View Single Post
  #1  
Old February 14, 2012, 12:22 PM
idrinkh2O's Avatar
idrinkh2O idrinkh2O is offline
Test Cricketer
 
Join Date: April 9, 2011
Favorite Player: Performing Tigers
Posts: 1,869
Thumbs up Muralitharan Praised the BPL Tournament!!!

বিপিএলের প্রশংসায় মুরালিধরন
--------------------------------------------------------------------------------
স্পোর্টস করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্ট ফোর.কম



ঢাকা: ভারতের কোন ক্রিকেটার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলার অনুমতি দেয়নি সে দেশের ক্রিকেট বোর্ড। আন্তর্জাতিক খেলা থাকায় শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং পাকিস্তানের অনেক ক্রিকেটারকেই পাওয়া যায়নি। যে কয়জন বিদেশি বিপিএলে খেলছেন তাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল এবং শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের নামের পাশে তারকা খ্যাতি আছে। বিপিএলের ফ্রেঞ্চাইজি দল চিটাগংয়ে খেলছেন মুরালিধরন। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখিতে বাংলাদেশের ক্রিকেট নিয়ে বলছিলেন লঙ্কান স্পিন উইজার্ড মুরালি।

প্রশ্ন: বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে কেমন লাগছে?

মুরালিধরন: অন্যরকম ক্রিকেট। ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট থেকে সম্পূর্ণ আলাদা। আমি ওয়নডে এবং টেস্ট ক্রিকেট খেলতে পছন্দ করি। টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শক বিনোদন বেশি। দর্শকরা রান দেখতে চায়। এখানে প্রতিটি দলই ১৬০ রানের মতো স্কোর করছে। উইকেটও খুব ভালো। অনেক ভালো ভালো খেলোয়াড় খেলছে। এককথায় টুর্নামেন্টটা ভালো হচ্ছে।

প্রশ্ন: কোন বিষয়টা বিপিএলে খেলতে আপনাকে উজ্জীবিত করেছে?

মুরালিধরন: মাহাবুবুল আনাম আমার খুবই ভালো বন্ধু। তিনি যখন আমাকে বললেন আমাদের ক্রিকেটটাকে একটু প্রচারে নিয়ে যেতে সাহায্য করো। উনার আহ্বানে এখানে এসেছি খেলাটাকে প্রচারের আলোয় নিয়ে যেতে। আরেকটি কারণ অবশ্য আছে। আমি শেষ বল করেছি ৪ জানুয়ারি। দেখলাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার আগে বিপিএলে খেলে গেলে মন্দ হয় না।

প্রশ্ন: বাংলাদেশের স্পিনারদের কিভাবে মূল্যায়ন করেন?

মুরালিধরন: সাকিব খুবই ভালো স্পিনার এবং সে সত্যিই ভালো করছে। সে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার এবং ওটাই বাংলাদেশের পাওয়া। আমার মনে হয় তোমাদের ঘরোয়া ক্রিকেট এবং পিচের কিছুটা উন্নতি করতে হবে। বিশেষ করে পিচগুলো লো এবং স্লো হয়ে থাকে। সে জন্যই বেশিরভাগ বাঁহাতি স্পিনার। বিশ্বের যে কোন প্রান্তে ভালো করতে হলে ভিন্নতা আনতে হবে। লেগ এবং অফ স্পিনার লাগবে। কেবল বাঁহাতি স্পিনারদের ওপর নির্ভর করলে হবে না। তোমাদের প্রচুর বাঁহাতি স্পিনার আছে। বিপিএলের প্রত্যেক দলে তিন চারজন করে বাঁহাতি স্পিনার আছে। এখানে হয়তো মানিয়ে যাচ্ছে কিন্তু বিদেশে তা হবে না।

প্রশ্ন: অনেকেই বলে বাংলাদেশের উঁচু লেভেলে ক্রিকেট খেলার যোগ্যতা নেই। আপনার কি মনে হয়?

মুরালিধরন: এটা ঠিক না। তুমি তাদেরকে সুযোগটা দিয়েছো এবং ভালোও খেলছে। যদিও ধারাবাহিক নয়। সময় লাগবে। সহজে সব হয় না। স্কুল ক্রিকেট, ক্লাব ক্রিকেট এবং প্রথম শ্রেণীর ক্রিকেটকের কতটা চর্চা হচ্ছে তার ওপর অনেকটাই নির্ভরশীল। অতএব তোমাকে প্রান্তিক পর্যায় থেকে শুরু করতে হবে। আমি জানি তোমাদের ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করছে। এই টুর্নামেন্ট তারই প্রমাণ। শ্রীলঙ্কা এবং পাকিস্তান যা পারেনি তোমাদের বোর্ড পেরেছে। এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরেছে। আমি মনে করি বাংলাদেশ ওপরের দিকে থাকার দাবি রাখে। তবে তাদেরকে যোগ্যতার প্রমাণ দিতে হবে।
-------------------------------------------------

Thank you Muralitharan for being part of the BPL. If BPL becomes more successful in years to come, we will never forget your service.

