View Single Post
  #51  
Old October 8, 2012, 04:09 PM
BANFAN's Avatar
BANFAN BANFAN is offline
Cricket Sage
 
Join Date: March 26, 2007
Favorite Player: Shak-Ash-Tam
Posts: 16,689

Even that failed Summit produced a few agreements. Don't exactly know about the progress on the other agreements, but the 100 cr US $ loan for development of communication infrastructure to be used by Indian Transit issue seems to be progressing despite associated problem and conditions attached to those loans.... (Don't know if this is the right thread...couldn't find more relevant one)

যোগাযোগ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে ট্রানজিট চালুর প্রক্রিয়া ত্বরান্বিত করতে আগ্রহী ভারত। এ লক্ষ্যে ঋণচুক্তির আওতায় থাকা প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের জন্য বাংলাদেশকে অনুরোধ জানানো হবে।
আগামীকাল ঢাকায় ঋণচুক্তি পর্যালোচনা বৈঠকে ভারত এ অনুরোধ জানাবে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রথম আলোকে বলেন, ১০০ কোটি ডলার (প্রায় আট হাজার কোটি টাকা) ঋণচুক্তির মধ্যে ইতিমধ্যেই ২০ কোটি ডলার বাংলাদেশকে অনুদান হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। এর ৮০ কোটি ডলারের আওতায় ইতিমধ্যে ১৫টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। চূড়ান্ত হয়েছে ১২টি।

ইআরডির যুগ্ম সচিব আসিফুজ্জামান গতকাল প্রথম আলোকে বলেন, ঋণচুক্তির সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনার জন্য দুই দেশের জ্যেষ্ঠ কর্মকর্তারা কাল বুধবার ঢাকায় বৈঠক করবেন। এতে বাংলাদেশের নেতৃত্ব দেবেন আসিফুজ্জামান আর ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন অংশীদারি প্রশাসন) রাধিকা পি লোকেশ।
ইআরডির ওই জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, গত মে মাসে ভারত ঋণচুক্তি থেকে ২০ কোটি ডলার বাংলাদেশকে অনুদান হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছে। এ ছাড়া বিভিন্ন প্রকল্পে ভারতীয় পণ্য ৮৫ ভাগ নেওয়ার শর্তেও ছাড় দেওয়া হয়েছে। ভারত থেকে পণ্য কেনার শর্তে ছাড় দিয়ে এ হার সামগ্রিক ভাগে ৭০ ভাগ করা হয়েছে। ক্ষেত্রবিশেষে এ হার ৫৫ থেকে ৬৫ ভাগ হবে। এসব বিষয় উল্লেখ করে সংশোধিত চুক্তি সইয়ের কথা রয়েছে


MORE
Reply With Quote