facebook Twitter RSS Feed YouTube StumbleUpon

Home | Forum | Chat | Tours | Articles | Pictures | News | Tools | History | Tourism | Search

 
 


Go Back   BanglaCricket Forum > Cricket > Cricket

Cricket Join fellow Tigers fans to discuss all things Cricket

Reply
 
Thread Tools Display Modes
  #1  
Old January 8, 2011, 09:46 PM
Naimul_Hd's Avatar
Naimul_Hd Naimul_Hd is offline
Cricket Guru
 
Join Date: October 18, 2008
Location: Global City of Australia
Favorite Player: Shakib, Mashrafe
Posts: 13,377
Thumbs up Shakib's interview on Prothom Alo !

আন্তর্জাতিক ক্রিকেটে তিন বছর পেরোতে না-পেরোতেই ঘটনাচক্রে অধিনায়ক। সেই অধিনায়কত্ব-অধ্যায় এরই মধ্যে সাফল্যে ভাস্বর। বিশ্বকাপেও বাংলাদেশের স্বপ্নযাত্রার সারথি তিনি, পূরণ হয়েছে দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব পাওয়ার দাবিও। অধিনায়ক সাকিব আল হাসানকে বুঝতে এবং তাঁর অধিনায়কত্ব-দর্শন জানতে দীর্ঘ সাক্ষাৎকার নিলেন উৎপল শুভ্র




 যেকোনো কাজেরই একটা ‘জব ডেসক্রিপশন’ মানে করণীয়ের একটা তালিকা থাকে...তা আপনার কাছে ক্যাপ্টেনসির ‘জব ডেসক্রিপশন’টা কী?

সাকিব আল হাসান: ক্যাপ্টেনসি... ক্যাপ্টেনসি...মাঠে তো একটা ক্যাপ্টেনসি থাকেই। ভূমিকা তো আসলে অনেকগুলো...কত বলব...টিম সিলেকশন থেকে শুরু করে বেস্ট ইলেভেন ঠিক করা, এমনকি টুয়েলভথ ম্যান নির্বাচন করা...মাঠের ভেতরে যদি বলি বোলিং চেঞ্জ, ফিল্ডিং চেঞ্জ, ব্যাটিং অর্ডার ঠিক করা। কোচের সঙ্গে বোঝাপড়ার ব্যাপার আছে। মাঠে কাকে কীভাবে হ্যান্ডল করতে হবে, কাকে কীভাবে হ্যান্ডল করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে...এটাই মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ।

 ক্রিকেট ক্যাপ্টেনকে যা যা করতে হয়, সবই তো বলে ফেললেন। এক কথায় বললে ক্রিকেট ক্যাপ্টেন অধিনায়কের সঙ্গে ম্যানেজারও। যেখানে খেলোয়াড়দের ম্যানেজ করাটা বড় কাজ...

সাকিব: খেলোয়াড়দের সঙ্গে বোঝাপড়ার ব্যাপারটা খুব গুরুত্বপূর্ণ। আমি কী চাচ্ছি ও এটা বুঝতে পারছে কি না বা ও কী চাচ্ছে আমি বুঝতে পারছি কি না...এসব খুব গুরুত্বপূর্ণ। নইলে দেখা যাবে ওর চাওয়া আর আমার চাওয়া মিলছে না। না মিললে আলাপ-আলোচনা করে সেটি ঠিক করা। ও আমার কথা শুনবে কি না, এটাও একটা কথা। অধিনায়ককে ড্রেসিংরুমে চলাফেরা থেকে শুরু করে কথা বলার ধরন, সবকিছুই চিন্তা করতে হয়।

 রিকি পন্টিং আমাকে খুব ইন্টারেস্টিং একটা কথা বলেছিলেন। বলেছিলেন, শুধু মাঠে কাউকে দেখে তিনি অধিনায়কত্বের বিচার করতে রাজি নন। কারণ ক্রিকেট-অধিনায়কের বেশির ভাগ কাজই হয় খেলার আগে-পরে। এটা কি মানেন?

সাকিব: খুব মানি। খেলোয়াড়দের সঙ্গে আন্ডারস্ট্যান্ডি য়ের ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ। আর একটা জিনিস আছে যে আপনার জন্য পুরো টিমটা ভালোভাবে খেলতে চাচ্ছে। আবার হয়তো আপনার জন্যই পুরো টিমে একটা ম্যাড়মেড়ে ভাব। সবাই হয়তো শুধু নিজের জন্যই খেলছে। কিন্তু অধিনায়কের জন্য ভালো খেলার চেষ্টা করছে, এটা অন্য রকম একটা ব্যাপার। যেমন আমার মনে হয় যখন বাশার ভাই (হাবিবুল বাশার) ক্যাপ্টেনসি করছে, আর কারোটা জানি না, তবে আমি তখন এ রকম করেছি। মনে হয়েছে উনার জন্য হলেও ভালো কিছু করার চেষ্টা করি।

 আপনি যে দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চেয়ে এসেছেন, এর কারণ কি এটাই—মাঠের বাইরেও নেতা হয়ে ওঠা?

সাকিব: সিরিজ বাই সিরিজ ক্যাপ্টেনসি করলে কথার খুব গুরুত্ব থাকে না। যেমন ধরেন, আমি একসময় যেমন কাউকে ভালো কথা বলতে পারি, তেমনি কখনো ঝাড়িও দিতে পারি। ওই ঝাড়িটা আমি দিতে পারব না যখন আমি এক সিরিজের জন্য ক্যাপ্টেনসি করব। কারণ আমি নিজেই জানি না পরের সিরিজে ক্যাপ্টেন থাকব কি না থাকব, আমার ওর সঙ্গে সম্পর্ক নষ্ট করার দরকার কী! দীর্ঘ মেয়াদে ক্যাপ্টেনসি পেলে আমি কাউকে ঝাড়ি দিয়ে পরে ভালোভাবে কথা বললে সে হয়তো সেটি ঠিকভাবে নেবে। নইলে তা নেবে না। অপ্রিয় কিছু বলতে গেলে নিজের কাছেও অন্য রকম লাগে। মনে হয় বলব কি বলব না, ও কীভাবে নেবে। এটা আমি ভালোমতোই বুঝেছি, কারণ আমার এমন ছোটখাটো অভিজ্ঞতাও হয়েছে।

 মাঠে আপনাকে দেখলে খুব নির্ভার মনে হয়। যেন চাপটাপ কিছুই টের পাচ্ছেন না। আসলে ঘটনা নিশ্চয়ই তা নয়। ক্যাপ্টেনসি তো বিষম চাপ, আপনি হয়তো অভিনয়টা ভালো পারেন...

সাকিব: (হাসি) না, না, ন্যাশনাল টিমে খুব একটা সমস্যা হয় নাই। কোচিং স্টাফ আছে, খেলোয়াড় যারা আছে...সবারই খেলাটা সম্পর্কে ভালোই ধারণা আছে। সবাই সবার কাজটা জানে। বলে বলে কিছু করাতে হয় না। কিন্তু ক্লাব ক্রিকেটে ব্যাপারটা অন্য রকম। ক্লাব অফিসিয়ালরা নানা রকম কথা বলে...ভালো বলুক খারাপ বলুক, সেসব শুনতে হয়। খেলোয়াড়েরাও তো একই ভুল বারবার করে। সব মিলিয়ে আমার কাছে ক্লাব ক্রিকেটে ক্যাপ্টেনসি করাটা বেশি কঠিন বলে মনে হয়েছে।

 এটা তো অবাক করার মতো ব্যাপার। ক্লাব ক্রিকেটে চাপটা, আরও নির্দিষ্ট করে বললে অফিসিয়ালদের গালিগালাজের ব্যাপারটা, হয়তো বেশি প্রত্যক্ষ; কিন্তু জাতীয় দলের দিকে তো পুরো দেশই তাকিয়ে থাকে। অদৃশ্য সেই চাপটা তো সব সময়ই থাকে...

