facebook Twitter RSS Feed YouTube StumbleUpon

Home | Forum | Chat | Tours | Articles | Pictures | News | Tools | History | Tourism | Search

Go Back   BanglaCricket Forum > Cricket > Cricket

Cricket Join fellow Tigers fans to discuss all things Cricket

Old March 19, 2017, 07:37 PM
Cricket Legend

Favorite Player: Shak,TI,Mash,Mushy,Dravid

Wow that's really great to see

Old March 19, 2017, 07:40 PM
Cricket Legend

Quote:
Originally Posted by Vepu
Shakib if focused can win 80% of the match by himself. Thats why my blood boils when I see his stupidity. I would pay anything to get back shakib of 2010
Shakib is a better batsman now than then, if we could get that bowler back then it'll be great

Old March 19, 2017, 08:20 PM
Cricket Legend

Favorite Player: Taskin Ahmed - TazKing

Soumya is there! Tamim's highest 57 so didn't count the last innings hey!

But overtaking Smith and Kohli is not a mean achievement. Also Shakib hasn't been in the best of form with the bat, been patchy so was a huge surprise (well not really) to see him at the top. Mushfique deserves it thoroughly though.
Old March 19, 2017, 10:41 PM
Cricket Legend

Quote:
Originally Posted by tanvir_nus

But overtaking Smith and Kohli is not a mean achievement. Also Shakib hasn't been in the best of form with the bat, been patchy so was a huge surprise (well not really) to see him at the top. Mushfique deserves it thoroughly though.
Yeah I didn't expect that as well. It's a great feat. As ugly his batting looks he still managed to score all those runs that that too at an average of 59 which is also higher than Kohli, Pujara, Warner et al . And look at Mushy's average of 82 😮... Amazing stuffs !!' Proud moment for us !!!
Old March 20, 2017, 06:22 AM
Cricket Legend

And all of their matches have been away too
Old March 20, 2017, 06:26 AM
Cricket Sage

Favorite Player: Tam,Sak,Nasa,Mash

So how can someone score tons of runs and take wickets for his country if he does not care for his country and only plays franchise lgs for money ?

Some fans just want too much from this guy and if does not meet their expectation start questioning his commitment.
Old March 20, 2017, 07:18 AM

Favorite Player: Innocent Bird

Quote:
Originally Posted by oronnya

Wow that's really great to see
Look at that SR of shakib. 75.

Such a selfish player playing for his brand to warn some money
Old March 20, 2017, 07:20 AM
Test Cricketer

Quote:
Originally Posted by tanvir_nus

You do realize the sample size is just 4 matches...

But not taking anything away from our players. Mushy has been WC and our best batsman - with the exception of a short blip in form - for about 5 yrs. Tamim has been WC since last ODI WC. And Shakib has also been very good with the bat lately.
Old March 20, 2017, 01:17 PM
Cricket Sage

Old March 20, 2017, 02:37 PM
Cricket Sage

Favorite Player: Mo Chowdhury MoC

I am ashamed of myself...I was a bit too harsh on Shakib in my previous post in this thread.

Shakib Al-Hasan proved me wrong and I am a fool. A happy fool.

Today, I am absolutely totally proud of Shakib. The way he played in the 2nd test, both batting and bowling, he was absolutely superb! The second test in SL, this last test match that we won, it is mainly because of Shakib al-Hasan. HE is the prime constributor, and I am so pleased, absolutely beautiful innings in the first innings. Shakib, I always prayed for you, and will always pray for you, your team and your family.

One last thing, we all make mistake by saying things at different time of lives, and we often look back and don't agree with or very proud of what we said before. Shakib said what he said in an interview a while back about money, it is washed away now. Forgotten, water under the bridge. I will say that I, myself had never done nothing for Bangladesh, my birthplace, country - to make her proud, and I am NOT worth a dust next to what Shakib has achieved as an athlete/sportsman/cricketer for himself and for our country. Shakib, I salute you, I respect you and I admire you again.

To dear sister Oronnya, please forgive me for all the big talk I spewed out in the thread before, Shakib proved me wrong. I know you are family to him, and I also know how much you care about cricket in BD, you are genuine a genuine. I apologize to you, sister.
Old March 20, 2017, 08:56 PM
Cricket Legend

Favorite Player: Taskin Ahmed - TazKing

Quote:
Originally Posted by epitaph
You do realize the sample size is just 4 matches...

But not taking anything away from our players. Mushy has been WC and our best batsman - with the exception of a short blip in form - for about 5 yrs. Tamim has been WC since last ODI WC. And Shakib has also been very good with the bat lately.
The sample size isn't going to get bigger. We are only playing 2 more test matches. For this factor alone, we are not going to have huge records for these guys yet, their form means nothing. Atleast what it means though there is a big improvement from our batsmen. I am not comparing them to the Kohlis, but using this as a stepping stone basically
Old March 20, 2017, 10:33 PM
Cricket Legend

Favorite Player: Shakib Al Hasan

Quote:
Originally Posted by NoName
And all of their matches have been away too
Well pointed out! That really is exceptional! No other South Asian teams score like that in New Zealand!

