View Single Post
Old September 20, 2011, 11:21 PM
Test Cricketer

Favorite Player: Performing Tigers

নতুন অধিনায়ক: ‘আমার দল আগে, দেশ আগে’

তাঁর নেতৃত্বে বাংলাদেশ দলের সময়টাও কাটুক এমন প্রাণোচ্ছল, হাসিমাখা

নাম ঘোষণা হয়ে গেছে। লোডশেডিংয়ের মধ্যেই চলছে অধিনায়কের জন্য অপেক্ষা। শেরেবাংলা স্টেডিয়ামের গেট দিয়ে যখন মেরুন রঙের প্রিমিও গাড়িটা ঢুকল, জ্বলে উঠল ক্যামেরার অসংখ্য ফ্ল্যাশ। বিদ্যুৎবিহীন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামেই উদ্ভাসিত আলোকোজ্জ্বল অধিনায়কের মুখ—মুশফিকুর রহিম। জাতীয় দলের অধিনায়ক হিসেবে প্রথম সংবাদ সম্মেলন। সেখানে ছিলেন তারেক মাহমুদ

 খবরটা প্রথম কীভাবে পেলেন? কেমন লেগেছিল?
মুশফিকুর রহিম: বোর্ড সভাপতি ফোন দিয়েছিলেন। বললেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, তুমি ক্যাপ্টেনসি করবে। অভিনন্দন জানালেন। আমি তখন বাসায় অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার খেলা দেখছিলাম। অবশ্যই ভালো লাগছে। সে সঙ্গে একটা দায়িত্বও আছে। শতভাগ দেওয়ার চেষ্টা করব।

 একটু আগে স্টেডিয়ামে এসেই দেখেছেন ক্যামেরার সব ফ্ল্যাশ আপনার দিকে তাক করা। এটা কি একটা চাপও?
মুশফিকুর: অনেক বড় দায়িত্ব এবং অনেক বড় চ্যালেঞ্জ। যেহেতু আমরা সর্বশেষ সিরিজে প্রত্যাশা অনুযায়ী ভালো করতে পারিনি, সে হিসেবে চাপ থাকবে। টার্গেট থাকবে মাঠে ও মাঠের বাইরে একটা দল হিসেবে যেন পারফর্ম করতে পারি।

 এর আগে বয়সভিত্তিক দলে অধিনায়কত্ব করেছেন। তখন কি স্বপ্ন দেখেছিলেন, একদিন জাতীয় দলেরও অধিনায়ক হবেন?
মুশফিকুর: অবশ্যই। আমি অনূর্ধ্ব-১৭ দলের অধিনায়ক ছিলাম। এরপর অনূর্ধ্ব-১৯ দলের নেতৃত্ব দেওয়ার পর বড় স্বপ্ন ছিল দেশের হয়ে খেলা। দেশকে নেতৃত্ব দেওয়াটা অনেক বড় সম্মানের ব্যাপার।

 দুটি বড় সিরিজের জন্য দায়িত্ব পেলেন আপাতত। মূল লক্ষ্য কী থাকবে?
মুশফিকুর: যেহেতু হাতে বেশি সময় নেই। সামনে বড় দুটি দলের বিপক্ষে খেলা। জিম্বাবুয়েতে হয়তো দলের দু-একজন পারফর্ম করেছে। কিন্তু দল হিসেবে আমরা পারফর্ম করতে পারিনি। গত দু-তিন বছরে দেখা গেছে সাকিব-তামিম বা মাশরাফি ভাই একটা কিছু করতেন, আমরা সেটাকে টেনে নিয়ে যেতাম। গত সফরে দু-একজন ভালো করলেও অন্যরা সাপোর্ট দিতে পারেনি। সামনের হোম সিরিজগুলোয় টার্গেট থাকবে দল হিসেবে পারফর্ম করা। দু-তিনজন ভালো খেলবে, অন্যরা ছোটখাটো হলেও অবদান রাখবে।

 মাঠের বাইরের পারফরম্যান্সের কথা বললেন। এটা আসলে কী?
মুশফিকুর: আমাদের শৃঙ্খলা নিয়ে গত সফরে অনেক কথা হয়েছে। যদিও আমরা খুব ভালোভাবে জানি, দল হিসেবে আমরা সব সময়ই এক ছিলাম এবং এখনো আছি। যেহেতু এখন মাঠে ভালো খেলতে পারছি না, সেজন্য অনেক কথা হচ্ছে। আমরা চেষ্টা করব, মাঠে পারফরম্যান্স দেখিয়ে সব প্রশ্নের জবাব দিতে।