সাকিব: তা থাকে। কিন্তু প্রিমিয়ার লিগে ক্যাপ্টেনসি করতে গেলে যেটা হয়, কথার কথা, আমি একজনকে বোলিং করালাম না এক দিন...টিম একটু খারাপ রেজাল্ট করল, শুরু হয়ে গেল ‘তুই ওকে বল করাসনি কেন?’ এমন যদি কেউ বলে, উত্তর তো কিছু দেওয়ার নাই। আমার ভালো মনে হয় নাই, করাই নাই। তবে এমন বললে পরের ম্যাচে হয়তো দ্বিধাদ্বন্দ্বে পড়ে গেলাম...ওকে যদি বোলিং না দিই, ওকে যদি দিই এমন আর কি...কিন্তু ন্যাশনাল টিমে সিদ্ধান্ত যা নেওয়ার আমিই নিচ্ছি। যে সিদ্ধান্তই নিই, সবাই তা সাপোর্ট করে।

 কিন্তু সারা দেশে তো ঠিকই ঝড় ওঠে। প্রেস কনফারেন্সেও কাঠগড়ায় দাঁড়াতে হয়...

সাকিব: তা ঠিক। তবে আমার কাছে এটাই ডোমেস্টিক ক্রিকেট আর ন্যাশনাল টিমে ক্যাপ্টেনসির পার্থক্য। ডোমেস্টিকে আমার মন যা চায় তা করতে দ্বিধাদ্বন্দ্ব কাজ করে...এটা করছি, কী-না কী হবে। ন্যাশনাল টিমে আমার মন যা বলে, আমি সোজা তা করে ফেলি।

 এবার কোচ নিয়ে একটু কথা বলি। ক্রিকেটে কোচের একটু আড়ালে থাকাই নিয়ম। কিন্তু বাংলাদেশ দলে দেখা যায়, অধিনায়কের চেয়ে বেশি ক্ষমতাবান হয়ে যান কোচ। আপনার আর জেমি সিডন্সের ঘটনাও কি তাই?

সাকিব: অন্য টিমের কথা তো আমি বলতে পারব না। তবে আমাদের টিমে যেটা হয়, আমরা সবকিছু নিয়েই আলোচনা করি। মাঠের ভেতরে যা হয়, বোলিং চেঞ্জ থেকে শুরু করে ফিল্ডিং সাজানো—এসব সম্পূর্ণই আমি করি। তবে টিম নিয়ে যখন আলাপ হয়, তখন আমরা দুজনই নিজেদের মতামত দিই। তারপর যেটি ভালো মনে হয়, সেটিই করি। তবে একবার বেস্ট ইলেভেন ঠিক করে ফেলার পর তাতে আমাদের কারও মনমতো না হলেও আমরা দুজনই সেটিকে সাপোর্ট করি।

 ক্রিকেট তো সবকিছুর পর ‘ক্যাপ্টেনস্ গেম’। শেষ কথাটা হওয়া উচিত অধিনায়কেরই। তা কি হয়?

সাকিব: হ্যাঁ, সেটাই হয়। ব্যাটিং অর্ডার যদি চেঞ্জ করি, বেশির ভাগ সময় আমিই তা করি। কোনো দ্বিধাদ্বন্দ্ব থাকলে আমি হয়তো ওকে জিজ্ঞেস করি। ওর কখনো কিছু মনে হলে হয়তো আমাকে এসে বলে, তুমি কী মনে করো...তবে মাঠের যেকোনো ব্যাপারে শেষ সিদ্ধান্ত আমিই নিই। মাঠের বাইরে টিম সিলেকশনে ঝামেলায় পড়লে হয়তো আমিই বলি, ‘আমি ঠিক বুঝতে পারছি না, তুমি যা ভালো বোঝ করো।’ কোনো ব্যাপারে দুজনের দুই মত হলে আমি আমার সিদ্ধান্তমতোই কাজ করি।

 দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব পাওয়ার পর দল নির্বাচনে ভূমিকা রাখতে চান বলে জানিয়েছেন। সেটা কী রকম? ড্যানিয়েল ভেট্টোরির মতো অফিসিয়ালি নির্বাচক হয়ে?

সাকিব: আমার মনে হয়, আমাদের যে পলিসিটা এখন আছে, সেটি ঠিকই আছে। টিম সিলেকশনের ব্যাপারে আমার মতামত চাওয়া হয়। এমন কোনো বারই হয়নি যে আমার সঙ্গে কোনো আলাপ ছাড়াই টিম করে ফেলা হয়েছে।

 আপনার সঙ্গে আলাপ হয় বুঝলাম, কিন্তু আপনার মতামত কি মূল্য পায়?

সাকিব: এখন পর্যন্ত যা হয়ে আসছে, তাতে তো পায়ই বলতে হবে। হান্ড্রেড পার্সেন্ট হয়তো হয় না, তবে বেশির ভাগই হয়। আর আমাদের এখানে ১৫ জনের একটা দল করতে গেলে একজন, বড়জোর দুজনকে নিয়েই একটু দ্বিধাদ্বন্দ্ব হয়। এটা নিয়ে তখন নির্বাচকেরা আমার সঙ্গে আলাপ করেন, কোচের সঙ্গে আলাপ করেন...তার পরই সিদ্ধান্ত নেন।

 অধিনায়ক হিসেবে কোনো আদর্শ কি ছিল বা আছে? এমন কেউ যাকে দেখে মনে হয়েছে, আমি অধিনায়ক হিসেবে এ রকমই হতে চাই...

সাকিব: না, ও রকম কাউকে পাই না।

 আদর্শ না হোক, প্রিয় ক্যাপ্টেন?

সাকিব: স্মিথ, গ্রায়েম স্মিথ।

 ট্যাকটিক্যাল কোনো কারণে, নাকি স্মিথের মধ্যে একটা ডাকাবুকো ভাব আছে বলে?

সাকিব: ট্যাকটিকাল দিক আছে, আক্রমণাত্মক মেজাজ আছে। এর বাইরে ও যেভাবে টিমটাকে হ্যান্ডল করেছে...দক্ষিণ আফ্রিকায় ঝামেলা অনেক বেশি। এটা সামলে ও যেভাবে নেতৃত্ব দিয়েছে, এর সঙ্গে পারফর্ম করে এসেছে, এ কারণেই ও একটু প্রিয়। তবে খুব যে প্রিয় এমন না।

 দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চেয়েছিলেন, পেয়েছেন। সবকিছু ঠিক থাকলে হয়তো আরও অনেক বছর অধিনায়কত্ব করবেন। দীর্ঘ মেয়াদে চিন্তাভাবনা করারও সুযোগ হয়েছে এখন। তা অধিনায়ক হিসেবে কোথায় পরিবর্তন আনতে চান?

সাকিব: মাঠের বাইরেটাই আমার কাছে বেশি ইম্পর্ট্যান্ট মনে হচ্ছে। মাঠের ভেতরে আমার মনে হয় ঠিকই আছে...নিজের পারফরম্যান্স প্লাস দলের পারফরম্যান্স, ক্যাপ্টেনসির ব্যাপারেও মনে হয় না খুব বেশি ভুল করেছি। ছোটখাটো ভুল তো নিশ্চয়ই আছে। তবে মাঠের বাইরে আমার মনে হয় আমি আরও বেশি ইনভলভ হতে পারি। অনেক কাজ আছে, যেগুলো আরও ভালোভাবে করার সুযোগ আছে।

 সেসব কী?

সাকিব: সিস্টেম। সিস্টেম বলতে সবকিছু...যেমন ডিসিপ্লিন...সেটা ড্রেসিংরুমে ঢোকার ডিসিপ্লিন থেকে ব্যাগ রাখার ডিসিপ্লিন, মাঠে ওয়ার্মআপ করতে একসঙ্গে নামার ডিসিপ্লিন...সবকিছু প্লেয়ারদের সঙ্গে আন্ডারস্ট্যান্ডি টা আরও ভালো হতে পারে। দেখা যাচ্ছে, আমি হয়তো কিছু প্লেয়ারের সঙ্গে বেশি মিশি, কিছু প্লেয়ারের সঙ্গে কম। তবে কেউ যেন এটা না বোঝে যে ক্যাপ্টেন আমার চেয়ে ওকে বেশি পছন্দ করে। নিজের আচার-আচরণ, চলাফেরা এসবেও হয়তো উন্নতির সুযোগ আছে। পারফর্ম করলে এসব নিয়ে কোনো সমস্যা হয় না, তবে পারফর্ম না করলে এসব বড় হয়ে দাঁড়ায়।

 এই ছাড়া-ছাড়া অধিনায়কত্ব করার সময়টাতেই আপনি এমন অনেক অপ্রিয় সত্যি কথা বলে দিয়েছেন, যেটি অন্য কেউ হলে এড়িয়ে যেত। আপনি কি সব ক্ষেত্রেই এমন—যা মনে হয়, তা-ই বলে দেন?

