View Single Post
  #65  
Old August 5, 2012, 02:33 PM
roman's Avatar
roman roman is offline
Cricket Guru
 
Join Date: July 18, 2004
Location: New York
Favorite Player: Shakib, Tamim, Mash
Posts: 10,776

http://new.ittefaq.com.bd/news/view/122881/2012-08-06/7

শৃংখলা ভঙ্গে নাফীসকে ঢাকায় এনেছে বিসিবি

লেখক: স্পোর্টস রিপোর্টার | সোমবার, ৬ অগাষ্টu-এ ২০১২, ২২ শ্রাবণ ১৪১৯

ক্রিকেটারদের শৃংখলা ভঙ্গের অভিযোগ নতুন নয়। অতীতে জাতীয় দলের ক্রিকেটাররা শৃংখলা ভঙ্গ করলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যত্সামান্য শাস্তি দিয়েছে। কোন কোন শৃংখলা ভঙ্গের ঘটনা তো শৃংখলা কমিটি এড়িয়ে গেছে। এসব কারণে ক্রিকেটারদের শৃংখলা ভঙ্গ কমেনি। সর্বশেষ শৃংখলা ভঙ্গ করেছে জাতীয় দলের ওপেনার শাহরিয়ার নাফীস। ব্যাঙ্গালুরে শফি ধরাশা টুর্নামেন্টে বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক নাফীস মাঠে অসদাচরণ এবং আম্পায়ারকে লক্ষ্য করে গালাগাল করেছেন। খোদ দলের ম্যানেজার, কোচ ও নির্বাচক বিসিবির কাছে নাফীসের অসদাচরণের রিপোর্ট দিয়েছেন। টিম ম্যানেজম্যান্টের রিপোর্টের ভিত্তিতে বিসিবি কাল সকালে টুর্নামেন্টের মাঝপথে নাফীসকে ঢাকায় উড়িয়ে আনে। টেস্ট প্লেয়িং দেশের একজন ক্রিকেটারের অসদাচরণ নিশ্চয়ই শোভনীয় নয়। বিসিবিও এটি কাম্য করে না। কিন্তু অতীতে শৃংখলা ভঙ্গ করলেও ক্রিকেটারদের খুব বেশি কঠিন শাস্তি প্রয়োগ করা হয় না। গত বছর জিম্বাবুয়ে সফরে তামিম ইকবাল শৃংখলা ভঙ্গ করেছিলেন বলে হেড অব ডেলিগেশনের রিপোর্টে উল্লেখ্য ছিল। কিন্তু বিসিবির শৃংখলা কমিটি বিষয়টি ধামাচাপা দিয়েছে বলে অভিযোগ রয়েছে।
জানা যায়,ব্যাঙ্গালুর থেকে টিম ম্যানেজম্যান্টের রিপোর্টে উল্লেখ্য আছে, নাফীস তার আউট নিয়ে সন্তুষ্ট ছিলেন না। ড্রেসিংরুম থেকে আসতে আসতে তিনি আম্পায়ারদের উদ্দেশ্যে গালাগাল দিয়েছেন। ড্রেসিংরুমেও তিনি অকথ্য ভাষায় গালাগাল করেছেন। খোদ ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান এনায়েত হোসেন সিরাজ এই বিষয়টি স্বীকার করে বলেন, ‘ম্যানেজম্যান্টে রিপোর্টে উল্লেখ আছে, নাফীস খুব দুর্ব্যবহার করেছেন। তার এই ব্যবহারে আমাদের গুডউইল নষ্ট হয়েছে। ক্রিকেটাররা এ ধরনের আচরণ করলে বাইরের দেশে কি মনে করবে? আমরা কি ধরনের ক্রিকেটার তৈরি করছি সেটাও তারা বুঝবে’।
যার বিরুদ্ধে এত অভিযোগ সেই নাফীস এসব বিষয় অভিযোগ অস্বীকার করে বলেন, ‘দেখুন আমি মাঠে কিছুই করিনি। আমার আউটটি সঠিক ছিল না। তাই ড্রেসিংরুমে এসে আমি ব্যাটটি ছুঁড়ে ফেলে দেই। বিশ্বের অনেক ক্রিকেটারই অকথ্য ভাষায় গালাগাল করে। কেউ গ্লাস ভেঙ্গে ফেলে। আমিও আম্পায়ারের উদ্দেশ্যে গালাগালাজ করেছি। এর চেয়ে বেশি কিছুই করিনি। কিন্তু কেন বিসিবি আমাকে দেশে এনেছে তারাই ভালো জানেন’। ‘এ’ দলের সহ-অধিনায়ক রকিবুল হাসানকে দায়িত্ব দিয়ে নাফীসকে ঢাকায় উড়িয়ে আনলেও আপাতত বিসিবি এ বিষয়টি তেমন নাড়া চাড়া দিতে চাইছে না। এ ধরনের ঘটনা অতীতে ঘটলেও বিসিবিকে খুব বেশি দুশ্চিন্তায় ফেলেছে বলে মনে হল না ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যানের কথায়, ‘দুশ্চিন্তা নয় আমরা এ রকম বিষয় প্রত্যাশা করছি না। এতে আমাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তবে টিম ম্যানেজম্যান্টের কাছ থেকে পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়ার পর শৃংখলা কমিটি ব্যবস্থা নিবে’।
নাফীসের অসদাচরণ ঘটনা নতুন নয়। খুলনায় ক্যাম্প চলাকালিনও তিনি নাকি টিম ম্যানেজম্যান্টের সাথে দুর্ব্যবহার করেছেন। বিসিবির একটি সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। তবে বিসিবির সূত্র আরো জানিয়েছে, ‘এ’ দলের অধিনায়ককে ঢাকায় উড়িয়ে আনাটি নাফীসের জন্য বড় শাস্তি। তাই তার বিরুদ্ধে আর কোন শাস্তিমূলক ব্যবস্থা নিবে না ক্রিকেট বোর্ড।

__________________
The mind is like a parachute, it only works when open.....Thomas Dewey

Last edited by Zunaid; August 6, 2012 at 04:25 AM.. Reason: Added Bangla Tag
Reply With Quote