Last edited by Shehwar; March 21, 2017 at 05:30 AM..
Old March 21, 2017, 01:21 AM
Cricket Guru

Favorite Player: Mike Procter

In 49 matches shakib has scored 100+ runs and taken 5 or more wickets in the same match, he has achieved this 6 times. Only two others have done it more than 5 times, sir Garfield sobers (7 in 93 matches) and sir Ian botham (7 in 102 matches). Aggregating both innings btw.

Shakib has some of the best all rounder feats that have been achieved.
Old March 21, 2017, 02:17 AM
Cricket Legend

Favorite Player: Sangakkara, Mike Hussey

Shakib is the best all-rounder in the world full stop.

Ben Stokes is nothing compared to him

Posted via BC Mobile Edition
Old March 21, 2017, 02:24 AM
First Class Cricketer

Favorite Player: Sabbir,Brendan Taylor,TI

Shakib is way too overrated by his fans, Tamim is much more mature and simply a better player than shakib
Old March 21, 2017, 04:33 AM
Cricket Legend

Back to #1 in all format again. Took over Ashwin by about 30 points in test.
Old March 21, 2017, 07:52 AM
Cricket Sage

Quote:
Originally Posted by DinRaat.
Tamim is much more mature and simply a better player than shakib
Actually you have a point in general. Opening batsman is very specialized position than the rest of the top batsman. A good opener is hard to get than a middle order batsman as its the hard job.

On the other hand a true all-rounder has the leverage to contribute multiple ways. For example even he fails at bat, he can still contribute with the ball and vice versa. On the other hand, an opener can get out with a very good ball in 1st spell with the new ball and suddenly he becomes a non-relevant in the game.
Old March 21, 2017, 08:39 AM
Cricket Legend

An excellent Analysis !! Please read and you will get to know Shakib more. I have always said that Shakib doesn't have any special talent except determination and tough mentality. His strength is knowing his weakness and get the best out of that. But recently he was becoming too adventurous which was hurting the team and that's where my problem is and will always be. Anyways Shakib haters can go through this article and find their answers.

https://pavilion.com.bd/user/feeds/1867/details

কীওয়ার্ড- ‘সাকিব আল হাসান’

Quote:
ব্যাটসম্যান সাকিব (ওয়ানডে):
• সাকিবের ব্যাটিংয়ের প্রধান শক্তি সিঙ্গেলস বের করার ক্ষমতা। সে যখন ব্যাট করে মাঠকে অনেক বড় মনে হয়, ওভারে কোনো বাউন্ডারি না এলেও কীভাবে যেন রান আসতেই থাকে। রানিং বিটুইন দ্য উইকেটেও সে দুর্দান্ত।
• ক্যারিয়ারের শুরু থেকে বেশ কয়েক বছর পর্যন্ত সে স্কুপ শটটা বেশ ভালো খেলতো। কিন্তু ক্রমাগত আউট হয়ে যাওয়ায় সর্বশেষ ৩-৪ বছরে এই শট তাকে খেলতে দেখা যায় না সচরাচর। একসময় ফ্ল্যাশ আর আপার কাটও বেশ ভালো খেলতো; কোনো অজানা কারণে সেসব শট খেলা থেকেও বিরত রাখছে নিজেকে।
• এখন সাকিবের স্কোরিং জোন মূলত ড্রাইভ আর ক্রস ব্যাটেড শট। যেসব শর্ট বলে আগে আপার কাট করার চেষ্টা করতো সেগুলো এখন ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে খেলার চেষ্টা করে, যার বেশিরভাগই টপ এজড হয়ে নো ম্যানস ল্যান্ডে পড়ে। তামীম বা মুশফিকের মতো সে প্রোপার ব্যাটসম্যান নয়, তাদের মতো ট্রেডমার্ক শটও তার নেই। তবু বুদ্ধি খাটিয়ে নিজস্ব স্টাইলে সে রান করে নেয়; দিনশেষে স্কোরই ম্যাটারস, স্টাইল বা অন্য কিছু নয়।