 বিতর্কের মধ্য দিয়ে সাকিব-তামিমকে সরিয়ে দেওয়া হলেও তাঁরা দলের সেরা পারফর্মার। অধিনায়ক হিসেবে তাঁদের কাছে কী প্রত্যাশা করেন?
মুশফিকুর: আমিও একসময় সহ-অধিনায়ক ছিলাম, তারপর চলে গেছি। নতুন সহ-অধিনায়ক হয়েছে। এটা অবশ্যই খুব একটা ভালো দিক না। তবে সাকিব-তামিমও বলেছে সবার আগে তারা খেলোয়াড়, তারপর অধিনায়ক, সহ-অধিনায়ক। ওরা অনেক পরিণত এবং দলের সেরা দুজন পারফর্মার। ওরা অনেক পেশাদারও। আমার মনে হয়, তারা আমাকে সাহায্য করবে এবং আমিও তাদের সাহায্য করব।

 জাতীয় দলে আপনি অনেক দিন ধরে খেলছেন, পারফর্মও করছেন। এই অভিজ্ঞতা অধিনায়কত্বের কাজটা কি সহজ করে দেবে?
মুশফিকুর: যদি ক্যাপ্টেন ভালো পারফর্ম করে, দলকে নেতৃত্ব দেওয়া তার জন্য অনেক সহজ হয়ে যায়। আমি প্রায় পাঁচ বছর ধরে খেলছি জাতীয় দলে। দু-তিন বছর ধরে মোটামুটি ভালো খেলছি। নিজের ওপর একটা আত্মবিশ্বাস আছে। দলে এখন চার-পাঁচজন নিয়মিত পারফর্ম করছে। একটা দলে চার-পাঁচজন পারফর্মার থাকলে ভালো ফল করাটা অনেক সহজ হয়ে যায়। অধিনায়কের কাজ সহজ হয়ে যায়।

 অধিনায়কত্বে আপনার দর্শন কী? কাকে আদর্শ মানেন?
মুশফিকুর: সবার অধিনায়কত্বের কিছু কিছু জিনিস ভালো লাগে। নির্দিষ্ট কেউ নেই। তবে রিকি পন্টিংয়ের অধিনায়কত্ব অনেক ভালো লাগত। দর্শন আমার একটাই—মাঠ এবং মাঠের বাইরে দলের কেউ যেন না ভাবে, আমি শুধু একজন অধিনায়ক। আমি একজন বন্ধু, একজন খেলোয়াড় হিসেবে সবাইকে সমর্থন দিচ্ছি এবং সবার কাছ থেকে সহযোগিতা পাচ্ছি—সবার সঙ্গে যেন এই সম্পর্কটা হয়। সবাই যেন দলে স্বস্তি পায়।

 অধিনায়ককে অনেক সময় কঠোর হতে হয়। এত দিনের সম্পর্ক থেকে বেরিয়ে সেটা কতটা করতে পারবেন বলে মনে হয়?
মুশফিকুর: দলের ভালোর জন্য যা যা দরকার, আমি তাই করব। পরিস্থিতি দাবি করলে আমাকে তো কঠোর হতেই হবে। সবকিছুই হবে দলের স্বার্থে।

 আপনি উইকেটরক্ষক, গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানও। এর সঙ্গে অধিনায়কত্ব চাপ হয়ে যাবে না তো?
মুশফিকুর: আগে কিপিংয়ে কোনো ভুল হলে হয়তো সেটা নিয়ে অনেক চিন্তা করতাম। কিন্তু অধিনায়ক হিসেবে দলের অন্য বিষয় চিন্তা করলে ওই জিনিসগুলো অনেক সময় মাথায় আসে না। এক দিয়ে এটা আমার জন্য প্লাস পয়েন্টও হতে পারে।

