facebook Twitter RSS Feed YouTube StumbleUpon

Home | Forum | Chat | Tours | Articles | Pictures | News | Tools | History | Tourism | Search

Go Back   BanglaCricket Forum > Cricket > Cricket

Cricket Join fellow Tigers fans to discuss all things Cricket

Old March 8, 2012, 03:15 PM
Banned

Favorite Player: Hashim Amla

Quote:
Originally Posted by Dilscoop
Now you are good.
why not swann, Prior and Strauss?
Old March 8, 2012, 03:56 PM
Cricket Legend

^Strauss doesn't play T20s. Prior was in the auction this year, no one bought him. And Swann, I doubt any team would spend money on foreign spinners given that local spinners are doing the job. But in general, I agree there should be more variety in terms of the nationalities of players next season.
Old March 9, 2012, 01:53 AM
Cricket Sage

Favorite Player: Shak-Ash-Tam

Quote:
Originally Posted by maysun
Here's a post from one of the readers on ESPNCricinfo:
What the BPL failed to do for Bangladesh cricket
This article is like, someone trying to extract negatives by force. A step relationship is vivid. Common, this is the first tournament arranged in such a short time, while all the international teams were engaged, yet BPL managed to make it exciting, competitive and I guess profitable. And people started writing, "What the BPL failed to achieve?"

Mash reporting spot fixing attempt, how the hell it can be a negative??..bla .. Bla.. Com'n give me a break from all these nonsense.

BPL has done an excellent job in putting together such a massive tournament with the available resources and amidst all the non cooperation from BCCI/ICC. IPL would have looked like a para cricket, if this was the situation before them.

The reason, BPL had to go for so many Pakistanis, is the non cooperation of the highest body under the influence of a board's muscle power. If you allow a T20 league t be staged with international players, you should provide a window by not engaging all the other 8 teams in bilateral or tri series. And then start criticize on having too many Pakistanis. Shame on those who criticize such a great effort like BPL 2012.
I'm with Shahbag for fair punishment of all war criminals. Im with Shahbag to stand for fair trials of all Corruption, all murders and social injustices occurred over last 40 years. I'm for a secular, corruption free & Just society in Bangladesh. Spirit of '71
Old March 9, 2012, 02:10 AM
Cricket Sage

Favorite Player: Shak-Ash-Tam

Remember, IPL had 4 foreign players, while BPL had 5, that allows more Indians to participate in IPL and more foreigners in BPL, so it's quiet natural to see more foreigners in the performer list in BPL. And in the inaugural iPl there were only one unknown Indian in top 10 with bat and two in 15. YK Pathan and Rohit Sharma.

While IPL had no resistance like we had in BPL and we put it together in such a short time, while India had almost all international cricket halted for their preparations. Have patience, I don't like to compare BPL with IPL, let BPL be more competitive in future and we will reap our benefits in course of time. Success or failure can't be assessed in 1/2 tournaments.

It was a great job by BCB and BPL committee, hope they continually improve upon the first season.
I'm with Shahbag for fair punishment of all war criminals. Im with Shahbag to stand for fair trials of all Corruption, all murders and social injustices occurred over last 40 years. I'm for a secular, corruption free & Just society in Bangladesh. Spirit of '71
Old March 13, 2012, 02:23 PM
ODI Cricketer

Does anyone know if Gameon Sports finally paid BCB the promised amount for the first year's fees yet? First year's fees were supposed to be about $6 million (or more) I believe. Or is BCB still going by their "bank guarantee" promise?
Old March 14, 2012, 11:24 AM
Banned

Favorite Player: every quality cricketer

judging the way the tournament has fared, I think it can get better over the years with such improvements:

1) Home and away games
2) An extra team: rangpur
3) The 1st match and 2nd match should start 1 hour and .5 hours respectively in comparision to their previous timing
4) There should be restrictions like 2/3 players max from a particular nation
Old March 28, 2012, 11:53 AM
BanglaCricket Staff

Favorite Player: Innocent Bird

PCB said they will not allow their players in bpl if we dont l tour pak. Thats blessing for us. Dont give a damn about their players. Imho, its their loss not ours. Stupid
Old March 28, 2012, 12:25 PM
Cricket Legend

Favorite Player: ShakTikMashNasir(ShakV2)

