View Single Post
  #7  
Old September 12, 2012, 10:15 PM
M.H.Rubel M.H.Rubel is offline
Cricket Legend
 
Join Date: August 18, 2009
Location: Dhaka
Favorite Player: All Bangladeshi players
Posts: 5,556


‘শুরু না করলে কিছুই হবে না’
ক্রীড়া প্রতিবেদক | তারিখ: ১৩-০৯-২০১২
http://www.prothom-alo.com/detail/da...13/news/288991

আ হ ম মুস্তফা কামাল

হবে হবে করে বিপিএল হয়ে গেছে। তারিখ পড়ে গেছে ফ্র্যাঞ্চাইজিভিত তিক প্রথম শ্রেণীর ক্রিকেট শুরুরও। কিন্তু তাড়াহুড়ার ফল কী হয়, সেটা তো বিপিএল-পরবর্তী ঘটনাবলিতেই জানা! ফ্র্যাঞ্চাইজিভিত তিক জাতীয় লিগেও সেটি হবে না তো? বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামাল কথা বলেছেন এসব নিয়েই

 ফ্র্যাঞ্চাইজিভিত তিক জাতীয় লিগ শুরুর আর মাত্র এক মাস বাকি। কত দূর এগোলেন?
আ হ ম মুস্তফা কামাল: কিছুটা এগিয়েছি। ফ্র্যাঞ্চাইজি বিক্রির ব্যাপারে অনেকের সঙ্গে কথা বলেছি। এখন এটাকে আনুষ্ঠানিকতায় রূপ দিতে হবে। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজের সময় জাতীয় দলের খেলোয়াড়দের বাদ দিয়ে খেলতে হবে ফ্র্যাঞ্চাইজিদের খেলা বন্ধ থাকবে না।

 এখনো তো অনেক কাজ বাকি। ১৪ অক্টোবর থেকেই কি লিগ শুরু করা সম্ভব?
মুস্তফা কামাল: ১৪ অক্টোবর থেকেই শুরু করব। এক দিনের জন্যও শৈথিল্য দেখালে হবে না। সবাই যে এর পক্ষে আছে, আমি তা বলব না। তবে আমাদের বোর্ড এখন উপলব্ধি করছে, এটা করা দরকার এবং আমরা করব।

 এখন পর্যন্ত কয়টি ফ্র্যাঞ্চাইজি পাওয়ার ব্যাপারে নিশ্চিত হয়েছেন?
মুস্তফা কামাল: ছয়-সাতটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয়েছে। তবে আমরা কমপক্ষে চারটি ফ্র্যাঞ্চাইজি দিয়ে শুরু করব। অন্তত চারটি ফ্র্যাঞ্চাইজি পাওয়ার ব্যাপারে আমি নিশ্চিত। সব দলের ফ্র্যাঞ্চাইজি না পেলে বাকি দলগুলোর খরচ বোর্ড বহন করবে।

 কোনো দল ফ্র্যাঞ্চাইজি হবে, কোনোটা হবে না। এভাবে শুরু করলে কি ভালো হবে? দলগুলোর সুযোগ-সুবিধা, খেলোয়াড়দের পারিশ্রমিকের ব্যাপার আছে...
মুস্তফা কামাল: সমস্যা হবে না। বাকিদের খরচ বোর্ড চালাবে। ফ্র্যাঞ্চাইজি যে পরিমাণ টাকা দেবে, আমরাও তাই দেব। খেলোয়াড়দের ম্যাচ ফি, বিদেশি খেলোয়াড়ের খরচ—সব বোর্ড দেবে।

 প্রতি দলে কয়জন করে বিদেশি খেলোয়াড় থাকবেন?
মুস্তফা কামাল: দুজন করে। বিদেশি একজনকে অবশ্যই পেস বোলার হতে হবে। ভালো পেসারদের খেলে আমাদের ব্যাটসম্যানেরা শিখুক।

 ফ্র্যাঞ্চাইজি কত করে বিক্রি করছেন?
মুস্তফা কামাল: প্রতিটি ফ্র্যাঞ্চাইজি প্রতিবছর ৫০ লাখ টাকা করে দেবে বিসিবিকে। এই টাকা দিয়ে আমরা ম্যাচের দিনের খাওয়া খরচ, ম্যাচ রেফারি, আম্পায়ারদের খরচ, মাঠ-উইকেট ঠিক রাখার কাজ করব।

 শুরুতে বলা হয়েছিল, ফ্র্যাঞ্চাইজিদের জাতীয় লিগ হবে অঞ্চলভিত্তিক। কিন্তু এখন তো সেই জাতীয় লিগের মতো বিভাগীয় দলগুলোই খেলবে...
মুস্তফা কামাল: না, এখনো অঞ্চলভিত্তিকই হবে। ঢাকা মেট্রোপলিটনসহ জাতীয় লিগের আটটি বিভাগীয় দলকে অঞ্চল ধরে লিগ হবে। আগামী ১০ বছর এই আটটি দলই খেলবে। দেশে বিভাগ বাড়লেও দল আর বাড়বে না। নতুন বিভাগ হলেও তারা আট অঞ্চলের কোনোটির আওতায়ই থাকবে।

 আগে জাতীয় লিগ হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে হলেও কয়েক বছর ধরে তা হচ্ছে না। ফ্র্যাঞ্চাইজিভিত তিক জাতীয় লিগে কি ফিরবে হোম অ্যান্ড অ্যাওয়ে?
মুস্তফা কামাল: হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতেই হবে। তবে এবার সব কটি মাঠ তৈরি করতে পারিনি। এবার ছয়টা মাঠে খেলা হবে। সে জন্য কিছু কিছু দল নিজের মাঠে খেলার সুবিধা পেলেও আক্ষরিক অর্থে এবার হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতি হবে না। আগামীবার থেকে পুরোপুরি হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলা হবে।

 বিপিএল তাড়াহুড়া করে শুরু করায় কিছু সমস্যা হয়েছে, যার জের টানতে হচ্ছে এখনো। সে আশঙ্কা তো এখানেও থাকছে...
মুস্তফা কামাল: আগে শুরু করতে হবে। শুরু করলে ভুলভ্রান্তি হবেই। ভুলভ্রান্তি পরে সংশোধন করে নেব। এটাই নিয়ম। শুরু না করলে কিছুই হবে না। যেদিনই শুরু করেন, ভুল হবেই হবে। পরিকল্পনা করা আর পরিকল্পনা বাস্তবায়ন করা সম্পূর্ণ আলাদা। কাজ নিয়ে মাঠে নামার পর সমস্যা হবেই। কিন্তু না নামলে তো বুঝতেই পারবেন না সমস্যাটা কোথায়।


Last edited by Zunaid; September 12, 2012 at 10:31 PM.. Reason: fixed Bangla formatting
Reply With Quote