সাকিব: বেশির ভাগ ক্ষেত্রেই। সব ক্ষেত্রে হয়তো পারি না, তবে বেশির ভাগ ক্ষেত্রেই...

 কিছুদিন আগে মাইকেল ভন বলেছেন, ইংল্যান্ড-অধিনায়ক হিসেবে তাঁর বেশির ভাগ সংবাদ সম্মেলনই ছিল মিথ্যায় ভরা। প্রায় সব ক্রিকেটারই যেখানে বিতর্ক হতে পারে এমন কিছু ছোঁয়াচে রোগের মতো এড়িয়ে চলে, আপনি সেখানে আশ্চর্য ব্যতিক্রম। চিরদিন এমনই থাকুন, এটাই চাই। তবে তার পরও প্রশ্ন—কেউ ক্ষুব্ধ হতে পারে, বোর্ডে জবাবদিহি করতে হতে পারে—এসব ভেবে ভয় পান না?

সাকিব: অনেক সময় কিন্তু সত্যি কথা বলে দেওয়া ভালো। তাতে হয়তো সাময়িকভাবে সমস্যা হবে, বিতর্ক হবে তবে শেষপর্যন্ত তাতে রেজাল্টটা ভালো হবে। আবার কখনো মিথ্যা বলারও প্রয়োজন পড়ে। তাতে প্রাথমিকভাবে হয়তো একটা নেতিবাচক ধারণা তৈরি হবে, কিন্তু পরে সেটির ফল ভালোও হতে পারে। যেমন জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচের পর আমি যা বলেছি, যে যতই বলুক আমার মাথাটাথা ঠিক ছিল না, কথাটা ঠিক না, আমার মাথা একদম পারফেক্টই ছিল। আমি জানতাম যে আমি আজ এটাই বলব।

 তার মানে ব্যাপারটা এমন নয় যে যখন যা মনে হচ্ছে সব সময় তা-ই বলে দিচ্ছেন। এর পেছনে চিন্তাভাবনাও আছে...

সাকিব: বলতে পারেন। আমার এক টিচার আমাকে বলেছিল তোমার স্টুডেন্ট যদি তোমাকে খুব পছন্দ করে, তার ভালো রেজাল্ট করার চান্স আছে। আবার তোমাকে যদি ঘৃণা করে, তাও ভালো রেজাল্ট করার চান্স আছে। কিন্তু তোমাকে যদি মাঝামাঝি ভাবে, তা হলে কিন্তু ভালো রেজাল্ট করার চান্স কম। ঘৃণা করলে রাগ করে ভালো রেজাল্ট করতে চাইবে আর পছন্দ করলে তো খুশি করার জন্যই তা করতে চাইবে। ওই ম্যাচের পর আমারও চিন্তা ছিল, প্লেয়াররা আমার ওপর রাগ করুক যাই করুক, টিমের রেজাল্ট ভালো হলেই হলো। সেটি হয়েছেও (হাসি)।

 মিডিয়ায় আলোচনা-সমালোচনা আপনাকে কতটা প্রভাবিত করে?

সাকিব: একটুও না।

 একটুও না! এটা কি বিশ্বাসযোগ্য?

সাকিব: সত্যি বলছি, মিডিয়া কী লিখল এটা নিয়ে মাথা ঘামাই না। ভালো লিখলে ভালো, খারাপ লিখলে ভাবি দুদিন পর ঠিক হয়ে যাবে।

 অধিনায়কত্বের মেয়াদ শেষে, সেটি যত দিনই হোক, বাংলাদেশের ক্রিকেটে কী ছাপ রেখে যেতে চান?

সাকিব: রেজাল্ট দিয়ে ছাপ রাখতে পারলে খুবই ভালো। তা হলে প্রমাণ থাকবে কী করেছি। তা না হলেও চাই, বাংলাদেশ একটা অন্য রকম টিম হিসেবে তৈরি হবে। এখানে সৌরভ গাঙ্গুলীর কথা বলতে পারি। ও আসার পর থেকে যেমন ‘টিম ইন্ডিয়া’ কথাটা এসেছে। গাঙ্গুলীর উদাহরণটা দিলাম এ কারণে যে সবাই যেমন বলে, সৌরভ আসার পর ভারত বদলে গেছে, টিম হিসেবে খেলতে শুরু করেছে, পারফর্ম করতে শুরু করেছে। ‘নো ফিয়ার’ একটা মনোভাব পুরো দলে ছড়িয়ে পড়েছে। আমিও এমন একটা চেঞ্জ আনতে চাই।

 ২০০৯-এর শুরুতে আপনি ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বর হওয়ার পর খুশি তো হয়েছিলামই, তবে সত্যিটাই বলি, মনে হয়েছিল কদিন আর সাকিব ওখানে থাকবে! এই যে দুই বছর ধরে আপনি নাম্বার ওয়ানের মতোই খেলে যাচ্ছেন, এই স্বপ্নযাত্রা থেমে যেতে পারে বলে ভয় হয় না কখনো?

সাকিব: না, এ রকম চিন্তা কখনো আসে না। আমার সব সময় মনে হয়, মাঠে আমার অনেক কিছু করার সুযোগ আছে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সঙ্গে ক্যাপ্টেনসি। এ কারণে ‘যদি খারাপ খেলি’ ধরনের টেনশন হয়ই না। জানি, কিছু না কিছু হবেই। আজ বোলিং ভালো না হলে ব্যাটিংয়ে ভালো করব, কাল ব্যাটিং খারাপ হলো তো বোলিং ভালো করব। তবে আমার কাছে দলে অবদান রাখাটাই সবচেয়ে জরুরি। ৩০ রান করলাম বা ১০ ওভারে ৩৫ রান দিলাম...দলে অবদান রাখতে পারলেই হলো। আর ওসব র‌্যাঙ্কিং-ফ্যাঙ্কিং নিয়ে সত্যি তেমন চিন্তা করি না।

 এর আগে টুকটাক যা-ই ক্যাপ্টেনসি করেছেন, সেটি ঠেকা কাজ চালানো। এবারই বাংলাদেশ-অধিনায়ক হিসেবে আসল অভিষেক হচ্ছে আপনার এবং সেটি বিশ্বকাপে। বিশ্বকাপের টিকিট নিয়ে যা হচ্ছে, সেটি দেখেই তো প্রত্যাশার চাপটা অনুভব করার কথা...

সাকিব: যেদিন টিকিট ছাড়া হলো, সেদিন সকালে ধানমন্ডি ৪ নম্বরে ক্লাবের প্র্যাকটিসে যাওয়ার সময় সিটি কলেজের সামনে দিয়ে যাওয়ার কথা ছিল। আমি ওদের বললাম, চল্ ২৭ নম্বর দিয়ে যাই, ওখানে সিটি ব্যাংক আছে, অবস্থাটা দেখি। ওখানে লম্বা লাইন দেখে বললাম, ম্যাচের পর ম্যাচ যখন হারব, তখন এই কষ্ট সবার মনে পড়বে আর গালাগালি তো চলবেই (হাসি)। সারা দেশে এমন উন্মাদনা, মাঠে এত দর্শক, এটাকে কারও কাছে চাপ মনে হতেই পারে। তবে চাপ...চাপের কী আছে...আমরা ভালো ক্রিকেট খেললে যে কাউকে হারিয়ে দিতে পারি। শুধু ইন্ডিয়ার সঙ্গে ম্যাচটাতে ইন্ডিয়া যদি সেভেন্টি-এইট্টি পার্সেন্ট খেলে আর আমরা হান্ড্রেড পার্সেন্ট খেলি, তা হলে হয়তো জেতা সম্ভব। তবে এর বাইরে আমাদের গ্রুপে যেসব টিম আছে, আমাদের হান্ড্রেড পার্সেন্ট খেলতে পারলে ভালোভাবে ম্যাচ জেতা সম্ভব। গত কিছুদিন যেমন খেলেছি, তাতে একটা আত্মবিশ্বাস তো আমাদের আছেই। আসলে ক্যাম্প শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই টের পেয়ে যাব, বিশ্বকাপে আমাদের রেজাল্ট কেমন হতে পারে। ক্যাম্পের প্রথম দিন থেকেই একটা ইতিবাচক আবহাওয়া তৈরি হওয়া খুব গুরুত্বপূর্ণ। গত বিশ্বকাপ শুরুর আগেই যেমন আমাদের মনে হচ্ছিল, আমরা ভালো কিছু করতে পারি। আমাদের গ্রুপে দুটি ভালো টিম ছিল, তার পরও সবার মনে হয়েছে, আমরা কিছু করতে পারি। এই বিশ্বাসটা খুব জরুরি। নয়জন প্লেয়ার বিশ্বাস করলেও হবে না। ১১ জনই যদি বিশ্বাস করে, শুধু তা হলেই এই বিশ্বকাপে আমাদের ভালো রেজাল্ট করা সম্ভব।

 সেই ভালো রেজাল্টটা কী? কী হলে বলবেন, ভালো রেজাল্ট হয়েছে?