ব্যাটসম্যান সাকিব (টেস্ট):
• সাকিবের ডিফেন্সিভ টেকনিক মোটেই আস্থাজনক নয়। এটাকিং ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে যদি কিছু রান করে বোলারকে কৌশল বদলাতে বাধ্য করা যায়, সেটা তো একধরনের সাইকোলজিকাল এডভান্টেজ। থার্ডম্যান করিডর তার প্রধান স্কোরিং জোন; সেটা আটকে দিলে রান বের করতে কষ্ট হয়। একারণে ওয়ানডের তুলনায় টেস্টে সে অনেক বেশি শেকি থাকে। তবু এই সীমাবদ্ধতা নিয়েই সে সুযোগের অপেক্ষায় থাকে, কখনো কখনো সুযোগ তৈরির জন্য ঝুঁকি নেয়। রান করাই শেষ পর্যন্ত আসল কথা, কীভাবে এলো ব্যাপার না; এটাই তার টেস্ট ব্যাটিংয়ের সারকথা।
• সাকিবই বোধহয় বিশ্বের একমাত্র ক্রিকেটার যে জাতীয় দলের খেলার বাইরে পুরো সময় টি২০ খেলে সরাসরি টেস্ট খেলে। বড় দৈর্ঘ্যের ম্যাচের সাথে পরিচয় হয় তার টেস্ট খেলার মধ্য দিয়ে। এই অনভ্যস্ততাকে সে ট্রেড অফ করে ‘গ্যাম্বলিং’ থিওরি দিয়ে। সেটা কেমন? একজন ব্যাটসম্যান সব ম্যাচে কি রান পায়, অনেক ম্যাচেই ফ্লপ করে। কিন্তু একটা স্টাইল ধরে রাখলে প্রত্যেক ম্যাচেই কিছু রান করা যেতে পারে, কোনো কোনো ম্যাচে অনেক রান করা যাবে, এবং কয়েকটা ম্যাচে খুবই বাজে হবে। রান করা এবং উইকেট পাওয়া দুটোই ভাগ্যের ব্যাপার। সুতরাং সেই ভাগ্যকে নিয়ে গ্যাম্বলিং করলেই তো হয়। সেটার রূপায়ণ হলো, এগ্রেসিভ ব্যাটিং করা, ম্যাচের পরিস্থিতি যা-ই হোক। যদি কাজে লাগে প্রচুর রান হবে, কাজে না লাগলে সবচেয়ে খারাপ পরিণতি কী? আউট হওয়া। সেটা তো সব ব্যাটসম্যানই হবে। যেহেতু ডিফেন্স জোরালো নয়, এবং বড় দৈর্ঘ্যের ম্যাচও খেলা হয় না, এমন ব্যাটসম্যান রান করার জন্য এগ্রেসিভ না খেললে ৪০ বলও তো টিকতে পারবে না। এই সিম্পল এপ্রোচটা ধরতে না পেরে ক্রিকেট সমর্থক থেকে শুরু করে কর্তাব্যক্তিরা পর্যন্ত তার দোষ দেয়।

বোলার সাকিব:
স্পিনার বলা হলেও সাকিবের বলে টার্ন, বাউন্স কোনোটাই খুব বেশি নেই। তার প্রধান অস্ত্র একুইরেসি; এমন একটা স্পটে সে বল ফেলে যেটা খেলতে ব্যাটসম্যানের সমস্যা হয়; আর পেস এর ভ্যারিয়েশন, যে কারণে তার উইকেটগুলোর বেশিরভাগই মিসটাইমিংয়ে ক্যাচসূত্রে পাওয়া। একসময় তার আর্মার ডেলিভারিটাও খুব ভয়ঙ্কর ছিলো, সর্বশেষ কয়েক বছরে এটার ব্যবহার কমে গেছে। টি২০ আর টেস্টের বোলিংয়ে আকাশ-পাতাল পার্থক্য থাকলেও তাকে ক্রমাগত এই চর্চার মধ্য দিয়েই যেতে হয়।
Quote:
আমি ক্রিকেট ইতিহাসের মাত্র একজন খেলোয়াড়ের নাম জানতে চাই যাকে সাকিবের মতো ব্যাটিং-বোলিং দু’বিভাগেইে একদম সমান এফোর্ট দিতে হয়েছে এবং দুই ক্ষেত্রেই তার প্রতি একইরকম প্রত্যাশা ছিলো। গ্যারি সোবার্স, রিচার্ড হ্যাডলি, ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান, জ্যাক ক্যালিস, ক্রিস কেয়ার্নস, এন্ড্রু ফ্লিন্টফ, বেন স্টোকস, যতগুলো নাম মনে এলো বললাম। তাদের কথা পুরোপুরি মাথায় রেখেই প্রশ্নটা আবার করছি। একজন খেলোয়াড়ের নাম জানতে চাই। ডব্লিউ জি গ্রেসও সম্ভবত বোলিংয়ে প্রচুর উইকেট পেত, তবু তাকে ঘিরে যত গল্প শোনা যায় সবই ব্যাটিংকেন্দ্রিক আমি তাই সাকিবের মতো ভূমিকা পালন করতে হয়েছে এমন একজনকেও পাইনি। পরিসংখ্যান বলে ক্যালিস বিশাল অলরাউন্ডার; কিন্তু একবার চোখ বন্ধ করে ক্যালিসের কথা ভাবুন, দেখবেন প্রতিবারই ব্যাটসম্যান ক্যালিস আপনার মাথায় আসছে। সাউথ আফ্রিকার বোলার বললে ডোনাল্ড, পোলক, এনটিনি, স্টেইন, মরকেল এরাই আসছে বারবার। বোথামের নাম মনে করুন; কখনো বোলার, কখনো ব্যাটিং পরিচয় মাথায় আসবে, কিন্তু টিমের ১ জন মাত্র বোলার, ১জন মাত্র ব্যাটসম্যানের কথা ভাবতে বলুন, কোথাও বোথাম নেই। এখানেই সাকিবের সাথে ক্রিকেট ইতিহাসের অন্যদের পার্থক্য। বাংলাদেশের খেলা, বোলিং করবে সাকিব, ব্যাটিং করবে সাকিব; তার আলাদা কোনো পরিচয় আপনি বের করতে পারবেন না। এই ইমপ্যাক্টকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন। আমাদের ব্যাটিংয়ে তামীম, মুশফিক, মাহমুদুল্লাহ আছে; সৌম্য, সাব্বির, মোসাদ্দেকরা তৈরি হচ্ছে, তবু কার ব্যাটিং সবচেয়ে মনোযোগ দিয়ে দেখেন? সাকিবের। বোলিংয়ে মাশরাফি আছে, মুস্তাফিজ আছে, তাসকিন, রুবেল আছে, তবু সেই সাকিবই ভরসা। এরকম এক্সাক্টলি সমান ইমপ্যাক্ট রাখা খেলোয়াড় কে আছে? প্লিজ নাম বলুন।