Quote:
Originally Posted by nadim 98
PCB said they will not allow their players in bpl if we dont l tour pak. Thats blessing for us. Dont give a damn about their players. Imho, its their loss not ours. Stupid

exactly Nadim bhai, you're right. We shouldn't give a damn if they don't want to come they will miss it, it's their loss.
Old March 28, 2012, 01:47 PM
ODI Cricketer

If PCb doesnt send their players nothing will happen to BPL.. enough players will come from other countries for the money.
Old March 28, 2012, 01:51 PM
BC Staff
BC Bangladesh

Favorite Player: Gilly

without pak cricketers at least this league will be clean
Old March 28, 2012, 06:40 PM
Cricket Legend

Daily Star

Old March 28, 2012, 06:53 PM
Banned

Favorite Player: Indians

india gonna love bpl now!!!!!its a good thing.
Old March 28, 2012, 06:59 PM
Cricket Legend

I believe in more the merrier. I don't like this marginalization of players/nations.
They each have something to contribute. Pakistan has taught the world some amazing cricket. What would cricket be without Reverse Swing.

There is room for all and the more the better for cricket. I don't like this divisiveness.
Old March 28, 2012, 07:05 PM
ODI Cricketer

Quote:
Originally Posted by TigerEz
india gonna love bpl now!!!!!its a good thing.
why is it a good thing.. couldnt care less about india or pakistan. they can piss off with all their big brother attitude
Old March 29, 2012, 09:33 AM
Cricket Guru

Don't call me a hater, please Don't!

The only Indians I would ever admit to BPL:

Rahul Dravid
Saurov Ganguly
Sachin Tendulkar

These three always Respected Bangladesh...even in our darkest hour, They didn't make rude/derogatory remarks about us...a sign of Respect, I think They should be auctioned for BPL.

Not inviting Indians to BPL was a great Idea....tit for tat!(Based on their board's attitude towards us)
Old March 29, 2012, 09:41 AM
Cricket Guru

Quote:
Originally Posted by maysun
Here's a post from one of the readers on ESPNCricinfo:
What the BPL failed to do for Bangladesh cricket
I disagree with him on one part:

Arafat Sunny is definitely a local find of the BPL. just because He Bowls SLA doesn't mean we should discriminate.
Anamul Haque had a decent tournament too...maybe not as good as Chris Gayle or Ahmed Shahzad, or Brad Hodge, but he definitely shined.

Mushfiqur Rahim played a few valuable knocks...
Old March 30, 2012, 04:52 AM
Banned

Quote:
Originally Posted by Rifat
Don't call me a hater, please Don't!

The only Indians I would ever admit to BPL:

Rahul Dravid
Saurov Ganguly
Sachin Tendulkar

These three always Respected Bangladesh...even in our darkest hour, They didn't make rude/derogatory remarks about us...a sign of Respect, I think They should be auctioned for BPL.

Not inviting Indians to BPL was a great Idea....tit for tat!(Based on their board's attitude towards us)
Ill add players like Gambhir and Dhoni to the list, these guys also respect our cricket team! Also, how about bringing in abdulla and Y pathan?? theyr sakibs teammate in KKR and also said that they wud like to play in BPL
Old March 30, 2012, 06:45 AM
Test Cricketer

Favorite Player: Any smart *** spot fixers
Default Black money spreading in white - BPL Sponsor Destiny