সাকিব: সেকেন্ড রাউন্ডে কোয়ালিফাই করা। বড় দুইটা দলকে হারালে সেকেন্ড রাউন্ড কনফার্ম। একটাকে হারালে হয়তো ফিফটি-ফিফটি চান্স, তখন রানরেট-টেটের ব্যাপার আসবে। তবে আমার মনে হয় সম্ভব, এটা অসম্ভব কিছুই না। দেশের মাটিতে খেলা, অবশ্যই সেকেন্ড রাউন্ডে যাওয়া সম্ভব। আর সেকেন্ড রাউন্ডে গেলে সেমিফাইনালে যাওয়ার চান্সও খুব বেশি। তখন এক ম্যাচের খেলা...সবারই মনে হবে, ‘একটাই তো ম্যাচ, দেখি না সবাই চেষ্টা করে’। তা ছাড়া সেকেন্ড রাউন্ডে উঠে গেলে দলের আত্মবিশ্বাসটাই হবে অন্য রকম।

 নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর তো অতি আশাবাদী অনেকে এমনও বলছেন, বাংলাদেশ বিশ্বকাপে চ্যাম্পিয়নও হয়ে যেতে পারে...

সাকিব: (হাসি) আমার কী মনে হচ্ছে জানেন, আমাদের সেকেন্ড রাউন্ডে কোয়ালিফাই করাটাই কঠিন। এটি করতে পারলে খুব ইজি হয়ে যাবে। সেকেন্ড রাউন্ডে কোয়ালিফাই করলে আমরা ফাইনালও খেলে ফেলতে পারি। আর ফাইনাল পর্যন্ত গেলে কী হবে কে বলতে পারে...

 ফাইনালে উঠে গেলে আর চ্যাম্পিয়ন হওয়াটা বাদ থাকে কেন?

সাকিব: (হাসি) হ্যাঁ, হ্যাঁ চ্যাম্পিয়নও হয়ে যেতে পারি। তবে আগে সেকেন্ড রাউন্ডে তো উঠি।

Source: http://www.prothom-alo.com/detail/da...09/news/121973
Reply With Quote
  #2  
Old January 8, 2011, 09:55 PM
al Furqaan's Avatar
al Furqaan al Furqaan is online now
Cricket Sage
 
Join Date: February 18, 2004
Location: New York City
Favorite Player: Mominul, Nasir, Taskin
Posts: 20,777

*sigh*

can we get a translation...much thanks.
__________________
Bangladesh is a stronger team with Shakib al Hasan.
Bangladesh is a stronger team without Shakib al Hasan.
Reply With Quote
  #3  
Old January 8, 2011, 10:01 PM
shakibrulz's Avatar
shakibrulz shakibrulz is offline
Cricket Legend
 
Join Date: June 10, 2010
Favorite Player: Shakib Al Hasan
Posts: 4,327

Translation pleaj.

Posted via BC Mobile Edition
Reply With Quote
  #4  
Old January 8, 2011, 10:04 PM
Ajfar's Avatar
Ajfar Ajfar is offline
Cricket Sage
 
Join Date: February 27, 2006
Location: Connecticut
Favorite Player: Nirala
Posts: 17,347

Quote:
Originally Posted by shakibrulz
Translation pleaj.

Posted via BC Mobile Edition
He said tell 'Shakibrulez' to back off I dont roll that way.

Posted via BC Mobile Edition (iPhone)
Reply With Quote
  #5  
Old January 8, 2011, 10:14 PM
Naimul_Hd's Avatar
Naimul_Hd Naimul_Hd is offline
Cricket Guru
 
Join Date: October 18, 2008
Location: Global City of Australia
Favorite Player: Shakib, Mashrafe
Posts: 13,377

Sigh !

taking interview of shakib is much easier than translating this article. Cant help brothers. Please someone do the honors.
Reply With Quote
  #6  
Old January 8, 2011, 10:23 PM
Night_wolf's Avatar
Night_wolf Night_wolf is offline
BC Staff
BC Bangladesh
 
Join Date: October 30, 2010
Location: City of Traffic Jam
Favorite Player: Gilly
Posts: 12,571

Quote:
Originally Posted by bangladesh_sy
He said tell 'Shakibrulez' to back off I dont roll that way.

Posted via BC Mobile Edition (iPhone)



article is too big!..oh i cant translate sorry...i'm being lazy
__________________
Associates whom Bangladesh has lost to: 1.Kenya 2.Canada 3.Ireland 4.Netherlands 5. Scotland 6. Afganistan 7. Hongkong
Reply With Quote
  #7  
Old January 8, 2011, 10:47 PM
Habib's Avatar
Habib Habib is online now
Cricket Legend
 
Join Date: August 30, 2007
Location: Dhaka, Bangladesh
Favorite Player: A few
Posts: 7,321

Great read. Shakib has a very straight forward philosophy.
__________________
Nevermind
Reply With Quote
  #8  
Old January 8, 2011, 11:39 PM
22Yards's Avatar
22Yards 22Yards is offline
Test Cricketer
 
Join Date: April 29, 2010
Location: ∞
Favorite Player: Nasir Hossain
Posts: 1,127

I thought the interview was pretty honest.
__________________
Reply With Quote
  #9  
Old January 9, 2011, 12:21 AM
Naimul_Hd's Avatar
Naimul_Hd Naimul_Hd is offline
Cricket Guru
 
Join Date: October 18, 2008
Location: Global City of Australia
Favorite Player: Shakib, Mashrafe
Posts: 13,377

Thats what i like most about Shakib. Shakib is very straightforward and blunt answering questions. For this reason, most of the times he is misunderstood as an Arrogant bloke.
However, i personally feel, being a captain, he should be careful in some sensitive issues to keep himself all kinds of controversies.
Reply With Quote
  #10  
Old January 9, 2011, 12:38 AM
Jadukor's Avatar
Jadukor Jadukor is offline
Moderator
 
Join Date: October 17, 2010
Location: Bangkok
Favorite Player: Shakib, Brian Lara
Posts: 6,877

I have an Idea how about each of us take one question-answer to translate?... I will go first...

q1. For every job there is a job description so in your view what would be in the job description of a Cricket Captain?
ans: Umm...there are multiple roles to captaincy..how many should i say... ranging from selection of the team... identifying best 11 to even selecting who would be the 12th man is part of the job. If we look at what goes on inside the cricket field then i would say deciding on bowling changes, fielding changes, batting order... and also discussions with Coach on the game-plan... how to handle each player etc..or rather how to bring the best out of each player is what i feel is the most important.
__________________
Char Chokka Hoi Hoi... Orange Juice Pamu Koi?
Reply With Quote
  #11  
Old January 9, 2011, 06:43 AM
napoleonIV napoleonIV is offline
First Class Cricketer
 
Join Date: March 12, 2007
Posts: 379

Q2. You have mentioned everything that a cricket captain needs to do. In other words, a cricket captain has to be a manager as well, where managing the players is a big duty....

Answer: Having understanding with the players is very important. Whether I understand what he wants or he understands what I want....these things are very important. Otherwise, our objectives will differ. In case of difference, it should be solved by discussion. Also, whether he is going to follow what I say is another issue. For a captain, you have to consider everything from how you carry yourself in the dressing room to your style of talking.
Reply With Quote
  #12  
Old January 9, 2011, 06:53 AM
napoleonIV napoleonIV is offline
First Class Cricketer
 
Join Date: March 12, 2007
Posts: 379

Q3. Ricky Ponting told me something very interesting. He said, do not judge a captain by only his on-field performance. A cricket captain has to perform most of the duties before and after the game. Do you agree with that?

