিয়ে যেতে পারে।

খরচটা আসলে বিসিবির রাখঢাকের কারণেই। আইসিসি এসবের প্রয়োজন মনে করে না। অতিরিক্ত খরচের দায়ও নেবে না। এক নিরাপত্তা বাহিনীর পেছনেই কারিকারি টাকা খরচ করতে হবে বিসিবিকে। বিভিন্ন উপকমিটির জন্যও অতিরিক্ত অর্থ গুণতে হচ্ছে। অথচ বিসিবি চাইলে তাদের নিজস্ব স্টাফ দিয়ে এধরণের একটি টুর্নামেন্ট সম্পন্ন করে ফেলতে পারে। তা না বাইরের লোকের সমাবেশ ঘটছে প্রমীলা বিশ্বাকপের বাছাই টুর্নামেন্টেও।

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের সফল আয়োজনের পর থেকে বিসিবি কর্মকর্তাদের মধ্যে সব কিছুতেই একটু বেশি বেশি করার আগ্রহ দেখা যাচ্ছে। বেশি খরচ করেও সুনাম অর্জন করতে পারলে মন্দ কিসে।

১৪ থেকে ২৬ নভেম্বরে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাই প্রতিযোগিতা সামনে রেখে রোববার এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলো বিসিবি। সেখানে বিসিবি সভাপতি আ হ ম মোস্তাফা কামাল জানান, ছেলেদের ক্রিকেটের মতো মেয়েদের ক্রিকেটের আয়োজনকেও সফল করে তুলার সর্বাত্মক চেষ্টা করা হবে।

১০ দলের বাছাই প্রতিযোগিতা থেকে সেরা চার দল খেলবে ২০১৩ সালে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে। শীর্ষ ছয় দল পাবে ওয়ানডে মর্যাদা। যদিও পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস দলের ওয়ানডে মর্যাদা আগে থেকেই আছে। শীর্ষ ছয়ের মধ্যে এই দলগুলো থাকলে তাদের মর্যাদা বহাল থাকবে। তাদের বিপক্ষে যে ম্যাচগুলো হবে সেগুলো আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ বলে গণ্য হবে।

আগের বিশ্বকাপের শীর্ষ চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত সরাসরি বিশ্বকাপে খেলবে। তাদের সঙ্গে বাছাই পর্বের চার দলের মিলনে আট দল নিয়ে হবে বিশ্বকাপ।

শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ দল প্রমীলা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার জন্য আগেই যোগ্যতা অর্জন করায় তাদেরকে ছাড়াও অতিরিক্ত সেরা দুই দল যাবে ২০ ওভারের প্রতিযোগিতায়।

পাঁচটি করে দল নিয়ে দুই গ্রুপে খেলা হবে। গ্রুপ চ্যাম্পিয়ন দল সরাসরি সেমিফাইনালে খেললেও বাকি দুই সেমিফাইনালিস্ট নির্বাচন করা হবে কোয়ার্টার ফাইনালের মাধ্যমে। সেক্ষেত্রে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল কোয়ার্টার ফাইনাল খেলবে ‘বি’ গ্রুপের তৃতীয় দলের সঙ্গে। অনুরূপ ‘এ’ গ্রুপের তৃতীয় দল খেলবে ‘বি’ গ্রুপের দ্বিতীয় দলের সঙ্গে। বাকি দলগুলো প্লে অফ ম্যাচে অংশ নেবে।

‘এ’ গ্রুপে আছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আয়ারল্যান্ড, জাপান ও বাংলাদেশ। তুলনামূলক বাংলাদেশের গ্রুপটা একটু বেশি শক্তিশালী।

খেলাগুলো হবে তিনটি ভেন্যু মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম, ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম ও বিকেএসপিতে। প্রতিযোগিতায় দিবারাত্রির কোন ম্যাচ নেই।

দর্শকদের জন্য সুখবর হলো খেলা দেখার জন্য তাদেরকে কোন পয়সা খরচ করতে হবে না। সবার জন্য গেট উন্মুক্ত থাকবে। আইসিসি খেলা সম্প্রচারের পক্ষে ছিলো না। শেষপর্যন্ত বিসিবি তাদেরকে রাজি করাতে সক্ষম হয়েছে। বিসিবি সভাপতি জানালেন, আইসিসির সঙ্গে সাংঘর্ষিক হয় না এমন বিজ্ঞাপন নেওয়া যাবে।



SOURCE
Reply With Quote