View Single Post
  #23  
Old April 9, 2012, 06:03 PM
reverse_swing's Avatar
reverse_swing reverse_swing is offline
Chief Moderator
 
Join Date: August 22, 2003
Favorite Player: Shakib Al Hasan
Posts: 5,736


প্রথম একাদশে আজ হয়তো সাকিব
হারের ধাক্কায় বসতে পারেন ম্যাকালাম-লি
সুমিত ঘোষ • বেঙ্গালুরু
মাঠের বাইরের বিনোদন ধরলে এই ম্যাচ মানেই হচ্ছে শাহরুখ খান বনাম বিজয় মাল্য।
এক দিকে বলিউড তারকাদের নিয়ে থাকবেন শাহরুখ খান। অন্য দিকে পুত্র সিদ্ধার্থ এবং দীপিকা পাড়ুকোনকে নিয়ে বিজয় মাল্য। অন্তত গত বছর পর্যন্ত এটাই রেওয়াজ ছিল। এ বার এখন পর্যন্ত দীপিকার দেখা নেই। ০-২ স্কোরলাইন নিয়ে বিধ্বস্ত থাকা শাহরুখ শেষ পর্যন্ত বেঙ্গালুরুর মাঠে উদয় হবেন কি না তা নিয়ে একটা জল্পনা চলছিল। রাতের দিকে শোনা গেল, তিনি আসবেন। তবে খুব বেশি বলিউডি জগঝম্প না-ও থাকতে পারে।
মাঠের ভেতরকার বিনোদন অন্তত এই ম্যাচের জন্য মাঠের বাইরের বিনোদনের সঙ্গে পাল্লা দেওয়ার মতো। ক্রিস গেইল বনাম ব্রেন্ডন ম্যাকালাম। দু’জনেই প্রাক্তন নাইট। দু’জনেই নাইট শিবির থেকে বিতাড়িত হয়েছিলেন। এক জন এ বারে ফিরে এসেছেন। অন্য জন মঙ্গলবারের ভয়ঙ্কর প্রতিপক্ষ। আর বেঙ্গালুরুর খবর হচ্ছে, গেইল বনাম ম্যাকালাম লড়াইটাই হয়তো থাকছে না। এমনকী, এর পর বক্স অফিসে সবথেকে হইচই ফেলা লড়াই যেটা হতে পারত সেই গেইল বনাম ব্রেট লি-ও অনিশ্চিত।
এমন নয় যে, গেইল আগের ম্যাচের মতো কেকেআর-এর বিরুদ্ধেও কুঁচকির চোটের জন্য নামতে পারছেন না। বরং রয়্যাল চ্যালেঞ্জার্স প্রবল চেষ্টা চালিয়ে যাচ্ছে তাঁকে খেলানোর। গেইল এ দিন শুধু বেশ কয়েক পাক দৌড়লেন না, নেটে দু’তিন বার ব্যাট করলেন আর ছক্কা হাঁকড়ানো প্র্যাক্টিস করে গেলেন। ঘটনা হচ্ছে, ম্যাকালামকে রিজার্ভ বেঞ্চে রেখে নামতে পারে কেকেআর। শুধু ম্যাকালাম নয়, সোমবার রাত পর্যন্ত যে প্রথম একাদশ নাইটদের শিবিরে ঘোরাফেরা হচ্ছে তাতে লি-ও নেই। লক্ষ্মীপতি বালাজি আছেন। ম্যাকালামের জায়গায় কিপিংয়ের দায়িত্ব সামলাবেন মনবীন্দর বিসলা।
ভাবলে বেশ আশ্চর্যই লাগছে। পাঁচ বছর আগে আইপিএলের উদ্বোধনী ম্যাচে এই চিন্নাস্বামী স্টেডিয়ামেই কি না তাঁর সেই ১৫৮ নট আউট। আজও যেটাকে আইপিএলের সেরা বিনোদন ধরা হয়। আর বেঙ্গালুরুর ইতিহাস সৃষ্টি করা সেই মাঠে হয়তো কেকেআর জার্সি গায়ে ফেরা হচ্ছে না ব্রেন্ডন ম্যাকালামের! জয়পুরে দ্রাবিড়ের রাজস্থান রয়্যালসের হাতে বিধ্বস্ত হওয়া আর ০-২ স্কোরলাইনের যে ময়নাতদন্ত হয়েছে কলকাতা নাইট রাইডার্সের অন্দরমহলে তাতে প্রথম ধরা পড়েছে, প্লেয়িং কম্বিনেশন পাল্টাতে হবে। অধিনায়ক গৌতম গম্ভীর জয়পুরের ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে যা-ই বলে যান, তিনি নিজেও এটা উপলব্ধি করেছেন। ওপরের দিকে পার্টনারশিপ হচ্ছে না বলে ব্যাটিংয়ে চাপ তৈরি হয়ে যাচ্ছে।