Answer. Very much. Having understanding with the players is very important. Another thing is that the whole team might want to play well for your sake. Also, it might happen that the whole team might have a lethargic attitude just because of you. Everyone might want to play only for himself. But trying to play well for the captain is another thing. For example, I think that when Bashar Bhai was the captain, I don't know about others, but at least I did like that. I felt that I should try to do well at least for him.
Reply With Quote
  #13  
Old January 9, 2011, 07:25 AM
Purbasha T Purbasha T is offline
Cricket Legend
 
Join Date: November 26, 2008
Location: London
Favorite Player: Saudi Capital
Posts: 6,985

Alright, I choose the most interesting one .

Q19. So this is not the case that you speak about whatever you want whenever you like. There's always some thinking going on behind it...

Shakib: Sort of. Once a teacher told me if your student likes you a lot, he has a good chance of scoring high marks. And also if he hates you, he still has a good chance. But if he's opinion about you is of neither extreme, then his chance is low. It's because if he hates you, then his anger might lead him to success; whereas if he likes you, he'd also try to please you with good results. After that match (1st one in the last Zim series), I was thinking to myself that I don't mind my players getting angry at me, as long as the team gets the results. And the team did get it. (laughs)
__________________
Man is here.
Reply With Quote
  #14  
Old January 9, 2011, 07:53 AM
WorldCup11's Avatar
WorldCup11 WorldCup11 is offline
Test Cricketer
 
Join Date: November 24, 2010
Posts: 1,611

For those that understand bengali but can't read "bengali text", have you tried "Google Script converter" ? Link http://scriptconv.googlelabs.com/

It may sound funny in some places specially the english word written in bengali, so that didn't retranslated properly, Otherwise it still understandable.Outcome of the Interview will be like this:

jekono kajeri ekta ‘job desokriposhon’ mane koroniyer ekta talika thake...ta apnar kachhe kyaptenosir ‘job desokriposhon’ta ki?

sakib al hasan: kyaptenosi... kyaptenosi...mathe to ekta kyaptenosi thake। bhumika to asole onekgulo...koto bolbo...tim silekoshon theke shuru kore best ilebhen thik kora, emonki tuyelobhotho man nirbachon kora...mather bhetore jodi boli boling chenj, filding chenj, byating order thik kora। kocher sange bojhaporar byapar achhe। mathe kake kibhabe hyandal korte hobe, kake kibhabe hyandal korle sobcheye bhalo fol paoa jabe...etai mone hoy sobcheye guruttopurno।

 kriket kyaptenke ja ja korte hoy, sobi to bole fellen। ek kothay bolle kriket kyapten adhinayoker sange myanejaro। jekhane kheloyaroder myanej korata bd kaj...

sakib: kheloyaroder sange bojhaporar byaparta khub guruttopurno। ami ki chachhi o eta bujhte parchhe ki na ba o ki chachchhe ami bujhte parchhi ki na...esab khub guruttopurno। nile dekha jabe or chaoa ar amar chaoa milchhe na। na mille alap-alochona kore seti thik kora। o amar kotha shunbe ki na, etao ekta kotha। adhinayokke dresingrume cholafera theke shuru kore kotha bolar dhoron, sobokichhui chinta korte hoy।

 riki ponting amake khub intaresting ekta kotha bolechilen। bolechilen, shudhu mathe kauke dekhe tini adhinayokotber bichar korte raji non। karon kriket-adhinayoker beshir bhag kazi hoy khelar age-pore। eta ki manen?

sakib: khub mani। kheloyaroder sange aandarostyandi�� �yer byaparta khubi guruttopurno। ar ekta jinish achhe je apnar jonno puro timta bhalobhabe khelte chachchhe। abar hoyto apnar jonnoi puro time ekta myaromere bhab। sobai hoyto shudhu nijer jonnoi khelchhe। kintu adhinayoker jonno bhalo khelar chesta korchhe, eta onno rokom ekta byapar। jemon amar mone hoy jokhon bashar bhai (habibul bashar) kyaptenosi korchhe, ar karota jani na, tobe ami tokhon e rokom korechhi। mone hoyechhe unar jonno holeo bhalo kichhu korar chesta kori।

 apni je dirgho meyade adhinayokatwa cheye esechhen, er karon ki etai—mather baireo neta hoye otha?

sakib: sirij bai sirij kyaptenosi korle kothar khub gurutto thake na। jemon dhoren, ami eksomoy jemon kauke bhalo kotha bolte pari, temni kokhono jhario dite pari। oi jharita ami dite parbo na jokhon ami ek sirijer jonno kyaptenosi korb। karon ami nijei jani na porer sirije kyapten thakb ki na thakb, amar or sange somporko noshto korar dorkar ki! dirgho meyade kyaptenosi pele ami kauke jhari diye pore bhalobhabe kotha bolle se hoyto seti thikbhabe nebe। nile ta nebe na। apriyo kichhu bolte gele nijer kachheo onno rokom lage। mone hoy bolbo ki bolbo na, o kibhabe nebe। eta ami bhalomotoi bujhechhi, karon amar emon chhotokhato abhigyotao hoyechhe।

 mathe apnake dekhle khub nirbhar mone hoy। jeno chapotap kichhui ter pachchhen na। asole ghotona nishchoyi ta noy। kyaptenosi to bishom chap, apni hoyto abhinoyta bhalo paren...

sakib: (hasi) na, na, nyashonal time khub ekta somosya hoy nai। koching staf achhe, kheloyar jara achhe...sabari khelata somporke bhaloi dharona achhe। sobai sobar kajta jane। bole bole kichhu korate hoy na। kintu klab krikete byaparta onno rokom। klab afisiyalora nana rokom kotha bole...bhalo boluk kharap boluk, sesob shunte hoy। kheloyarerao to eki bhul barbar kore। sob miliye amar kachhe klab krikete kyaptenosi korata beshi kothin bole mone hoyechhe।

 eta to obak korar moto byapar। klab krikete chapota, aro nirdishto kore bolle afisiyaloder galigalajer byaparta, hoyto beshi protyokkho; kintu jatio doler dike to puro deshi takiye thake। adrishyo sei chapota to sob somoyi thake...

sakib: ta thake। kintu primiyar lige kyaptenosi korte gele jeta hoy, kothar kotha, ami ekjonke boling koralam na ek din...tim ektu kharap rejalto korl, shuru hoye gelo ‘tui oke bol korasoni keno?’ emon jodi keu bole, uttor to kichhu deoyar nai। amar bhalo mone hoy nai, korai nai। tobe emon bolle porer myache hoyto dwidhadwondbe pore gelam...oke jodi boling na die, oke jodi die emon ar ki...kintu nyashonal time siddhanto ja neoyar ami nichhi। je siddhantoi ni, sobai ta saport kore।

 kintu sara deshe to thiki jhor othe। pores konofarenseo kathogoray danrate hoy...

sakib: ta thik। tobe amar kachhe etai domestik kriket ar nyashonal time kyaptenosir parthokko। domestike amar mon ja chai ta korte dwidhadwondbo kaj kore...eta korchhi, ki-na ki hobe। nyashonal time amar mon ja bole, ami soja ta kore feli।

 abar koch niye ektu kotha boli। krikete kocher ektu arale thakai niyom। kintu bangladesh dole dekha jay, adhinayoker cheye beshi khomotaban hoye jan koch। apnar ar jemi sidonser ghotonao ki tai?

sakib: onno timer kotha to ami bolte parbo na। tobe amader time jeta hoy, amra sobkichu niye alochona kori। mather bhetore ja hoy, boling chenj theke shuru kore filding sajano—esab shompurnoi ami kori। tobe tim niye jokhon alap hoy, tokhon amra dujoni nijeder motamot die। tarpor eti bhalo mone hoy, seti kori। tobe ekbar best ilebhen thik kore felar por tate amader karo monomoto na holeo amra dujoni setike saport kori।

 kriket to sobokichhur por ‘kyaptenos gem’। shesh kothata hoya uchit adhinayokeri। ta ki hoy?