এই লাইন পড়ে. অনেকে বলতে পারেন সাকিব কি তাহলে সর্বকালের সেরা খেলোয়াড়? কোনোভাবেই নয়। ব্যাটসম্যানদের মধ্যে তালিকা করলে সেখানে নেই, বোলারদের মধ্যেও না; সুতরাং খেলোয়াড়ি মেরিট বিবেচনা করলে সাকিব বহু দূরে থাকবে। তবে আমি ব্যক্তিভাবে ‘সর্বকাল’ ধারণার সাথেই একমত নই। একটা জেনারেশনের সাথে আরেক জেনারেশনের যোজন যোজন ব্যবধান; তাদের মধ্যে তুলনা করার কমন গ্রাউন্ডই তো নেই। তবু পপুলার ডিবেট হিসেবে ‘সর্বকাল’ ঢুকে পড়েছে, এবং সর্বক্ষেত্রেই এটা চলছে।

ক্রিকেট ইতিহাস সাকিবকে মূল্যায়ন করবে উঠতি দলের একজন বিশাল তারকা হিসেবে বড়জোড়, কারণ ইতিহাস লেখে ক্ষমতাশালীরা, কিন্তু একদম নিরপেক্ষ কোনো ক্রিকেট বিশ্লেষক যদি টেস্ট খেলুড়ে দেশগুলো নিয়ে গবেষণা করে, ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে কাজ করে, সেখানে সাকিবের সাথে একই কাতারে রাখার মতো ক্রিকেটার পেতে তাকে সত্যিই হিমশিম খেতে হবে।
Quote:
সাকিবকে নিয়ে এদেশের মানুষ এতো সমালোচনা করে কেন? আরেকপক্ষ ঢালাওভাবে তাকে সমর্থন করে কেন? দুটোর কারণ অভিন্ন, শুধু প্রকাশভঙ্গিটা ভিন্ন। সমালোচকেরা মনে করে, সাকিব হচ্ছে তামিল সিনেমার নায়ক, যে হাতের ধাক্কায় বিল্ডিং কাঁপিয়ে দেবে। কিন্তু সাকিব তো সীমাবদ্ধতা সম্পন্ন একজন ক্রিকেটার। সে জানে কোহলির মতো ব্যাটিং সে করতে পারবে না, মুরালির মতো স্পিন করাতে পারবে না; সে ব্যাটিং-বোলিং দুক্ষেত্রেই কন্ট্রিবিউট করতে পারবে। এই বাস্তবতা মেনে নিতে পারে না বলে তাদের মধ্যে হতাশা তৈরি হয়, সেটা রূপ নেয় ক্ষোভে।
Quote:
২০১৪ এর পর থেকে সাকিবের সমালোচনায় ভিন্ন কিছু ডাইমেনশন যুক্ত হয়েছে। যেমন, সাকিব নাকি টাকা ছাড়া কিছু বোঝে না।
সাকিবকে আমরা চিনি ক্রিকেটার হিসেবে। সে কি আমার ভাই, নাকি বন্ধু? যদি হয়ও, তাতেই কি? আপনি তার সাথে ছবি তুলতে চাইবেন, সে রাগ করলেই দোষ। আপনি-আমি রাস্তা দিয়ে হেঁটে গেলে কেউ জিজ্ঞেসও করে না ভাই কেমন আছেন, অথচ সাকিবকে দেখলে শত শত মানুষ তাকিয়ে থাকে। কাজেই আপনি কীভাবে বুঝবেন তার মনে কী প্রতিক্রিয়া ঘটছে। সে হয়তো ৫ জনের সাথে খুশিমনে ছবি তুলেছে, কিন্তু সংখ্যাটা যদি ৫০০ হয়ে যায়; তার কি বিরক্ত লাগতে পারে না? আপনি বুঝতেই পারেন না, সে আর আপনি টোটালি আলাদা শ্রেণীতে বিলং করেন এটা বোঝেন না? রাস্তায় বের হলে যদি দেখেন প্রধানমন্ত্রীর গাড়ি