বিরাট কোহলিদের বিরুদ্ধে তাই কেকেআর-এর নতুন কম্বিনেশন নিয়ে নামার কথা ভেবেছে। গম্ভীর জয়পুরের সাংবাদিক সম্মেলনে সাকিব-আল-হাসানকে নিয়ে প্রশ্ন শুনে রেগে গিয়েছিলেন। কিন্তু ভেতরে ভেতরে তিনিও বুঝতে পারছেন এশিয়া কাপে দুরন্ত ফর্মে থাকা সাকিবকে খেলানো দরকার। রায়ান টেন দুশখাতে অ্যাসোসিয়েট সদস্যদের টুর্নামেন্টে ভাল খেলে এসেছেন। কেকেআর-এর চার বিদেশি তাই হতে পারেন কালিস, সাকিব, রায়ান টেন এবং সুনীল নারিন। যা হালচাল, শেষের জনকে বিশেষ অস্ত্র হিসেবে রাখা হচ্ছে গেইলের জন্য।
এ দিকে শাহরুখ ০-২। ও দিকে দাদা ২-০। আপাতত শাহরুখের নাইটরা যে কোণঠাসা আর সৌরভের যোদ্ধারা প্রবল দাপটে এগিয়ে চলেছেন, সেটাও তো অদৃশ্যে চলা একটা ‘ম্যাচ’। গেইলের তাণ্ডবের চেয়ে যেটা কোনও অংশে কম চাপ নয়। নাইটরা হাড়ে হাড়ে টের পাচ্ছেন। জয়পুরে কেকেআর ব্যাটিং যখন ভেঙে পড়ছে, তখন টিভি-তে শাহরুখের মুখ ধরেছিল ক্যামেরা। অস্থির টান দিচ্ছেন সিগারেটে। মুখচোখ দেখে মনে হচ্ছিল যেন ফুঁসছেন। ক্রিকেট মাঠে নয়, পরের সিনটা ভিলেনের সঙ্গে ঝাড়পিটের। বেঙ্গালুরুতেও কেকেআর মালিকের সেই মুখ নিয়ে জোরদার আলোচনা।
শাহরুখ টিমকে খুব ধমক-টমক দিয়েছেন এমন খবর যদিও নেই। কিন্তু নাইটরা বুঝতে পারছেন, দ্রুত তাঁদের জয়ের মুখ দেখতে হবে। বেঙ্গালুরু ম্যাচ পিছলে যাওয়া মানে আরও গর্তে পড়ে গেলেন তাঁরা। ও দিকে দাদা যত ম্যাচ জিতবেন তত এ দিকে নাইট সেনাধিপতির ওপর অলক্ষ্যে চাপ বাড়বে। মাল্যর ডেরায় তাই কালিসের সঙ্গে যদি গম্ভীরকে বেরিয়ে আসতে দেখা যায় ওপেনার হিসেবে তা হলে মোটেও অবাক হওয়ার থাকবে না।


Source: আনন্দবাজার
__________________

Reply With Quote