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদন

ডেসটিনি অবৈধ ব্যাংকিং করছে

ফখরুল ইসলাম | তারিখ: ৩০-০৩-২০১২
ডেসটিনি গ্রুপের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি অবৈধ ব্যাংকিংয়ের সঙ্গে যুক্ত। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া তারা একদিকে যেমন আমানত সংগ্রহ করছে, অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়েও শেয়ার বিক্রি করছে।
বাংলাদেশ ব্যাংক ডেসটিনি গ্রুপের এই প্রতিষ্ঠানের ওপর পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে, সমবায় অধিদপ্তর থেকে নিবন্ধন নেওয়া এই প্রতিষ্ঠান জনগণের কাছ থেকে মাসে ২০ থেকে ২৫ কোটি টাকা তুলে নিচ্ছে। ৪০ লাখ প্রতিনিধির মাধ্যমে ব্যাংকের মতো রীতিমতো আমানত সংগ্রহ করছে তারা। অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়েও বিক্রি করছে এর শেয়ার। তথাকথিত শেয়ার বিক্রি করেই প্রতিষ্ঠানটি হাতিয়ে নিয়েছে এক হাজার ৪০০ কোটি টাকা।
ব্যাংকিং খাতে বর্তমানে যে তারল্য-সংকট রয়েছে, এর জন্য ডেসটিনির মতো মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটিগুলোর যোগসূত্র থাকতে পারে বলেও বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ব্যাংক বা পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ না করে সরাসরি জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করায় ব্যাংক ব্যবসা ও মূলধন বাজার ক্রমশ সংকুচিত হয়ে পড়তে পারে।
সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের বহুসংখ্যক কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে প্রতিষ্ঠানটির যোগসূত্র থাকায় অনেক সাধারণ মানুষ এর প্রতি আকৃষ্ট হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এই প্রতিবেদন গত রোববার অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভের সভাপতি হলেন ডেসটিনি ২০০০ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীন। এ ছাড়া উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মোহাম্মদ গোফরানুল হক, পরিচালক (অর্থ) মোহাম্মদ সাইদ-উর রহমান, পরিচালক (ক্রয়) মেজবাহ উদ্দীন, মোহাম্মদ হোসাইন প্রমুখ। এ ছাড়া ব্যবস্থাপনা ও উপদেষ্টা পর্ষদে তাঁদের আত্মীয়স্বজন রয়েছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, অভিনব মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) পদ্ধতি অবলম্বন করছে। বিনিময়ে আমানত সংগ্রহকারীদের কমিশন দেওয়া হচ্ছে, যা অবৈধ ও অনৈতিক। প্রতিষ্ঠানটির অস্তিত্ব ভবিষ্যতে হুমকির মুখে পড়তে পারে এবং প্রতারিত হতে পারে জনগণ।
বাংলাদেশ ব্যাংক বলেছে, ২০০৮-০৯ অর্থবছরে প্রতিষ্ঠানটি গবেষণা ও উন্নয়ন খাতে কোনো ব্যয় না করলেও ২০০৯-১০ অর্থবছরে ১৯৩ কোটি ২৭ লাখ টাকা এবং ২০১০-১১ অর্থবছরে ব্যয় দেখিয়েছে ৬৫৬ কোটি ৩২ লাখ টাকা। অথচ এর কোনো গবেষণাগার ও প্রশিক্ষণকেন্দ্র নেই।