যাবে, সব গাড়ি বন্ধ, মানুষের চলাচল বন্ধ; সমস্ত জনজীবন স্তব্ধ। দেশের প্রধানমন্ত্রী ম্যাচ শেষে নিজে সাকিবকে ফোন করে শুভেচ্ছা জানান; এইবার বুঝেছেন পার্থক্যটা কোন্ লেভেলে? অথচ, আপনি তার ব্যাপারে গোস্বা করে আছেন, তাকে গালি না দিলে আপনার ভালো লাগে না। সাকিবের ছবি ব্যবহার করে মোটর বাইক বিক্রি করছেন, আইসক্রিম বিক্রি করছেন, কোটি কোটি টাকার ব্যবসা করছেন, বিনিময়ে সাকিবের কাছে কী আশা করেছিলেন? সে আপনার পণ্যের বিজ্ঞাপন নামমাত্র মূল্যে করে দিবে। কিংবা, সাকিবের একটা সাক্ষাৎকার লক্ষ লক্ষ মানুষ পড়বে, আপনার সাংবাদিকতা ক্যারিয়ারে একটা মাইলফলক যুক্ত হচ্ছে; আপনি কী আশা করেছিলেন, আপনি বলামাত্র সে আপনাকে বাসায় এসে ইন্টারভিউয়ের জন্য ইনভাইট করবে? আপনি/ আপনারা নিজেরা সাকিবের মুখাপেক্ষী হচ্ছেন চরম স্বার্থ চরিতার্থ করার অভিপ্রায়ে, অথচ সাকিব স্রেফ নিজের ভ্যালুটা বুঝতে চাইলেই তখন তার পারসোনালিটি নিয়ে প্রশ্ন উঠবে? প্রশ্ন করতে পারেন, সাকিব এতোগুলো বিদেশী টি২০ লীগে কেন খেলে, একমাত্র ওয়েস্ট ইন্ডিজের ফ্রিল্যান্সার ক্রিকেটার ছাড়া আর কেউই এভাবে ফেরিওয়ালার মতো খেলে বেড়ায় না। ১টা, সর্বোচ্চ ২টা লীগ খেলে বাকি সময় ফার্স্ট ক্লাস খেলা উচিত; এটা নিয়ে কথা বলুন, তা না বলে লিখছেন টাকার লোভে সাকিব খ্যাপ খেলে। আপনি নিজে ৩ হাজার টাকার লোভ সংবরণ করতে পারেন না, ৩ কোটি টাকা পেলে কী করতেন সেই খেয়াল আছে? কয়েক বছর আগেও টেন্ডুলকারকে অনুসরণ করতো হাজার হাজার ক্যামেরা, কোটি কোটি দর্শক। আজ কোথায় টেন্ডুলকার?
সাকিবের পরিণতিও তো তা-ই হবে। ক্রিকেট ছেড়ে দিলে সাকিবকে নিয়ে কারো কি কোনো মাথা ব্যথা থাকবে? ভিভ রিচার্ডস কোন পানশালায় গিয়ে বেহুঁশ হয়ে আছে, জানে কেউ? স্টারডম ব্যাপারটা চিরকালই সাময়িক। বিশেষ করে এন্টারটেইনমেন্ট সেক্টরে এটা আরও ধ্রুবসত্য। এই আছে এই নাই। সাকিব যদি পরের কোনো ম্যাচে ইনজুরিতে পড়ে ৩ টা সিরিজ মিস করে, কারো মাথায়ই থাকবে না সাকিব কী করছে, কোথায় আছে! ২০ বছর বয়সে আমরা কী করি? ভার্সিটিতে ভর্তি হই, বড়জোড় টিউশনি করি। সেখানে ২০ বছর বয়সে একটা কৈশোরোত্তীর্ণ তরুণ দেশ-বিদেশ ঘুরে বেড়াচ্ছে, লাখ লাখ টাকা উপার্জন করছে; এবং ১০ বছর ধরে পরিসর কেবলই বেড়েছে; এই জীবনের সাথে আপনি একটা গড়পড়তা জীবন মেলাতে চান কোন্ যুক্তিতে? এতোটাই নির্বোধ আপনি!