sakib: hyan, setai hoy। byating order jodi chenj kori, beshir bhag somoy ami ta kori। kono dwidhadwondbo thakle ami hoyto oke jigyes kori। or kokhono kichhu mone hole hoyto amake ase bole, tumi ki mone koro...tobe mather jekono byapare shesh siddhanto ami ni। mather baire tim silekoshone jhamelay porle hoyto ami boli, ‘ami thik bujhte parchhi na, tumi ja bhalo bojh koro।’ kono byapare dujoner dui moto hole ami amar siddhantomotoi kaj kori।

 dirgho meyade adhinayokatwa paoar por dol nirbachone bhumika rakhte can bole janiyechhen। seta ki rokom? dyaniyel bhettorir moto afisiyali nirbachok hoye?

sakib: amar mone hoy, amader je polisita ekhon achhe, seti thiki achhe। tim silekoshoner byapare amar motamot chaoa hoy। emon kono bari hoyni je amar sange kono alap charai tim kore fela hoyechhe।

 apnar sange alap hoy bujhlam, kintu apnar motamot ki mullo pai?

sakib: ekhon porjonto ja hoye aschhe, tate to payi bolte hobe। handredo parsent hoyto hoy na, tobe beshir bhagi hoy। ar amader ekhane ১৫ joner ekta dol korte gele ekjon, borojor dujonke niye ektu dwidhadwondbo hoy। eta niye tokhon nirbachokera amar sange alap koren, kocher sange alap koren...tar pori siddhanto nen।

 adhinayok hisebe kono adorsho ki chhil ba achhe? emon keu jake dekhe mone hoyechhe, ami adhinayok hisebe e rokomi hote chai...

sakib: na, o rokom kauke pai na।

 adorsho na hok, priyo kyapten?

sakib: smith, grayem smith।

 tyakotikyal kono karone, naki smither modhye ekta dakabuko bhab achhe bole?

sakib: tyakotikal dik achhe, aakromonatmok mejaj achhe। er baire o ebhabe timotake hyandal korechhe...dokkhin afrikay jhamela onek beshi। eta samle o ebhabe netritto diyechhe, er sange paroformo kore esechhe, e karonei o ektu priyo। tobe khub je priyo emon na।

 dirgho meyade adhinayokatwa cheyechhilen, peyechhen। sobkichu thik thakle hoyto aro onek bochhor adhinayokatwa korben। dirgho meyade chintabhabna korar sujog hoyechhe ekhon। ta adhinayok hisebe kothay poriborton ante can?

sakib: mather bairetai amar kachhe beshi importyant mone hochhe। mather bhetore amar mone hoy thiki achhe...nijer paroforomyansho plas doler paroforomyansho, kyaptenosir byapareo mone hoy na khub beshi bhul korechhi। chhotokhato bhul to nishchoyi achhe। tobe mather baire amar mone hoy ami aro beshi inobholobh hote pari। onek kaj achhe, jegulo aro bhalobhabe korar sujog achhe।

 sesob ki?

sakib: system। system bolte sobkichu...jemon disiplin...seta dresingrume dhokar disiplin theke byag rakhar disiplin, mathe oyarmaap korte eksonge namar disiplin...sobkichu�� � pleyaroder sange aandarostyandi�� �ta aro bhalo hote pare। dekha jachchhe, ami hoyto kichhu pleyarer sange beshi mishi, kichhu pleyarer sange kom। tobe keu jeno eta na bojhe je kyapten amar cheye oke beshi pochondo kore। nijer achar-achoron, cholafera esobeo hoyto unnotir sujog achhe। paroformo korle esab niye kono somosya hoy na, tobe paroformo na korle esab bd hoye danray।

 ei chara-chara adhinayokatwa korar shomoyotatei apni emon onek apriyo sotyi kotha bole diyechhen, eti onno keu hole eriye eto। apni ki sob khetrei emon—ja mone hoy, ta-i bole den?

sakib: beshir bhag khetrei। sob khetre hoyto pari na, tobe beshir bhag khetrei...

 kichhudin age maikel bhon bolechhen, england-adhinayok hisebe tar beshir bhag songbad shommeloni chhil mithyay bhora। pray sob kriketari jekhane bitorko hote pare emon kichhu chhonyache roger moto eriye chole, apni sekhane ashchorjo byatikrom। chirodin emni thakun, etai chai। tobe tar poro proshno—keu kshubdho hote pare, borde jobabodihi korte hote pare—esab bhebe bhoy pan na?

sakib: onek somoy kintu sotyi kotha bole deoya bhalo। tate hoyto samoyikbhabe somosya hobe, bitorko hobe tobe sheshoporjonto tate rejaltota bhalo hobe। abar kokhono mithya bolar proyojon pore। tate prathomikbhabe hoyto ekta netibachok dharona toiri hobe, kintu pore setir fol bhaloo hote pare। jemon jimbabuyer bipokkhe prothom macher por ami ja bolechi, je jotoi boluk amar mathatatha thik chhil na, kothata thik na, amar matha ekdom parofektoi chhil। ami jantam je ami aaj etai bolbo।

 tar mane byaparta emon noy je jokhon ja mone hochhe sob somoy ta-i bole dichchhen। er pechone chintabhabonao achhe...

sakib: bolte paren। amar ek tichar amake bolechhil tomar student jodi tomake khub pochondo kore, tar bhalo rejalto korar chansho achhe। abar tomake jodi ghrina kore, tao bhalo rejalto korar chansho achhe। kintu tomake jodi majhamajhi bhabe, ta hole kintu bhalo rejalto korar chansho kom। ghrina korle rag kore bhalo rejalto korte chaibe ar pochondo korle to khushi korar jonnoi ta korte chaibe। oi macher por amar chinta chhil, pleyarra amar opor rag koruk jai koruk, timer rejalto bhalo holei holo। seti hoyechheo (hasi)।

 midiyay alochona-somalochona apnake kotota probhabito kore?

sakib: ektuo na।

 ektuo na! eta ki bishbasojogyo?

sakib: sotyi bolchhi, midiya ki likhl eta niye matha ghamai na। bhalo likhle bhalo, kharap likhle bhabi dudin por thik hoye jabe।

 adhinayokotber meyad sheshe, seti joto dini hok, bangladesher krikete ki chap rekhe jete can?

sakib: rejalto diye chap rakhte parle khubi bhalo। ta hole proman thakbe ki korechhi। ta na holeo chai, bangladesh ekta onno rokom tim hisebe toiri hobe। ekhane sourobh gangulir kotha bolte pari। o asar por theke jemon ‘tim india’ kothata esechhe। gangulir udahoronota dilam e karone je sobai jemon bole, sourobh asar por bharat bodole gechhe, tim hisebe khelte shuru korechhe, paroformo korte shuru korechhe। ‘no fiyar’ ekta monobhab puro dole chhoriye porechhe। amio emon ekta chenj ante chai।

 ২০০৯-er shurute apni oyanode aloraundaroder র‌্যাঙ্কিংয়ে ek nombor hoar por khushi to hoyechhilami, tobe sotyitai boli, mone hoyechhilo kodin ar sakib okhane thakbe! ei je dui bochhor dhore apni nambar oyaner motoi khele jachchhen, ei swapnojatra theme jete pare bole bhoy hoy na kokhono?

sakib: na, e rokom chinta kokhono ase na। amar sob somoy mone hoy, mathe amar onek kichhu korar sujog achhe। byating-boling-filding, sange kyaptenosi। e karone ‘jodi kharap kheli’ dhoroner tenoshon hoye na। jani, kichhu na kichhu hobe। aaj boling bhalo na hole byatingye bhalo korb, kal byating kharap holo to boling bhalo korb। tobe amar kachhe dole abodan rakhatai sobcheye joruri। ৩০ ran korlam ba ১০ obhare ৩৫ ran dilam...dole abodan rakhte parlei holo। ar osob র‌্যাঙ্কিং-fyanking niye sotyi temon chinta kori na।

 er age tukotak ja-i kyaptenosi korechhen, seti theka kaj chalano। ebari bangladesh-adhinayok hisebe asol abhishek hochhe apnar ebong seti bishbokape। bishbokaper tikit niye ja hochhe, seti dekhei to protyashar chapota anubhab korar kotha...

