View Single Post
  #47  
Old December 2, 2011, 03:06 PM
idrinkh2O's Avatar
idrinkh2O idrinkh2O is offline
Test Cricketer
 
Join Date: April 9, 2011
Favorite Player: Performing Tigers
Posts: 1,869

বিকেএসপি আজীবন প্রথমবিভাগ ক্রিকেটের দল

ঢাকা: বিকেএসপি এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যৌথ প্রচেষ্টায় ক্রিকেটের উন্নয়নে কাজ করবে অনেক দিন ধরেই আলোচনা হচ্ছিলো। আলোচনার টেবিল থেকে উদ্যোগটা এবার বাস্তবায়ন হতে যাচ্ছে।

বিকেএসপির জন্য কোচ, ট্রেনার তো দেওয়া হবেই। উপরন্তু প্রতিবছর ১০ লাখ করে টাকাও দেওয়া হবে। মহান উদ্যোগটা বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামালের। খেলার পেছনে টাকাগুলো খরচ হবে না। দরিদ্র ক্রিকেট প্রশিক্ষণার্থীদে কে বৃত্তির জন্য এই ১০ লাখ টাকা দেবে বিসিবি।

বৃত্তি কার্যক্রম চালু হয়ে গেছে। এরই মধ্যে পাঁচ লাখ টাকা বিকেএসপির মহাপরিচালক এমএম সালেহীনের হাতে তুলে দিয়েছেন মোস্তফা কামাল। নিজের পকেট থেকে এই পাঁচ লাখ টাকা দিয়েছেন তিনি। বাকি পাঁচ লাখ টাকা দেওয়া হবে বোর্ডের কোষাগার থেকে। এই উদ্যোগের পেছনে বিসিবি সভাপতির যুক্তি হলো,“বিকেএসপি থেকে প্রতিবছর অনেক খেলোয়াড় বের করার সম্ভব। অনেক ভালো ক্রিকেটার তৈরির সুযোগ আছে। দরিদ্র ছেলেরা সেখানে ভর্তি হয়, কিন্তু পড়ালেখার খরচ চালাতে না পেরে অকালে বিকেএসপি ছেড়ে চলে যায়। বিকেএসপি দেশের জাতীয় প্রতিষ্ঠান। তারা খেলোয়াড় তৈরি করে দেশের জন্যই। তাহলে বিসিবি যদি ওই প্রতিষ্ঠানকে বেগবান করতে পারে তাহলে লাভ দেশের। আমরা জাতীয় স্বার্থে তাদেরকে কাজে লাগাবো। সবধরণের সহযোগিতা করবো।”

বিকেএসপি এবং বিসিরি মধ্যে একটা সমঝোতা চুক্তিও হতে যাচ্ছে। যা থেকে উভয় পক্ষ উপকৃত হবে বলে মনে করেন মোস্তফা কামাল,“আমরা আজকে বিকেএসপিকে বলেছি তারা আজীবন প্রথম বিভাগ ক্রিকেট খেলবে। তাদের জন্য অবনমন ব্যবস্থা থাকবে না। লিগ চ্যাম্পিয়ন হলেও প্রিমিয়ার লিগ খেলতে পারবে না। কারণ প্রিমিয়ারে খেললে ছেলেদের আয়ের পথ বন্ধ হয়ে যাবে। এই পদ্ধতি অবলম্বন করলে প্রতিবছর অনেক খেলোয়াড় পাওয়া যাবে। বোর্ডের পরবর্তী সভায় এই প্রস্তাব তুলবো।”

বিসিবি থেকে শুক্রবার একটি প্রতিনিধি দল বিকেএসপি গিয়েছিলো মেয়েদের জন্য একাডেমি তৈরির জন্য। বিকেএসপির এতে আপত্তি নেই। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুমোদন পেলে শিগগিরই কাজ শুরু হয়ে যাবে। বিকেএসপির মহাপরিচালক এমএম সালেহীন বলেন,“তিন এবং চার নম্বর মাঠের পাশে দুটি প্যাভিলিয়ন এবং আবাসনের ডর্মেটরি করবে বিসিবি। ওই মাঠ এবং সুযোগ সুবিধা বিসিবি এবং আমরা যৌথভাবে ব্যবহার করবো। অবকাঠামোগত উন্নয়ন করবে বিসিবি। মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বিষয়টা চূড়ান্ত করে ফেলবো।”

বিকেএসপি মহাপরিচালক জানান, একজন বিদেশি কোচ তাদের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের জন্য বিসিবি থেকে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মোস্তফা কামাল। বিসিবির পরিদর্শন দলের সঙ্গে ছিলেন প্রভাবশালী পরিচালক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল উইনুস এবং পরিচালক গাজী আশরাফ হোসেন লিপু। অতএব মোস্তফা কামালের সকল প্রস্তাবনাই আলোর মুখ দেখবে। পরিদর্শক দলে যারা ছিলেন তাদের মধ্য থেকেই প্রস্তাব উঠবে বোর্ড সভায়। এই চারজনের মধ্য থেকে প্রস্তাব উঠলে কেউ বিরোধিতা করার সাহসও করবে না।
__________________
-- Alwayz with !!! Champions are made from something they have deep inside them - a desire, a dream, and a vision!
-- Bangladesh are the Runners-up in the 2012 ASIA Cup!
Reply With Quote