একবার ভেবেছেন, একজন মানুষ ৩০-৩৫ বছর বয়সে চাকরিতে স্টেবল হয়, আর একজন ক্রিকেটার সেই বয়সে অবসরে যায়। বাকি জীবন সে কী করবে ভেবেছেন কখনো? বলতে পারেন, ওরা যে পরিমাণ টাকা উপার্জন করে, একজন চাকরিজীবী সারাজীবনেও তার ধারেকাছে পৌঁছাতে পারবে না। একটা সহজ সূত্র বলি, যার যত আয়, তার ব্যয়ও সেভাবে। যেমন, একটা ম্যাচ খেলে ম্যান অফ দ্য ম্যাচ হয়ে ১ লাখ টাকা প্রাইজমানি পেলো; বিলিভ মি, সেটা পার্টি, খাওয়াদাওয়া আর শপিংয়েই চলে যাবে। এই টাকাগুলোর কোনো হিসাব থাকে না আসলে। শেয়ারবাজার, বাজি ধরা, বা ডেসটিনিসূত্রে অনেকেই প্রচুর টাকা উপার্জন করেছেন, কিন্তু জিজ্ঞেস করে দেখুন, তাদের সঞ্চয়ের ভাণ্ডার ফাঁকা। কারণ ম্যাচিউরিটির একটা ব্যাপার আছে, দীর্ঘসূত্রীতার একটা ইনফ্লুয়েন্স আছে। ২০ বছরের একজন তরুণ ২ লাখ টাকা পেলে সে যেভাবে খরচ করবে, ৪০ বছরের একজন কি সেভাবে করবে? কিংবা সারামাস খাটুনির পর ৫০ হাজার টাকা পেলে সেটার প্রতি যে দরদ, ১দিনের ১টা ম্যাচ খেলে ৫ লাখ টাকা পাওয়া গেলে দুটোর প্রতি দরদ কি এক হবে? কখনোই না। আপনি তো বয়স বাড়ছে, আর টাকা জমাচ্ছেন, কিন্তু ক্রিকেটার কী করছে? ৪০ বছর বয়সে আপনি চাকরিতে অনেক ভালো পজিশনে চলে গেছেন, আপনার সাথের ক্রিকেটারটি তো আরও ৫ বছর আগেই খেলা ছেড়ে অন্য কোথাও চলে গেছে। তার খবর জানেন? মোহাম্মদ রফিকের খেলা দেখার জন্য একসময় কত আগ্রহী ছিলেন, সেই রফিক এখন কী করছে জানেন নাকি? সাকিবও তো একদিন রফিক, আকরাম হয়ে যাবে। তখন সে রেস্টুরেন্টের ব্যবসা করছে, নাকি আমেরিকায় স্থায়ী হয়ে গেলো, তা ভেবে একটি মুহূর্ত্ও খরচ করবেন কি? তাহলে সাকিব যদি খেলার বাইরে নিজের জীবন সাজানোর জন্য সাময়িক স্টারডম ভ্যালুর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে চায়, তাতে আপনার খারাপ লাগার হেতু কী? নিজের অক্ষমতার জন্য আরেকজনের সাফল্যকে ঈর্ষা করেন? লজ্জা নেই আপনার? ছিঃ

একটা অনলাইনে পোর্টালে একবার নিউজ এলো, সাকিবের সম্পদের পরিমাণ ২৭৫ কোটি টাকা। এটা দেখার পরই বোধহয় পরশ্রীকাতর বাঙালি নড়েচড়ে বসে। আমি আর সাকিব একদম সমবয়সী; সে যখন ক্যারিয়ার শুরু করে আমি তখন বুয়েটে পড়ি; ফলে তার বেড়ে উঠাটা একদম নিজের জীবনের সাথে মিলিয়ে নিতে পেরেছি। আমি যতদিনে উপার্জনক্ষম হয়েছি, ততদিনে সে কোটিপতি। সংখ্যাগরিষ্ঠ বাঙালি এই সমস্যাটায় আক্রান্ত হয়েছে বোধকরি। ৩০ বছর বয়স হয় নাই অথচ ৩০০ কোটি টাকার মালিক; ঠিক আছে তো মতিগতি? অথচ একবারও মাথায় আসে না, ৩০০ না হয়ে টাকাটা যদি ৩০০০ কোটিও হয়, সেখানে কাউকে ঠকানো একটা পয়সাও নেই, কঠিন রোদের নিচে পরিশ্রম করে গড়া নিজের ব্যক্তিইমেজের বিনিময়ে অর্জিত প্রতিটি টাকা। ১ কোটি টাকার মধ্যেই যেখানে ৭০ লাখ থাকে মানুষকে ঠকানো টাকা, সেখানে এরকম সৎ উপার্জনের দিকেও আমাদের বাঁকা দৃষ্টি চলে যায়!