sakib: jedin tikit chara holo, sedin sokale dhanmondi ৪ nombre klaber prjakotise jaoyar somoy siti kolejer samne diye jaoyar kotha chhil। ami oder bollam, chol ২৭ nombor diye jai, okhane siti byanko achhe, abosthata dekhi। okhane lomba lain dekhe bollam, macher por myach jokhon harab, tokhon ei koshto sobar mone porbe ar galagali to cholbe (hasi)। sara deshe emon unmadona, mathe eto dorshok, etake karo kachhe chap mone hotei pare। tobe chap...chaper ki achhe...amra bhalo kriket khelle je kauke hariye dite pari। shudhu indir sange myachotate india jodi sebhenti-eitti parsent khele ar amra handredo parsent kheli, ta hole hoyto jeta sombhob। tobe er baire amader grupe esab tim achhe, amader handredo parsent khelte parle bhalobhabe myach jeta sombhob। goto kichhudin jemon khelechhi, tate ekta aatmobishwas to amader achhei। asole kyampo shuru hoar kichhudiner modhyei ter peye jabo, bishbokape amader rejalto kemon hote pare। kyamper prothom din thekei ekta etibachok abohaoa toiri hoya khub guruttopurno। goto bishbokap shurur agei jemon amader mone hochhilo, amra bhalo kichhu korte pari। amader grupe duti bhalo tim chhil, tar poro sobar mone hoyechhe, amra kichhu korte pari। ei bishbasota khub joruri। noyjon pleyar biswas korleo hobe na। ১১ jani jodi biswas kore, shudhu ta holei ei bishbokape amader bhalo rejalto kora sombhob।

 sei bhalo rejaltota ki? ki hole bolben, bhalo rejalto hoyechhe?

sakib: sekendo raunde koyalifai kora। bd duita dolke harale sekendo raundo konofarmo। ekotake harale hoyto fifoti-fifoti chansho, tokhon ranoret-teter byapar asbe। tobe amar mone hoy sombhob, eta osombhob kichhui na। desher matite khela, aboshyoi sekendo raunde jaoa sombhob। ar sekendo raunde gele semifainale jaoyar chanso khub beshi। tokhon ek macher khela...sabari mone hobe, ‘ektai to myach, dekhi na sobai chesta kore’। ta chara sekendo raunde uthe gele doler aatmobishbasotai hobe onno rokom।

 niujilyandoke hoyaitoyash korar por to oti aashabadi oneke emono bolchen, bangladesh bishbokape chyampiyono hoye jete pare...

sakib: (hasi) amar ki mone hochhe janen, amader sekendo raunde koyalifai koratai kothin। eti korte parle khub iji hoye jabe। sekendo raunde koyalifai korle amra fainalo khele felte pari। ar fainal porjonto gele ki hobe ke bolte pare...

 fainale uthe gele ar chyampiyon hoyata bad thake keno?

sakib: (hasi) hyan, hyan chyampiyono hoye jete pari। tobe age sekendo raunde to uthi।
Reply With Quote
  #15  
Old January 9, 2011, 07:56 AM
goru's Avatar
goru goru is offline
Cricket Legend
 
Join Date: April 12, 2006
Location: jinjira
Favorite Player: James Bond
Posts: 2,094

Q20) How much does media discussion/criticism influence you?

A) Not at all.

Q21) Not at all! Is this believable?

A) Truthfully, I am never bothered by what the media writes. If it's good, then it's good. If it's bad, then I think it'll all be okay in two days.

Q22) When your captaincy ends (whenever that happens), what kind of legacy would you like to leave behind in Bangladesh cricket?

A) Would be very good if the results speak for themselves. Then there will be proof of what I've done. If not that, then I just want Bangladesh to prepare as a different type of team. Here, I want to mention Saurabh Ganguly. After he came, the term "Team India" came along. I brought up his example because, once he came along, everyone said that the Indian team has changed - started playing as a team and began performing well. A "no fear" attitude spread across the team. I want to bring such a change as well.

Q23) When you reached the #1 spot of the ODI all-rounder rankings in the beginning of 2009, obviously I was very happy - but, to be honest, I wondered how long you'd last there. Now that you've held onto this spot for two years, do you ever fear that you'll lose it?

A) No, I never have such thoughts. I always think that there are opportunities for me to do a lot of different things on the field. Batting, bowling, fielding - and captaincy. This is why I never have any tension from thinking "What if I play poorly?" I always know something will work for me. If I don't bowl well today, I'll try to bat better. If I don't bat well tomorrow, I'll try to bowl better. But, for me, contributing to the team is the most important thing. Whether I score 30 runs or give away 35 runs in 10 overs... doesn't matter, as long as I'm contributing to the team. I really don't worry about rankings.

Q24) Whatever captaincy you've done before, it was because you were stuck with the job. This is the first time you are really debuting as the Bangladesh captain - and that too in the World Cup. From what's been going on with the World Cup tickets, surely you must be feeling the pressure of expectations...

A) The day the tickets were released, I was going to practice at club on Dhanmondi road 4, passing City College. I told them: "Let's go by road 27 instead - there's City Bank there - let's see the situation." When I saw the long line, I said: "When we lose match after match, everyone will remember this pain and start cursing us" (laughs). All this craziness across the country and all these spectators in the stadium can put pressure on anyone. So what if there's pressure - if we play well, we'll beat anyone. Just the match against India - if they play 70-80% and we play 100%, then we can possibly win. But other than that, with the rest of the teams in our group, if we play 100% it's possible to win easily. The way we've played the last few days, we've gained some self-belief. Actually, as soon as the camp begins, I'll know how we'll do in the World Cup. It is very important that we create a positive (??) environment from the first day of camp. Just like when we felt we can do something good even before the start of the last World Cup. There were two good teams in our group - but even then we felt like we could do something. This belief is very important. Just nine players believing it won't do. All eleven players must believe - only then can we get a good result in the World Cup.

Q25) And what is that good result? What would you say is a good result?

A) Qualifying for the second round. If we beat the two big teams, second round is confirmed. If we beat only one, then a 50-50 chance - it would possibly come down to run rates. But I think it's possible - this is nothing impossible. We're playing on our home turf - of course second round is possible. And if we can get to second round, making it to the semi-finals is very much possible. Then it just comes down to one game - everyone will think "it's just one match, why not try harder all together?" Besides, if we reach second round, the team's self-belief will reach another level.

Q26) After whitewashing New Zealand, a lot of extremely hopeful people have said that Bangladesh can be World Champions too...

A) (laughing) You know what I think - I think qualifying for the second round is the biggest challenge. If we can manage to do that, everything becomes much easier. If we qualify for second round, we can even play in the final. And if we can get to the final, who knows what will happen...

Q27) If we can get to the final, then why not talk about becoming champions?

A) (laughing) Yes, yes, we can become champions too. But let us get to second round first...
__________________
Dust That Sings

Last edited by goru; January 9, 2011 at 08:11 AM..
Reply With Quote
  #16  
Old January 9, 2011, 08:07 AM
Naimul_Hd's Avatar
Naimul_Hd Naimul_Hd is offline
Cricket Guru
 
Join Date: October 18, 2008
Location: Global City of Australia
Favorite Player: Shakib, Mashrafe
Posts: 13,377

Nice effort guys ! appreciate it !
Reply With Quote
  #17  
Old January 9, 2011, 08:18 AM
Ace of BD's Avatar
Ace of BD Ace of BD is offline
ODI Cricketer
 
Join Date: January 3, 2011
Favorite Player: The Champion
Posts: 793

You just get the feeling that he is the revolutionizer of our cricket.....he is gonna change Bangladesh cricket forever......just wait....With Allah's Mercy on our cricketers, Insha'Allah we have to wait no longer than this coming world cup to see what he is "really talking about".....
__________________
"There is no place for second best" - Ace of BD
Reply With Quote
  #18  
Old January 9, 2011, 08:20 AM
Tigers_eye's Avatar
Tigers_eye Tigers_eye is online now
Cricket Savant
 
Join Date: June 30, 2005
Location: Little Rock
Favorite Player: Viv Richards, Steve Waugh
Posts: 25,185

Boss!! He is the Boss!! May we get to the second round.
__________________
The Weak can never forgive. Forgiveness is an attribute of the Strong." - Ghandi.
Reply With Quote
  #19  
Old January 9, 2011, 08:53 AM
goru's Avatar
goru goru is offline
Cricket Legend
 
Join Date: April 12, 2006
Location: jinjira
Favorite Player: James Bond
Posts: 2,094

Q12) Have you ever had, or currently have, an ideal (role-model?) captain? Someone who makes you want to be like him...

A) No, have not found anyone like that.

Q13) Maybe not ideal, but what about a favorite captain?

A) Smith, Graeme Smith.

Q14) For his tactics or because of his toughness (??) ?