অবৈধ ব্যাংকিং: প্রতিবেদন অনুযায়ী, বিদ্যমান ২০০১ সালের সমবায় সমিতি আইনের অজুহাতে বাণিজ্যিক ব্যাংকের মতো আমানত সংগ্রহ করছে প্রতিষ্ঠানটি। ২০১১ সাল পর্যন্ত সংগ্রহ করেছে দুই হাজার কোটি টাকা। সমিতির শেয়ারহোল্ডারদের দায়দায়িত্ব তাদের পরিশোধিত মূলধনের মাধ্যমে সীমাবদ্ধ নয়। তবে কখনো যদি অবসায়ন ঘটাতে হয়, তখন পরিসম্পদে ঘাটতি থাকলে সদস্যরা নিজ নিজ শেয়ার অনুপাতে দায়ী থাকবেন। প্রতিষ্ঠানের লাখ লাখ শেয়ারহোল্ডার এ সম্পর্কে অবগত নন। প্রতিষ্ঠানটি শেয়ার মূলধন ও শেয়ারহোল্ডারের সংখ্যা ক্রমাগত বাড়িয়ে অত্যন্ত সুচতুরভাবে এর দায়দেনার সঙ্গে লাখ লাখ মানুষকে সম্পৃক্ত করছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
বেআইনি শেয়ার বিক্রি: ডেসটিনির সদস্য হলেই ‘ডিস্ট্রিবিউটরস আইডেন্টিফিকেশন নম্বর’ (ডিআইএন) ও ‘কাস্টমারস আইডেন্টিফিকেশন’ (সিআইডি) দেওয়া হয়। বর্তমানে সিআইডি নম্বরধারীর সংখ্যা ৬৮ থেকে ৭০ লাখ এবং ডিআইএন নম্বরধারী ৪০ থেকে ৪৫ লাখ। ডিআইএন নম্বরধারীরাই ডেসটিনি মাল্টিপারপাসের সদস্য।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৪০টি শেয়ারের একটি লট ২০ হাজার টাকা করে বিক্রি করছে এই ডিআইএনরা। শেয়ার বিক্রি করতে পারলে ৫০০ পয়েন্ট ভ্যালু (পিভি) অর্জন করা যায়। আশ্চর্যজনক যে, পরিবেশক করা হয় ডেসটিনি গ্রুপের মূল প্রতিষ্ঠান ডেসটিনি ২০০০ লিমিটেডের। আবার এই পরিবেশক হওয়াই ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির সদস্য হওয়ার পূর্বশর্ত। আবার এক লাখ টাকার মেয়াদি প্রকল্পে বিনিয়োগ করেও কোনো ব্যক্তি সদস্য হতে পারেন।
প্রলুব্ধ করে তহবিল বৃদ্ধি: পাঁচ বছর আগেও প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকা ছিল। বর্তমানে তা তিন হাজার কোটি টাকা, যা অস্বাভাবিক হারে বাড়ানো হয়েছে।
প্রতিবেদনমতে, প্রতিষ্ঠানটি ব্যাংকের মতো চলতি, স্থায়ী, সাড়ে পাঁচ বছরে দ্বিগুণ, মাসিক মুনাফা, শেয়ার মূলধন ইত্যাদি প্রকল্পের মাধ্যমে সদস্য সংগ্রহ করছে। এর জন্য প্রশিক্ষিত মাঠকর্মী তথা কমিশন এজেন্টদের ছড়িয়ে দেওয়া হয়েছে শহরের আনাচে-কানাচে ও প্রত্যন্ত গ্রামে।
এক হাজার ৪০০ কোটি টাকার শেয়ার সংগ্রহও আমানতেরই নামান্তর। ২০০৬-০৭ সালে ৭১ লাখ, ২০০৭-০৮ সালে সাত কোটি দুই লাখ, ২০০৮-০৯ সালে ১৭ কোটি ৫৬ লাখ, ২০০৯-১০ সালে ২২২ কোটি ১৮ লাখ এবং ২০১০-১১ সালে প্রতিষ্ঠানটি ৫২২ কোটি ৭৪ লাখ টাকা আমানত সংগ্রহ করেছে। এর মধ্যে বর্তমানে ৯৪ শতাংশ আমানতই দীর্ঘমেয়াদি আমানত।
আমানতের বিপরীতে সুদ দেওয়া হয় সর্বোচ্চ ১৬ শতাংশ। সমবায় আইন অনুযায়ী আয়ের টাকা যেহেতু করমুক্ত, তাই সুদের এত উচ্চহার অস্বাভাবিক। আমানত পরিশোধের দায়বদ্ধতা থাকলেও প্রতিষ্ঠানটি অতিরিক্ত শেয়ার ক্রয়ে জনগণকে প্রলুব্ধ করে তহবিল বাড়াচ্ছে।
