View Single Post
  #1954  
Old May 14, 2012, 08:35 AM
nakedzero's Avatar
nakedzero nakedzero is offline
Cricket Legend
 
Join Date: February 3, 2011
Favorite Player: ShakTikMashNasir(ShakV2)
Posts: 2,024
Default বিপিএলে আইকন ক্রিকেটার থাকবে না

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আইকন ক্রিকেটারের নিয়ম তুলে দেওয়া হতে পারে। আইকন ক্রিকেটারদের নিয়ে ফ্রেঞ্চাইজি দলগুলোর ওজর আপত্তির কারণে বিপিএল গভর্নিং কাউন্সিল এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

বিপিএলের প্রথম আসরে ঢাকায় গ্ল্যাডিয়েটরসে মোহাম্মদ আশরাফুল, চিটাগং কিংসে তামিম ইকবাল, দূরন্ত রাজশাহীতে মুশফিকুর রহিম, খুলনায় রয়েল বেঙ্গলসে সাকিব আল হাসান, বরিশাল বার্নার্সে শাহরিয়ার নাফীস এবং সিলেট রয়্যালসের জন্য অলক কাপালিকে আইকন ক্রিকেটার নির্বাচন করে দেওয়া হয়।

আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ নিয়েও অনেক জটিলতার সৃষ্টি হয়। প্রথমে বলা হয়েছিলো আইকন ক্রিকেটার তার দলের সবচেয়ে দামি ক্রিকেটারের চেয়ে পাঁচ শতাংশ বেশি সম্মানী পাবেন। ফ্রেঞ্চাইজিদের আপত্তির মুখে শেষপর্যন্ত দুই লাখ ১০ হাজার ডলার মূল্য নির্ধারণ করে দেওয়া হয় বিপিএল গভর্নিং কাউন্সিল। এই সিদ্ধান্তও মেনে নিতে পারেনি দলগুলো।

খুলনার সাকিব আল হাসান এবং ঢাকা গ্ল্যাডিয়েটরসের মোহাম্মদ আশরাফুল ছাড়া বাকি চার আইকন ক্রিকেটার সবগুলো ম্যাচ খেলার সুযোগ পাননি। তামিম ইকবালকে প্রথম দুই ম্যাচে খেলালেও পরে অতিরিক্ত তালিকায় বসে থাকতে হয়েছে। শাহরিয়ার নাফীসও শেষদিকে খেলার সুযোগ পাননি। অতিরিক্ত তালিকায় থাকা ক্রিকেটারকে আইকনের সম্মানী দিতে আপত্তি করে ফ্রেঞ্চাইজিরা।

পরবর্তী আসর থেকে আইকন ক্রিকেটারের বিধান তুলে দেওয়া প্রসঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু বাংলানিউজকে বলেন,‘বিষয়টি আলোচনা পর্যায়ে আছে। এখনও কোন সিদ্ধান্ত হয়নি। যে কোন সিদ্ধান্তের আগে ইতিবাচক এবং নেতিবাচক দিকগুলো খতিয়ে দেখতে হবে।’

আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল। পরের আসরে বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ নিলাম মূল্য আড়াই লাখ ডলার বেঁধে দেওয়া হতে পারে। প্রথম আসরে ছয় লাখ ডলার নির্ধারণ করা হয়েছিলো। ফলে সবচেয়ে বেশি সাত লাখ ডলারে শহীদ আফ্রিদিকে কিনতে হয়েছিলো ঢাকা গ্ল্যাডিয়েটরসকে।

আইপিএল ছাড়া অন্য কোন দেশের টি-টোয়েন্টি ক্রিকেটে এত বেশি পারিশ্রমিক নির্ধারণ করা হয় না। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে বিদেশি ক্রিকেটারের সর্বোচ্চ নিলাম মূল্য আড়াই লাখ ডলার। বিগ ব্যাশকেই অনুসরণ করবে বিপিএল গভর্নিং কাউন্সিল।



SOURCE
Reply With Quote