A) Well, he has the tactical side as well as the attacking attitude. Even outside of that - the way he handles the team... South Africa has too many problems. But the way he has handled them and lead the team, as well as performed himself, is the reason he's slightly my favorite. But it's not like he's a huge favorite.


Q15) You wanted long-term captaincy, and now you've got it. If everything goes well, you'll probably be captain for many years. You have the opportunity to think of long-term plans as well now. As captain, where do you want to bring change?

A) I think the most important work to be done is outside the field. On the field, I think everything is fine... my own performance plus the team performance - and I don't think I've made too many mistakes with regards to captaincy. Of course, I've made small mistakes. But I think I can be more involved outside the field. There's a lot of work to do, and there are opportunities to do them much better.


Q16) And what are those?

A) System. System meaning everything ... like discipline... starting from discipline of walking into the dressing room, to the discipline of putting your bag down, to the discipline of going down to the ground all together for warm-up... the understanding with players regarding everthing can be a lot better. It might seem like I hang out with some players more than others. But nobody should think that the captain likes someone else more than them. There is room to improve personal behaviour. These are not big issues when you perform, but when you don't they can become huge.

Q17) During this on and off captaincy job, you've already revealed some unpleasant truths which anyone else would have avoided. Are you like this in every aspect of your life - speaking your mind?

A) In most aspects of my life, yes. Not every aspect, but most of them...

Q18) A few days ago, Michael Vaughn said that most of his press conferences as England's captain was full of lies. Almost all cricketers generally avoid anything that can give rise to debate, as if they were contagious diseases - but you are a surprising exception to this. We want you to always stay like this. But even then, I have to ask - are you not afraid that if someone is unhappy with what you said, you have to answer to the board?

A) Many times it's good to just tell the truth. That might cause temporary problems - there will be debate, but the end result will be good. What I said after the first match against Zimbabwe - people said I was not thinking clearly - this is not correct - my thinking was perfect. I knew what I was going to say that day.
__________________
Dust That Sings

Last edited by goru; January 9, 2011 at 10:40 AM..
Reply With Quote
  #20  
Old January 9, 2011, 09:04 AM
amar11432 amar11432 is offline
Banned
 
Join Date: January 7, 2008
Location: New York
Posts: 2,970

Thanks to all.
Reply With Quote
  #21  
Old January 9, 2011, 09:38 AM
lamisa's Avatar
lamisa lamisa is offline
Cricket Legend
 
Join Date: December 18, 2007
Location: Dhaka
Favorite Player: tamim,shafiul,mushy
Posts: 6,743

thanks to all the BCers who have put in such great effort into the translations.and do i just LOVE shakib or what???he's the man!
__________________
haruk ba jituk,i am always there with BDcricket!!!!
Reply With Quote
  #22  
Old January 9, 2011, 09:53 AM
goru's Avatar
goru goru is offline
Cricket Legend
 
Join Date: April 12, 2006
Location: jinjira
Favorite Player: James Bond
Posts: 2,094

Q4) The fact that you've been asking for long-term captaincy - is it just because you want to become a leader outside the playing field as well?

A) If you are a series-by-series captain, what you have to say may not be given much importance. For example, I might say good things to someone at one time, and yell at him at another time. I can't do that yelling if I'm just captain for one series. This is because, I don't know if I'll be captain next series or not... so why ruin my relationship with him? If I'm a long-term captain, then I can yell at someone, and then talk to him properly later, and maybe he'll take it the right way. If he doesn't, he doesn't. Saying unpleasant things feels different even to me. Often I wonder if I should say it or not as I'm unsure how he'll take it. I know this quite well, because I've had a little bit of an experience like that.


Q5) You seem very pressure-free/calm on the playing field. As if you are not feeling or noticing any pressure. Perhaps that's not really how it is. Captaincy is a huge pressure, maybe you are very good at acting...

A) (laughing) No, no, I've never had any problems on the national team. The coaching staff is there... the players who are there all have a good understanding of the game. Everyone knows their job. I don't have to keep telling them what to do in order to get it done. But club cricket is different. Club officials say a lot of things... good or bad, I have to listen to them. And even the players make the same mistake over and over. All together, I feel that captaincy is more difficult in club cricket.

Q6) That is an amazing thing. The pressure from club cricket... or to be more specific, the matter of name-calling officials has been witnessed quite often. But the whole country looks towards the national team. That invisible pressure must always be there...

A) It is there. But when you are captain in the premiere league, what happens is that - just as example - if I don't bowl someone one day, and the team has slightly bad result, people start asking "why did you not bowl him?" - if someone asks this, I have no answer for them other than "I didn't feel good about it, so I didn't." But if I say that, then I'll start having doubts in the next match... should I not let him bowl, or should I bowl him... but in the national team, the decisions are all made by me. Whatever decision I take, everyone supports it.


Q7) But it still raises a storm across the whole country. You have to take the stand at the press conference...

A) That's right. But that is the difference to me between the captain of a domestic team and a national team. Domestically, I always have doubts about what my mind tells me to do... like, if I do this, what all can happen? In the national team, whatever my mind says, I just do that.


Q8) Now let's talk about the coach. Cricket coaches usually stay behind the scenes. But in case of Bangladesh, it always seems like the coach is more powerful than the captain. Is it the same with you and Jamie Siddons?

A) I can't say anything about other teams. But in our team, what happens is that we discuss everything. Whatever happens on the field, from bowling change to field setting - all that is me. But whenever there's discussion about the team, both of us give our opinions. Then whatever I think is best, that's what I do. But once the best eleven has been selected, even if it is not according to what one of us wanted, we both support the eleven.

Q9) After all, cricket is "captains' game." The last word should be the captain's. Does that happen?

A) Yes, it happens. If batting order is changed, most of the time it's my decision. If I have doubts, I ask him. If he thinks of something, he'll come say to me: "What do you think?" ... but anything on the playing field, the last decision is mine. Outside of the field, if I have trouble with team selection, I say: "I am not sure about this, do whatever you think is best." If we have a disagreement about anything, I do whatever I decided.

Q10) After becoming the long-term captain, you've stated that you want to play a role in team selection. How do you want to do that? Do you want to become an official selector like Daniel Vettori?

A) I think the policy we have right now is okay. My opinion is asked for regarding team selection. There has never been a time when the team has been selected without any discussion with me.

Q11) I understand you have discussions, but is your opinion valued?

A) From what I've seen so far, I have to say it is. Maybe not 100% of the time, but most of the time it is. When we form a 15 player team, we might have slight doubts about one, or at most two players. The selectors then discuss that with me and the coach... then they make their decision.
__________________
Dust That Sings

Last edited by goru; January 9, 2011 at 10:01 AM..
Reply With Quote
  #23  
Old January 9, 2011, 10:57 AM
shakibrulz's Avatar
shakibrulz shakibrulz is offline
Cricket Legend
 
Join Date: June 10, 2010
Favorite Player: Shakib Al Hasan
Posts: 4,327

Haha very good interview. Like his no nonsense attitude.
Reply With Quote
  #24  
Old January 9, 2011, 01:04 PM
Haru-party Haru-party is offline
Banned
 
Join Date: April 20, 2010
Location: london
Favorite Player: iceman
Posts: 1,426

he will be the captain of all captain in the history of cricket....mark my words
Reply With Quote
  #25  
Old January 9, 2011, 01:21 PM
al Furqaan's Avatar
al Furqaan al Furqaan is online now
Cricket Sage
 
Join Date: February 18, 2004
Location: New York City
Favorite Player: Mominul, Nasir, Taskin
Posts: 20,777

some very good answers there...i like his thinking about 2nd round and finals...and i have to say i agree.
__________________
Bangladesh is a stronger team with Shakib al Hasan.
Bangladesh is a stronger team without Shakib al Hasan.
Reply With Quote
Reply

Bookmarks


Currently Active Users Viewing This Thread: 1 (0 members and 1 guests)
 
Thread Tools
Display Modes

Posting Rules
You may not post new threads
You may not post replies
You may not post attachments
You may not edit your posts

BB code is On
Smilies are On
[IMG] code is On
HTML code is On



All times are GMT -5. The time now is 12:58 AM.


Powered by vBulletin® Version 3.8.7
Copyright ©2000 - 2014, vBulletin Solutions, Inc.
BanglaCricket.com
 

About Us | Contact Us | Privacy Policy | Partner Sites | Useful Links | Banners |

© BanglaCricket