সাকিবের ইমপ্যাক্ট কোথায়? এই যে, আমরা খেয়ে না খেয়ে পোস্ট লিখছি, আমাদের মতো লাখ লাখ মানুষকে কথা বলার সুযোগ করে দেয়া, এটার মূল্য কত? বাংলাদেশে আসলে ক্রিকেট ছাড়া বিনোদনের সত্যিই কি কিছু আছে? আর ক্রিকেট মানেই সাকিব..... ৮ বছর আগে লেখা সেই শিরোনামটাই তাই আবারো প্রযোজ্য হয়- ‘সাকিব প্লিজ হারিয়ে যেও না’
Old March 21, 2017, 08:50 AM
Cricket Legend

Quote:
Originally Posted by bujhee kom
I am ashamed of myself...I was a bit too harsh on Shakib in my previous post in this thread.

Shakib Al-Hasan proved me wrong and I am a fool. A happy fool.

Today, I am absolutely totally proud of Shakib. The way he played in the 2nd test, both batting and bowling, he was absolutely superb! The second test in SL, this last test match that we won, it is mainly because of Shakib al-Hasan. HE is the prime constributor, and I am so pleased, absolutely beautiful innings in the first innings. Shakib, I always prayed for you, and will always pray for you, your team and your family.

One last thing, we all make mistake by saying things at different time of lives, and we often look back and don't agree with or very proud of what we said before. Shakib said what he said in an interview a while back about money, it is washed away now. Forgotten, water under the bridge. I will say that I, myself had never done nothing for Bangladesh, my birthplace, country - to make her proud, and I am NOT worth a dust next to what Shakib has achieved as an athlete/sportsman/cricketer for himself and for our country. Shakib, I salute you, I respect you and I admire you again.

To dear sister Oronnya, please forgive me for all the big talk I spewed out in the thread before, Shakib proved me wrong. I know you are family to him, and I also know how much you care about cricket in BD, you are genuine a genuine. I apologize to you, sister.
Ha ha ha you are funny BK bhai !! I always love your posts and you had every reason to get mad at Shakib. I vented too as he was just becoming as brainless as Ash in recent times. Anyways now that he started to apply himself a little and now that other senior players are focusing a lot on getting better facing the competition from the pipeline it will only bring good results for BD
Old March 21, 2017, 09:11 AM
Cricket Savant

Favorite Player: Viv Richards, Steve Waugh

Quote:
An excellent Analysis !! Please read and you will get to know Shakib more. I have always said that Shakib doesn't have any special talent except determination and tough mentality. His strength is knowing his weakness and get the best out of that. But recently he was becoming too adventurous which was hurting the team and that's where my problem is and will always be. Anyways Shakib haters can go through this article and find their answers.

https://pavilion.com.bd/user/feeds/1867/details

কীওয়ার্ড- ‘সাকিব আল হাসান’
Shob'i bhujlam kintu himalay bhai ektu beshi boiley felsen in the middle. Ekta nam boltey bolsen jey shakib thikey beshi impact korey/ ba korsey. There are several and he has mentioned them already.

Unless he wins something significant, he can't get to the top level cricketer. All the top level cricketers have made their teammates play better, inspired them to do something special. Be part of history. Till then...
Old March 21, 2017, 09:37 AM
Cricket Legend

Quote:
Originally Posted by Tigers_eye
Shob'i bhujlam kintu himalay bhai ektu beshi boiley felsen in the middle. Ekta nam boltey bolsen jey shakib thikey beshi impact korey/ ba korsey. There are several and he has mentioned them already.

Unless he wins something significant, he can't get to the top level cricketer. All the top level cricketers have made their teammates play better, inspired them to do something special. Be part of history. Till then...
I think what he meant was none of the other alrounders had to take the burden of both batting and bowling at the same time. I mean until recently Shakib was our main batsman and main bowler right? If he doesn't perform with both we have no chance to win. Yes he has this limitation of not finishing the match as we would like but still he is the one who keeps the hope alive. That's how he impacts the game. Himalay didn't want to compare Shakib with any greats but he merely stated that for a team like BD Shakib is playing a much greater roles than any other greats. I think I have read similar analysis by an English reporter couple of years back where he said the exact same thing that Shakib might not be as great as Kallis but he has much bigger role to fuilfill for a team like BD.
Old March 21, 2017, 09:55 AM
Test Cricketer
Assistant BC Oracle

Favorite Player: Anybody who plays for BD

Over the top article but got some valid points.
Completely agreed that we should leave his personal life alone and concentrate on his on field performance.
I do not agree that he is not a big spinner and mainly a line length bowler with speed variation. Thats Abdur Razzak. Shakib was a brilliant bowler from 2008-2010. Specially in tests. He needs to get it back. Thus I said again and again he needs to play longer version domestics.
Regarding his batting, its a open secret that he has no defense. So he has to play agressive. But I dusagree with ppl who confuse agressiveness with recklessness. If he bats the way he did from 3rd day onwards in 2nd test, he will score loads of centuries. Hope its only the begining.
We, as a team, taking test more seriously than ever. If Shakib starts taking tests seriously, good luck stoping him.
Old March 21, 2017, 10:19 AM
Cricket Savant