----------------------------------------------------------------------------------------------
‘শুধু বাঁহাতি স্পিনে হবে না’ক্রীড়া প্রতিবেদক | তারিখ: ১৫-০২-২০১২

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বিশ্বকাপ ফাইনাল দিয়ে। তবে ক্রিকেট মাঠ থেকে পুরোপুরি দূরে থাকতে পারেননি। খেলেছেন নিজ দেশ ও নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টিতে, এখন চিটাগং কিংসের হয়ে খেলছেন বিপিএলে। কাল খেলা ছিল না, স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন তাই খুলে দিলেন কথার ভান্ডার

 কেমন লাগছে বিপিএল?
মুত্তিয়া মুরালিধরন: মজাই লাগছে। এর আগে বাংলাদেশে এসেছি জাতীয় দলের হয়ে টেস্ট ও ওয়ানডে খেলতে। আমার ওই দুই ধরনের ক্রিকেট খেলতেই ভালো লাগে। টি-টোয়েন্টি দর্শকদের জন্য মজার। টুর্নামেন্ট তো ভালোই হচ্ছে, অনেক ভালো ভালো ক্রিকেটার এসেছে। আমি বেশি উইকেট পাইনি, তবে টি-টোয়েন্টিতে দর্শক উইকেটের চেয়ে রানই বেশি দেখতে চায়। রান তো ভালোই হচ্ছে।

 বাংলাদেশের স্পিনারদের কীভাবে মূল্যায়ন করবেন?
মুরালিধরন: সাকিব খুব ভালো স্পিনার। ও তো বিশ্বের ১ নম্বর অলরাউন্ডার, বাংলাদেশ ক্রিকেটের জন্য এটা দারুণ। তবে বাংলাদেশের পিচের মান আরও ভালো করতে হবে। পিচ একটু বেশিই মন্থর, বল নিচু হয়ে আসে। আর বাংলাদেশের স্পিনাররা সবাই তো বাঁহাতি, বোলিং আক্রমণে বৈচিত্র্য থাকতে হবে। দেশের বাইরে ভালো করতে হলে ফাস্ট বোলার থাকতে হবে, লেগ স্পিনার-অফ স্পিনার থাকতে হবে। শুধু বাঁহাতি স্পিন দিয়ে হবে না। বিপিএলে তো দেখছি প্রতি দলেই অন্তত চারজন বাঁহাতি স্পিনার!

 বাংলাদেশের টেস্ট খেলার যোগ্যতা নিয়ে অনেকেই প্রশ্ন তোলে, আপনার কী মত?
মুরালিধরন: এ ধরনের কথা আসলে কোনো কাজের নয়। বাংলাদেশকে যখন টেস্ট স্ট্যাটাস দেওয়া হয়েছে, তখন প্রমাণ করার জন্য আরও সময় দেওয়া উচিত। ওরা খারাপ করছে না, স্রেফ ধারাবাহিকতার অভাব। আর প্রতিষ্ঠিত শক্তি হয়ে ওঠার প্রক্রিয়াটা সহজ নয়। স্কুল ক্রিকেট, ক্লাব ক্রিকেট, প্রথম শ্রেণীর ক্রিকেট—এসব ভালো করতে হবে।

 টেস্ট ক্রিকেটে শেষ বলে উইকেট পেয়েছেন, দেশের মাটিতে শেষ ওয়ানডের (বিশ্বকাপ সেমিফাইনাল) শেষ বলেও। সেমিফাইনালের পর পুরো প্রেমাদাসা দাঁড়িয়ে আপনাকে অভিনন্দন জানিয়েছিল, সতীর্থদের কাঁধে চড়ে মাঠ প্রদক্ষিণ, কেমন লাগছিল তখন?
মুরালিধরন: দেশের মাটিতে শেষ ম্যাচ...বিশ্বকাপের সেমিফাইনাল জয়ের অনুভূতিটা দারুণ ছিল। শেষ বলে আমি উইকেট পেয়েছিলাম...সব মিলিয়ে দারুণ লাগছিল। ফাইনালটা অবশ্য দুঃখজনক ছিল, আমি ভালো করতে পারিনি, দল ভালো করেনি। একটা বিশ্বকাপ জিতেছি...তার পরও আরেকটা কে না জিততে চায়!