 একটা কথা প্রচলিত আছে, ভালো খেলতে না পারলে আপনি মুষড়ে পড়েন। অধিনায়ক হওয়ার পর কি এই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন?
মুশফিকুর: বলতে পারেন, আমি একটু আবেগপ্রবণ। তবে খারাপ করলে একদমই চুপসে যাব, ও রকম কিছু কখনো আমার মধ্যে ছিল না। আপনি যখন একটা জিনিস নিয়ে কঠোর পরিশ্রম করবেন, ফল আশানুরূপ না হলে অবশ্যই খারাপ লাগে। এটা ঠিক, হয়তো অন্যরা সেটা বুঝে ফেলত। অনেকে হয়তো এই খারাপ লাগাটা বুঝতে দেয় না। তবে কারও ক্ষতি হবে এমন কিছু অবশ্যই আমি করব না। এখন আর আমি আগে না। আমার দল আগে, আমার দেশ আগে, তারপর আমি।
-----------------------------------------------------------

Little Mushfiq relishes big challenge
Named Bangladesh captain; Riyad his deputy
by Bishwajit Roy

LOOKING FOR INSPIRATION: Newly-appointed Bangladesh captain Mushfiqur Rahim gazes at Khaled Mashud's portrait as he arrives at the BCB headquarters in Mirpur yesterday. He becomes the eighth man to lead the Tigers, and the second wicketkeeper after Mashud.

“The whispers turned into reality today,” was the instant reaction from wicketkeeper batsman Mushfiqur Rahim as he talked to the Daily Star Sport immediately after the Bangladesh Cricket Board (BCB) declared the little man the Tigers' new captain and all-rounder Mahmudullah Riyad as his deputy on Tuesday.

Following the removal of Shakib Al Hasan and Tamim Iqbal, there was no other choice for the game's governing body but to name the 23-year old Bogra-lad -- who is one of few players in the team whose place in the playing eleven is confirmed -- the new skipper to lead the team in the upcoming home series against West Indies and Pakistan.

So understandably, the announcement did not come as a big surprise for the young man, who has had the experience of leading the Under-19 team in the 2006 World Cup where his national team predecessor Shakib played under his captaincy. “I'm really delighted as this is the ultimate honour for any cricketer,” said Mushfiqur with a smile.

Like many other cricketers Mushfiqur dreamt of leading the national team but the honour has come his way earlier than he expected because of the board's 'whimsical' decision of sacking Shakib and Tamim from their posts following Bangladesh's dismal show in the recently concluded tour of Zimbabwe.

“I must thank the board for giving me the responsibility and I will try my best to serve my country. I know it's a big challenge for me and I am ready to take on the challenge. I hope I will get full support not only from the board but also from my colleagues and coaching staffs,” responded Mushfiqur, who has so far played 24 Tests and 98 one-day internationals, when asked whether the captaincy came his way earlier than expected.

The soft-spoken Mushfiqur was also very much aware of the fact that it would not be an easy task for him to lead an improving team like Bangladesh.

“I am fully aware of the expectations. I am confident that I will be able to take the team to new heights. We had been playing good cricket for the last two years, but we failed to perform against Zimbabwe in the last series as a unit. My first job would be to inspire the team so that we can bounce back from the dismal showing. And I'm hopeful about the coming series if we can play as a unit,” hoped the new Bangladesh captain.

The general feeling is that Mushfiqur, who was once removed from the vice-captaincy due to an alleged attitude problem, is a bit of an introvert, a trait that may not be ideal for captaincy but the man himself was little worried about that. “I always love to take on challenges and I am really excited to prove my credentials as a captain. True, I don't talk too much but that doesn't mean I will not talk when it is required,” explained the Bogra-lad.

Shakib was exceptional in that his captaincy role hardly hindered his own performance, and Mushfiqur was also confident that the third and most crucial role, in addition to wicketkeeping and batting, will not be an extra burden for him.

“I believe this new challenge will make me more confident so I am little worried. As a team we are improving and you see there are a number of players in the team who can win the match for us. So, I am really confident with the team,” said a confident Mushfiqur, who once again said that this is the most disciplined team in the world.

Mushfiqur also sought full freedom as captain.

“In cricket, the captain has a big role. Definitely I will try to share everything but I love to enjoy full freedom as a captain,” said Mushfiqur.

Former Australia captain Ricky Ponting is his role model, but Mushfiqur knows he does not have the same weapons as his idol. “And here lies the challenge for me,” finished the little man, who wants to emerge as big as one can be as a skipper.

Last edited by idrinkh2O; September 21, 2011 at 12:55 AM..