View Single Post
  #41  
Old November 14, 2011, 12:31 AM
oronnya oronnya is offline
Cricket Legend
 
Join Date: October 19, 2011
Favorite Player: Shak,TI,Mash,Mushy,Dravid
Posts: 3,711

Quote:
Originally Posted by nakedzero
কোষাগারে টাকার স্তুপ হয়ে আছে। একশ ১৫ কোটিরও বেশি টাকা ব্যাঙ্কে রাখা আছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল থেকেও টাকা আসছে। টিভি সত্ত্ব থেকে প্রত্যাশিত অর্থ না পেলেও কমবেশি পাওয়া যাচ্ছে। টাকায় ফুলেফেপে উঠছে বিসিবি।

সমৃদ্ধ ভান্ডার থেকে দুই এক কোটি টাকা ফাঁকফোকড় দিয়ে বেরিয়ে গেলে কর্মকর্তাদের গায়ে লাগে না। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ আয়োজন করে এককোটি ৬১ লাখ টাকা ক্ষতির মুখে পড়েছে। প্রমীলা বিশ্বকাপের বাছাই প্রতিযোগিতা আয়োজন করে না হয় এক কোটি টাকা গচ্ছা দিতে হবে!

ইংল্যান্ড, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এমন কি ভারত হলেও হয়তো অপ্রয়োজনে টাকা খরচের সাহস দেখাতো না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বলেই সম্ভব হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল থেকে দেওয়া হয়েছে তিন লাখ ১৭ হাজার মার্কিন ডলার। ওই টাকার মধ্যেই প্রমীলা বিশ্বকাপ বাছাই সম্পন্ন করার আহবান জানানো হয় আইসিসি থেকে। কিন্তু বিসিবি প্রয়োজনের অতিরিক্ত লোকবল, বিভিন্ন কমিটি, উপকমিটি নিয়োগ দিয়ে খরচ বাড়িয়ে প্রায় দিগুণ করে ফেলেছে।

যদিও বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল (এমপি) বলছেন,“যে পরিমাণ টাকা অতিরিক্ত খরচ হবে তা স্পন্সর থেকে যোগাড় করার চেষ্টা করা হচ্ছে।”

এরই মধ্যে কয়েকটি স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ হয়েছে বিসিবি সভাপতির। অনেক প্রতিষ্ঠান স্পন্সর হতে আগ্রহ দেখিয়েছে বলে জানান টুর্নামেন্টের স্থানীয় আয়োজক কমিটির পরিচালক আলী আহসান বাবু।

প্রমীলা ক্রিকেটের এই টুর্নামেন্টটি লাভজনক করে তোলা সম্ভব ছিলো। বাড়াবাড়ি রকমের খরচ না করলেই তা করা যেতো বলে মনে করেন কর্মকর্তাদের বেশিরভাগ। যদিও প্রকাশ্যে তাদের কেউই কথা বলতে রাজি হননি।

আইসিসির ডেভলপমেন্ট প্রোগ্রামের অংশ এই ক্রিকেট টুর্নামেন্ট সফল করতে যে আর্থিক ক্ষতির মুখে পড়বে বিসিবি তাকে দেখা হচ্ছে বিনিয়োগ হিসেবে। বিসিবি সভাপতি বলেন,“এটা অবশ্যই ওয়ানডে বিশ্বকাপের মতো হবে না। তবে যে অতিরিক্ত খরচ হবে তাকে ভবিষ্যতের বিনিয়োগ ধরে নিতে পারেন। ২০১৪ সালে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের একক আয়োজক, সেখান থেকে বেশি আয় করে পুষিয়ে নেওয়া যাবে।”

২০১১ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের সহআয়োজক হয়েও প্রায় ৯৫ কোটি টাকা আয় করেছে বিসিবি। তারই সামান্য প্রমীলা বিশ্বকাপ বাছাই প্রতিযোগিতায় ব্যয় করে সুনাম ধরে রাখার চেষ্টা হচ্ছে বলে জানান আয়োজকরা।



SOURCE
r refferal system er jonno tk nai BCB er !!!!! odvut niyome chole amader BCB !!!
Reply With Quote