অস্বচ্ছ হিসাব পদ্ধতি: প্রতিবেদনে বলা হয়েছে, কোনো চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠানের মাধ্যমে নিরীক্ষার বাধ্যবাধকতা না থাকায় যেকোনো মাল্টিপারপাস কো-অপারেটিভের মতো ডেসটিনিরও অভ্যন্তরীণ নিরীক্ষা করেছে সমবায় অধিদপ্তর। এতেও অনেক ত্রুটি ধরা পড়েছে। ২০০৯-১০ অর্থবছরের শাখাওয়ারি সঞ্চয় সংগ্রহ, শেয়ার মূলধন, আয়-ব্যয়ের কোনো হিসাবই নেই। ওই বছর অনুমোদনবিহীন ব্যয় হয়েছে ২১২ কোটি ৫৫ লাখ টাকা। সঞ্চয় ও শেয়ার মূলধন আহরণে কমিশন বাবদ ব্যয় হওয়া ২০০ কোটি টাকাকে গবেষণা ও উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে, যা হিসাবশাস্ত্রের রীতিনীতির পরিপন্থী।
স্থিতিপত্রে প্রাপ্তি ও প্রদানে কোনো মিল নেই এবং প্রতিষ্ঠানের প্রকৃত চিত্র এতে প্রতিফলিত হয় না। প্রতিষ্ঠানটি জনগণের কাছ থেকে যে পরিমাণ সঞ্চয় ও শেয়ার মূলধন সংগ্রহ করেছে বলে নিরীক্ষা দলকে জানিয়েছে, তা-ও সঠিক নয়। বরং প্রকৃত সংগ্রহের পরিমাণ অনেক বেশি।
নিজেদের প্রতিষ্ঠানে টাকা সরানো: প্রতিবেদনমতে, ডেসটিনি মাল্টিপারপাসের নামে জনগণের কাছ থেকে সংগৃহীত অর্থে মূলত জমি কেনা হচ্ছে। তবে জমির দলিল কার নামে হচ্ছে, তা স্পষ্ট নয়। আরও অর্থ নেওয়া হচ্ছে ডেসটিনি গ্রুপের ডেসটিনি ২০০০, ডেসটিনি ডায়মন্ড সিটিসহ ১৩টি সহযোগী প্রতিষ্ঠানে। প্রতিষ্ঠানটি এখন মুনাফা অর্জন করছে মনে হলেও গবেষণা ও উন্নয়ন খাতের কমিশন সমন্বয় করলে এর নিট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ১৪৪ কোটি টাকা। সে হিসাবে সমবায় সমিতির বিধিমালা অনুযায়ী প্রতিষ্ঠানটিতে তারল্য ঘাটতি রয়েছে। তারল্য-সংকটের কারণে যেকোনো সময় আমানতের টাকা ফেরতে বিঘ্ন সৃষ্টি হতে পারে। আমানতকারীদের মধ্যেও দেখা দিতে পারে আস্থাহীনতার মনোভাব।
সচিবের কাছে চিঠি: প্রতিবেদন পাঠানোর পাশাপাশি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারীর কাছে একটি চিঠিও পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের সমন্বয়ে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করে তদন্ত করার সুপারিশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক মনে করে, ডেসটিনির বর্তমান প্রতারণামূলক ও অভিনব এমএলএম কার্যক্রম, উচ্চ হারে ও অযৌক্তিকভাবে মূলধন বৃদ্ধি এবং সংগ্রহীত আমানত ও মূলধন সুকৌশলে অন্যান্য কোম্পানিতে সরিয়ে নেওয়া ইত্যাদি অনিয়মের বিষয় আইনি কাঠামোর মধ্যে এনে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে এ ধরনের উচ্চপর্যায়ের কমিটি গঠন করা প্রয়োজন। বিস্তারিত তদন্ত করে ডেসটিনির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতেও সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক।
যোগাযোগ করলে সচিব শফিকুর রহমান পাটোয়ারী প্রথম আলোকে বলেন, ডেসটিনির মতো আরও প্রতিষ্ঠান একই ধরনের কার্যক্রমে লিপ্ত। বিষয়টির সত্যিই একটি বিহিত করা দরকার।
বক্তব্য নেওয়ার জন্য যোগাযোগ করলে ডেসটিনির গণমাধ্যম উপদেষ্টা মাহমুদ আল ফয়সাল প্রথম আলোকে বলেন, ডেসটিনির এমডি রফিকুল আমীন এই মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন এবং দেশে ফিরেই তিনি কথা বলবেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য চাওয়া হলে তিনি বলেন, সবকিছুই এমডি। তিনি ছাড়া কারও পক্ষে কথা বলা সম্ভব নয়।
Old March 30, 2012, 07:39 AM
First Class Cricketer