 ওয়ার্ন, কুম্বলে, মুশতাক, সাকলায়েন...এরপর আপনার অবসরের মধ্য দিয়ে বিশ্ব ক্রিকেটে একটা স্পিন-অধ্যায়ের সমাপ্তি হয়েছে। নিকট ভবিষ্যতে কি এমন স্পিন জাদু আর দেখা যাবে?
মুরালিধরন: এখনো তো ভেট্টোরি আছে। আজমল, আফ্রিদি, সাকিব, সোয়ান, হরভজন, অশ্বিন...অনেক প্রতিভাবান স্পিনার। শ্রীলঙ্কারও প্রতিভাবান স্পিনার আছে—মেন্ডিস, হেরাথ...ওয়েস্ট ইন্ডিজে নারাইন (সুনীল)...স্পিনার অনেক উঠে আসছে। এ জন্যই আমি বলছি, বাংলাদেশের শুধু বাঁহাতি স্পিনারে হবে না। অফ স্পিনার, লেগ স্পিনার, ফাস্ট বোলারও চাই।

 আপনার দৃষ্টিতে এই মুহূর্তে বিশ্বের সেরা স্পিনার কে? দ্বিতীয় সেরা?
মুরালিধরন: যেভাবে উইকেট নিচ্ছে, সাঈদ আজমলকেই তো সেরা বলতে হবে। ওর জন্য শুভকামনা। দ্বিতীয় সেরা বলা কঠিন, একেকজন একেক দিন, একেক ক্ষেত্রে ভালো করছে। সাকিব আছে, ওয়ানডেতে আফ্রিদি দুর্দান্ত।

 আপনার অবসরের পর টেস্ট-ওয়ানডে দুটোতেই শ্রীলঙ্কার দুরবস্থা...
মুরালিধরন: শ্রীলঙ্কা এখন একটা পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে। এমনটা হতেই পারে। আমি নিশ্চিত, দল সামলে উঠবে।

 অনেকটা বাধ্য হয়েই জয়াবর্ধনেকে আপাতত দায়িত্ব নিতে হয়েছে, শ্রীলঙ্কার ভবিষ্যৎ অধিনায়ক কে হতে পারেন?
মুরালিধরন: আমি আসলে শ্রীলঙ্কার ক্রিকেটের সঙ্গে যুক্ত নই। যতদূর জানি, জয়াবর্ধনেকে বছর খানেকের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। এই মুহূর্তে সহ-অধিনায়ক অ্যাঞ্জেলো (ম্যাথুস), ওকে ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে গড়ে তোলা হচ্ছে। হয়তো ও-ই অধিনায়ক হবে।

 বাংলাদেশ স্পিন কোচ হওয়ার প্রস্তাব দিলে রাজি হবেন?
মুরালিধরন: সাকিব অনেক অভিজ্ঞ, ওর কোচিংয়ের প্রয়োজন নেই। উঠতি ক্রিকেটারদের প্রয়োজন আছে। আমাকে আবিষ্কার করেছিলেন সুনীল ফার্নান্ডো। কিন্তু আন্তর্জাতিক আঙিনায় আসার পর সবচেয়ে বেশি উপকৃত হয়েছি ব্রুস ইয়ার্ডলির টিপসে। স্পিনারদের জন্য ও ভালো কোচ। আমি হয়তো বলতে পারি কী করা উচিত, কী নয়। তবে সার্বক্ষণিক কোচ হিসেবে ইয়ার্ডলি ভালো। আমি অনেক কাজ নিয়ে ব্যস্ত, টানা সময় দিতে পারব না। বাংলাদেশ স্পিন কোচ চাইলে আমি ইয়ার্ডলিকেই সুপারিশ করব।
----------------------------------------------------------------------------------------------------

BPL T20
Only left-armers won't do: Murali

Sports Reporter

After seeing six left-arm spinners in action during Monday's Bangladesh Premier League matches, Muttiah Muralidaran was left wondering if there's more to come.

The record-breaking off-spinner from Sri Lanka, who is in town to play in the T20 tournament for the Chittagong Kings, could expect a few more as left-arm spinners are a dime a dozen in the country, but he said that it was not helpful if diversity was not sought.

"Most spinners in Bangladesh are left-armers so you need variety in bowling. If you want to do well outside the country, fast bowlers, leg-spinners and off-spinners are needed," he said yesterday. "You can't just rely on left-arm spinners; I can see there are 4-5 left-arm spinners in each BPL squad. It might work here, but not in other countries."

Muralidaran also said he reckons the spin stock of world cricket is in good hands. "There's Daniel Vettori, Saeed Ajmal, Shahid Afridi, Shakib Al Hasan, Graeme Swann, Harbhajan Singh and Ravi Ashwin. Sri Lanka has Ajantha Mendis and Rangana Herath while from West Indies Suniel Naraine is also coming up," he said.

"I am telling Bangladesh that you can't make do with left-arm spinners only, get some variety.

"But I am also worried about the spinners. They have to bowl flatter and faster in Twenty20 cricket while it is a different game in Tests. The coaches have a role here, they have to tell the bowlers how to adjust properly," added Muralidaran.

He informed that his appearance in the BPL was at the request of a local organiser. "I didn't think I would play in this tournament so I didn't train much. The last time I bowled before this was on January 4 but it's good that I'm playing. I can prepare for the IPL," he said.


__________________
-- Alwayz with !!! Champions are made from something they have deep inside them - a desire, a dream, and a vision!
-- Bangladesh are the Runners-up in the 2012 ASIA Cup!

Last edited by idrinkh2O; February 14, 2012 at 05:32 PM..
Reply With Quote