Quote:
I think what he meant was none of the other alrounders had to take the burden of both batting and bowling at the same time. I mean until recently Shakib was our main batsman and main bowler right? If he doesn't perform with both we have no chance to win. Yes he has this limitation of not finishing the match as we would like but still he is the one who keeps the hope alive. That's how he impacts the game. Himalay didn't want to compare Shakib with any greats but he merely stated that for a team like BD Shakib is playing a much greater roles than any other greats. I think I have read similar analysis by an English reporter couple of years back where he said the exact same thing that Shakib might not be as great as Kallis but he has much bigger role to fuilfill for a team like BD.
Several took the burden in both batting and bowling. Case and point: (Just one example)

From 1965 to 1972 Sobers was WI captain. Led from the front. In his career, he averaged over 57 with the bat and 34 with the ball. He started his career as new ball Fast bowler batting at #9/#10. He took over 400 catches in 600 1st class games. When he ended his career; he was #1 in runs, #7 in wickets, #3 in catches (non WK) in the test history. His impact in England and Australian domestic cricket can still be found in the record books. Ignorance can't be an excuse for Mr. Himalay.

Shakib WAS BD team for several years. However, currently he is not the #1 in bowling nor in batting in BD team. So his #s should have been sky rocketing now with the help we have in the team (That is the logic Himalay has pushed for). Yet his impact in the game has diminished from his early years.
Old March 21, 2017, 10:36 AM
BanglaCricket Staff
Editorial Team

Favorite Player: Lara, Shakib

Quote:
Originally Posted by Tigers_eye
Several took the burden in both batting and bowling. Case and point: (Just one example)

From 1965 to 1972 Sobers was WI captain. Led from the front. In his career, he averaged over 57 with the bat and 34 with the ball. He started his career as new ball Fast bowler batting at #9/#10. He took over 400 catches in 600 1st class games. When he ended his career; he was #1 in runs, #7 in wickets, #3 in catches (non WK) in the test history. His impact in England and Australian domestic cricket can still be found in the record books. Ignorance can't be an excuse for Mr. Himalay.

Shakib WAS BD team for several years. However, currently he is not the #1 in bowling nor in batting in BD team. So his #s should have been sky rocketing now with the help we have in the team (That is the logic Himalay has pushed for). Yet his impact in the game has diminished from his early years.
Stats without context can be misleading.

First of all, Gary Sobers played in an entirely different era. The game has changed so much that comparing stats from 50-60 years ago isn't really an apple to apple comparison. Shakib wasn't even born even after a decade of Sobers' retirement.

Second, with that being said, Sobers is truly one of the finest all rounder of the game. If Sobers can do it but Shakib can't thus he is not a great player for BD is just an incomplete logic. If yes then true logic is very inept.

Third, Sobers played and captained a team that was filled with so many not only WI greats but legends of the game towards the end of his career. They revolutionized game and hunted as a pack. Our cricket team has good supporting players but not in that league.

Fourth, Sobers only played Test (and only 1 ODI). That too against only handful of teams back then. And only Eng/Aus had strong teams and SA decent. NZ, Ind, Pak were still very poor. On the other hand, Shakib plays across three formats against teams that are much more stronger than us (except Zim). Plus the countless T20 leagues.

Thus, with all due respect, Sobers example makes no sense to me.
Old March 21, 2017, 11:52 AM
Cricket Savant

Quote:
Originally Posted by mufi_02
Stats without context can be misleading.

First of all, Gary Sobers played in an entirely different era. The game has changed so much that comparing stats from 50-60 years ago isn't really an apple to apple comparison. Shakib wasn't even born even after a decade of Sobers' retirement.

Second, with that being said, Sobers is truly one of the finest all rounder of the game. If Sobers can do it but Shakib can't thus he is not a great player for BD is just an incomplete logic. If yes then true logic is very inept.

Third, Sobers played and captained a team that was filled with so many not only WI greats but legends of the game towards the end of his career. They revolutionized game and hunted as a pack. Our cricket team has good supporting players but not in that league.

Fourth, Sobers only played Test (and only 1 ODI). That too against only handful of teams back then. And only Eng/Aus had strong teams and SA decent. NZ, Ind, Pak were still very poor. On the other hand, Shakib plays across three formats against teams that are much more stronger than us (except Zim). Plus the countless T20 leagues.

Thus, with all due respect, Sobers example makes no sense to me.
You must not have read Mr. Himalay's piece. He said none like Shakib before him and now. Not a single player of the history of the game had to pull more weight than Shakib. That is a crap analogy. There were plenty.

Sobers time there were only handful performers with him. Wesley Hall, Kanhai and Lloyd. The rest were all sidekicks. Kalicharan, GG, Roberts, Richards and the gang came in to WI when he was almost retiring.

Who more pulled more than Hadlee for his team? Botham is an inspiration even to this generation. Imran Khan, I am not even going to go over there.
+++
Until he wins something or makes his teammates better by guiding them to higher levels, in the history of this game, Shakib will be BD a Hero not a Cricket hero.