Favorite Player: MS.Dhoni

Scott Styris view on BPL
How do you compare BPL with IPL?
It was pretty exciting. The Bangladesh board was organising it for the first time, so there were initial hiccups. But once things fell into place, it went well. Just as IPL helped Indian cricket immensely, I am sure BPL, too, will play a similar role in the development of Bangladesh cricket.

Source: ToI

I agree with Scott there. Its sad to see comments like Indians/BCCI are out to shoot down BPL, not all of us are like that, its a big country and we have our share of stupid people. I hope next edition Indian players participate (all not just SRT, Sourav and Rahul).
Old March 30, 2012, 08:33 AM
BC Staff
BC Bangladesh

Favorite Player: Gilly

Quote:
Originally Posted by senman
Scott Styris view on BPL
It was pretty exciting. The Bangladesh board was organising it for the first time, so there were initial hiccups. But once things fell into place, it went well. Just as IPL helped Indian cricket immensely, I am sure BPL, too, will play a similar role in the development of Bangladesh cricket.

I agree with Scott there. Its sad to see comments like Indians/BCCI are out to shoot down BPL, not all of us are like that, its a big country and we have our share of stupid people. I hope next edition Indian players participate (all not just SRT, Sourav and Rahul).
thanks...but i dont see regular indian players coming to BPL as they wont want to risk injury before IPL...Sourav,Rahul wont add much to BPL, this year we had sanath,murali in BPL and they weren't that good to be honest..but its huge to have this players with our young players..i just cant imagine sourav Rahul playing with our young guys..they may be wont perform that well but they will give enough experience to our young guys..i hope sourav and rahul comes to play here, we can gain many things from them..and they have a huge fanbase here in dhaka specially dada

Sachin wont play BPL i think...he will easyly play IPL for next five years and then he'll retire i guess...but i would love to see him as a mentor of a team in near future..its a 3 week tournament and wont take much time of sachin and he can give so much to our young players..just to have him in the dressing room can motivate any player
Old April 3, 2012, 05:45 AM
Banned

Quote:
Originally Posted by senman
Scott Styris view on BPL

Yeah its sad how they are against BPL. I mean it wont really hurt IPL will it? Afterall, the two tourneys wont collide and they are not run by rival companies by any means. even in IPL 1st season, the IPL teams went gaga on pak players.
Old April 5, 2012, 04:09 PM
Test Cricketer

Favorite Player: Any smart *** spot fixers

অল্পস্বল্প

‘এখানে দেশের ভাবমূর্তি জড়িত’

ক্রীড়া প্রতিবেদক | তারিখ: ০৬-০৪-২০১২
ক্রিকেটের জন্য নাকি দারুণ অর্থকরী টুর্নামেন্ট বিপিএল। কিন্তু যাঁরা টুর্নামেন্টটা মাতিয়ে রাখলেন, সেই ক্রিকেটাররাই দুশ্চিন্তায় আছেন অর্থ নিয়ে। এখন পর্যন্ত কোনো ফ্র্যাঞ্চাইজিই প্রতিশ্রুত পুরো অর্থ দেয়নি খেলোয়াড়দের। বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সচিব সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর জানালেন, খেলোয়াড়দের সব টাকা পরিশোধ করতে ১৪ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ফ্র্যাঞ্চাইজিদের

 বিপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজিই এখনো খেলোয়াড়দের পুরো টাকা দেয়নি। কোনো কোনো ফ্র্যাঞ্চাইজি মাত্র ২৫ শতাংশ টাকা দিয়েছে। এ ব্যাপারে আপনারা কি কিছু করছেন?
সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর: অভিযোগটা আমাদের কানেও এসেছে। দেশি-বিদেশি অনেক খেলোয়াড়ই এখনো পুরো টাকা পায়নি। তবে তিন-চার দিন আগে বিপিএল গভর্নিং কাউন্সিলের সভায় আমরা এ ব্যাপারে কিছু সিদ্ধান্ত নিয়েছি। খেলোয়াড়দের টাকা পরিশোধের জন্য ১৪ দিন সময় দিয়ে আজ (গতকাল) ফ্র্যাঞ্চাইজিগুল কে চিঠি দেওয়া হয়েছে। তা ছাড়া রাজস্ব বোর্ড আগামী ১৫ এপ্রিলের মধ্যে খেলোয়াড়দের ট্যাক্স পরিশোধ করতে বলেছে ফ্র্যাঞ্চাইজিগুল কে। পাওনা পরিশোধ না করলে তো তারা ট্যাক্সও দিতে পারবে না।
 এর পরও যদি কারও পাওনা বাকি থেকে যায়, কী ব্যবস্থা নেবেন আপনারা?
আলমগীর: সে ক্ষেত্রে পরের বছরের জন্য ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তি নবায়নের বিষয়টি আমরা নতুন করে চিন্তা করব। খেলোয়াড়দের টাকাপয়সা পাওয়া নিশ্চিত করার দায়িত্ব আমাদের। এখানে দেশের ভাবমূর্তি জড়িত। কাজেই এ ব্যাপারে আমরা কঠোর অবস্থান নেব।
 ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে তো প্রথম মৌসুমের চুক্তিই এখনো স্বাক্ষর করা হয়নি। নবায়নের প্রশ্ন আসে কীভাবে?
আলমগীর: আসলে সময়স্বল্পতার কারণে কিছু কাজ বাকি থেকে গিয়েছিল। ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে আলোচনা করে সেগুলো আমরা গুছিয়ে এনেছি। আমরা যে চিঠিটি তাদের দিচ্ছি, সেখানেও এ ব্যাপারে নির্দেশনা আছে। বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছে সাত দিনের মধ্যে ফ্র্যাঞ্চাইজির মালিকানার কাগজপত্র জমা দিতে হবে এবং ২১ দিনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে।
 কথা ছিল টুর্নামেন্ট শুরুর আগে ২৫ শতাংশ, টুর্নামেন্ট চলাকালে মোট ৭৫ শতাংশ এবং টুর্নামেন্ট শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে খেলোয়াড়দের বাকি ২৫ শতাংশ টাকা দিতে হবে। ফ্র্যাঞ্চাইজিগুল এটা না মানায় কি তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে?
আলমগীর: এটা সত্যি, প্রথম বছরে আমরা চুক্তির অনেক শর্তই পুরোপুরি মেনে চলতে পারিনি। সেভাবে মনিটরিংও হয়নি। লোকবলের অভাবে সব কাজ ঠিকভাবে করতে পারিনি। তবে এ নিয়ে সবার সঙ্গে আলোচনা হচ্ছে। পরেরবার থেকে এসব ব্যাপারে কঠোর হব।
 কোনো কোনো ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড়দের সঙ্গে চুক্তিপ্রক্রিয়া শেষ করেনি। খেলোয়াড়দের কাছে চুক্তির কপিও নেই...
আলমগীর: নিলামে বিক্রি হওয়া সব খেলোয়াড়ের চুক্তির কপিই বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছে আছে। তবে খেলোয়াড়দেরও উচিত, তাদের কপি সংগ্রহ করে রাখা। আমরাও এ ব্যাপারে তাদের সাহায্য করতে পারি।
 অভিযোগ ফ্র্যাঞ্চাইজিদের আছে। আয়োজক গেম অনের আয়ের ৪০ শতাংশ অর্থ ছয় ফ্র্যাঞ্চাইজিকে ভাগ করে দেওয়ার কথা থাকলেও সেটা নাকি পায়নি তারা। চ্যাম্পিয়ন-রানার্সআপরা পায়নি প্রাইজমানিও...
আলমগীর: কেউ যদি বলে, তারা এক টাকাও পায়নি, সেটা ঠিক না। প্রাইজমানির টাকাও দেওয়া হয়েছে। কোনো ফ্র্যাঞ্চাইজি মালিকই ফ্র্যাঞ্চাইজির দামের পুরো টাকা দেয়নি। এছাড়া চ্যাম্পিয়নদের প্রতিষ্ঠান শিহাব ট্রেডিংয়ের কাছে গেম অনের পাওনা ১১ কোটি টাকা। যে টাকা বাকি আছে, সেটা ওই টাকার সঙ্গে সমন্বয় করা হয়েছে। চ্যাম্পিয়ন-রানার্সআপের প্রাইজমানি সেভাবেই পেয়ে গেছে তারা।
 গেম অনের কাছ থেকে বিসিবি কি প্রথম মৌসুমের পাওনা বুঝে পেয়েছে?
আলমগীর: হ্যাঁ, এই টাকা বিসিবির অ্যাকাউন্টে এর মধ্যেই জমা হয়েছে। প্রথম মৌসুমে আমরা তাদের কাছ থেকে প্রায় ৩২ কোটি টাকা পেয়েছি।
Old April 7, 2012, 03:56 PM
Banned

Favorite Player: Indians

any news on any changes in BPL next year? like a new team or jamie siddons coaching a team or something?
Old May 12, 2012, 09:02 AM
Cricket Sage

Favorite Player: Nirala

So I hear bcci will tell CLT20 to invite one pakistan team to play in CLT20. What about a team ftom bangladesh??
Old May 12, 2012, 09:45 AM
Cricket Legend

Favorite Player: Shakib,Sangakkara,Lee

^^ WHAT?? Are you for real? BCCI doesn't want to allow pak players in IPL and now they want to invite PPL team...then what about BPL which was quite successful judging it being in the first season....

Last edited by zinatf; May 12, 2012 at 12:45 PM..